logo
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ৬ কার্তিক ১৪২৭

  বিনোদন ডেস্ক   ২৩ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

এমি অ্যাওয়ার্ডসে

কৃষ্ণাঙ্গ তরুণীর ইতিহাস

কৃষ্ণাঙ্গ তরুণীর ইতিহাস
জেন্ডায়া
এমি অ্যাওয়ার্ডসকে বলা হয় ছোট পর্দার 'অস্কার'। বছর জুড়েই পশ্চিমা টিভি তারকারা মুখিয়ে থাকেন এই পুরস্কারটির জন্য। এবারের ৭২তম আসরও তার ব্যতিক্রম হয়নি। তবে করোনাভাইরাসের কারণে অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আবহে পরিবর্তন এসেছে। সেই সঙ্গে জন্ম দিয়েছে বেশকিছু নতুন রেকর্ডের।

এমির সম্মানজনক রাতে সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েছেন মার্কিন কৃষ্ণাঙ্গ অভিনেত্রী জেন্ডায়া। এইচবিও চ্যানেলের 'ইউফোরিয়া'য় হাইস্কুল পড়ুয়া মাদকাসক্ত চরিত্রে অসামান্য কাজ করে সেরা ড্রামা সিরিজের অভিনেত্রী হয়েছেন ২৪ বছর বয়সি এই আমেরিকান তারকা। এর মধ্য দিয়ে সবচেয়ে কম বয়সে পুরস্কারটি জয়ের ইতিহাস গড়লেন তিনি। একই বিভাগে এবার মনোনীত লরা লিনি (অজার্ক), অলিভার কোলম্যান (দ্য ক্রাউন), জেনিফার অ্যানিস্টোন (দ্য মর্নিং শো), সান্ড্রা ওহ (কিলিং ইভ), জোডি কোমার (কিলিং ইভ) এই কৃষ্ণাঙ্গ তরুণীর কাছে হেরে গেছেন। এমির ইতিহাসে ড্রামা সিরিজের সেরা অভিনেত্রী বিভাগে এর আগে কৃষ্ণাঙ্গ তারকাদের মধ্যে কেবল রেজিনা কিং পুরস্কারটি পেয়েছেন ৬৭তম আসরে। এবার তার নামের পাশে যুক্ত হলেন জেন্ডায়া। জেন্ডায়া এর আগে বিখ্যাত চলচ্চিত্র কমিকস সিরিজ 'স্পাইডার ম্যান'র শেষ কিস্তিতে অভিনয় করে বিশ্বব্যাপী পরিচিতি পান।

জেন্ডায়া অভিনয়ের পাশাপাশি সংগীত ও নৃত্যশিল্পী হিসেবে বেশ সমাদৃত।

২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি ডিজনি চ্যানেল-এর হাস্যরসাত্মক একটি ধারাবাহিকে অভিনয় করেন। তাছাড়া 'গুড লাক' ও 'শেইক ইট আপ'র মতো জনপ্রিয় সিরিজেও তাকে দেখা গিয়েছে। তাছাড়া জেন্ডায়ার গাওয়া 'সামথিং টু ড্যান্স ফর' গানটি বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে।

এদিকে এবারের এমি অ্যাওয়ার্ডসে জেন্ডায়া ছাড়াও উলেস্নখযোগ্য কৃষ্ণাঙ্গ শিল্পী ও কলাকুশলীরা পুরস্কার জিতেছেন। যা অন্যবারের চেয়ে ১৪ শতাংশ বেশি।

এর মধ্যে টেলিভিশন সিরিজ 'ওয়াচম্যান'-এ দুর্দান্ত অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন রেগিনা কিং। 'কুইব' সিরিজে অভিনয় করে আরেক ইতিহাস রচনা করেছেন জোনস এবং তার মেয়ে জেসমিন সিফাস জোন্স। পিতা কন্যা হিসেবে তারাই পৃথিবীর প্রথম কোনো যুগল যারা দুজন একসঙ্গে এমি অ্যাওয়ার্ড জিতেছেন। সঙ্গে আরেক কৃষ্ণাঙ্গ অভিনেতা লরেন্স ফিশবার্নও সহায়ক অভিনেতা হিসেবে জিতেছেন অ্যাওয়ার্ডটি। আর এমির এই চূড়ান্ত পর্বের বিশেষ অতিথি হিসেবে ছিলেন মায়া রুডল্ফ, এডি মারফি এবং রন সিফাস জোন্স। একসঙ্গে এমি অ্যাওয়ার্ডে এত কৃষ্ণাঙ্গের মিলনমেলা এই প্রথম দেখা গেল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে