রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ঢাবিতে সাহিত্যবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

শিক্ষা জগৎ ডেস্ক
  ০২ অক্টোবর ২০২৩, ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুই দিনব্যাপী 'বাংলাদেশ ও ইরানের শিশু-কিশোর সাহিত্য' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে ৩০ সেপ্টেম্বর অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি।

সম্মেলনটি উদ্বোধন করেন ঢাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডক্টর মুহাম্মদ সামাদ। সম্মেলনের আহ্বায়ক ও বিভাগের অধ্যাপক ডক্টর কে এম সাইফুল ইসলাম খানের সভাপতিত্বে ও অধ্যাপক ডক্টর আবদুস সবুর খানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে ইরানি দূতাবাসের কালচারাল কাউন্সেলর সৈয়দ রেজা মিরমোহাম্মাদি, ঢাকাস্থ আল-মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রধান হুজ্জাতুল ইসলাম ওয়ালমুসলেমিন শাহাবুদ্দিন মাশায়েখী রাদ, অধ্যাপক ডক্টর মোহাম্মদ বাহাউদ্দিন, ভিজিটিং প্রফেসর ডক্টর মাজিদ পুইয়ানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইরানের বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ডক্টর বাহাদুর বাঘেরি। সম্মেলনের শেষে ৪টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

এই আয়োজনের মাধ্যমে বাংলাদেশ ও ইরানের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে এবং দুই দেশের সাহিত্য অঙ্গন আরো বিকশিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে