সা ক্ষা ৎ কা র

রমজানে ইসলামিক গানে কণ্ঠ দিয়েছি

দেশের অন্যতম আলোচিত কণ্ঠশিল্পী মনির খান। দুই যুগেরও বেশি সময় ধরে গান গেয়ে যাচ্ছেন। মাঝ সময়ে রাজনীতিতে সক্রিয় থাকলেও এখন শুধু গান নিয়েই তার ব্যস্ততা।
রমজানে ইসলামিক গানে কণ্ঠ দিয়েছি
মনির খান

পরিকল্পনার ১০০ গান...

চলতি বছরে পরিকল্পনার ১০০টি গান নিয়ে কাজ করছি। ইতোমধ্যেই প্রায় ৭০টি গান সম্পন্ন হয়েছে। বাকি গানগুলো নিয়ে কাজ করছি।

ইসলামিক গানে...

পবিত্র রমজান উপলক্ষে একটি নতুন ইসলামিক গানে কণ্ঠ দিয়েছি। এটি একটি টিভি চ্যানেলে প্রচার হবে। গানটি মিউজিক ছাড়া খালি গলায় গেয়েছি। এটি আমার ক্যারিয়ারে এক নতুন উদ্ভাবন। দেখা যাক ভক্ত-শ্রোতারা গানটিকে কীভাবে গ্রহণ করেন।

প্রাণহীন গানের ছড়াছড়ি...

সংগীত মানুষের জীবনের একটা অংশ হলেও এখন নেই। এখনকার গান মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পারছে না। প্রাণহীন গানের ছড়াছড়িতে শিল্পী নিজেই সব। গীতিকার, সুরকার, মিউজিশিয়ান ও শিল্পীর সমন্বিত চেষ্টায় এখন আর গান হয় না। তাই আজ বাদে কাল মানুষ ভুলে যায় এ সময়ের নতুন গান। অথচ ৩০-৪০ বছর আগের গান এখনো মানুষের মুখে মুখে।

ইউটিউবে গানের ছড়াছড়ি...

যুগের পরিবর্তনে এখন ইউটিউবের সময় শুরু হয়েছে। এটা টেকনোলজির একটা পার্ট। ডিজিটাল সংযোজন। গানের বাজারে যখন অডিও বিলুপ্তির পথে তখন এই মাধ্যমে প্রচুর গান প্রকাশ হচ্ছে। তবে এর ব্যবহারটা পরিশুদ্ধ হতে হবে। যারা অন্যের গানের ওপর ভর করে চলে, ধার করে গায়, নিজের স্বকীয়তা নেই, তারা ইউটিউবে যতই সচল থাকুক একদিন হারিয়ে যাবে। সব সময়ই গানের বাজার তাদের জন্য মন্দ।

গানে দর্শক নির্ভরতা...

গান তো নাটক, সিনেমা নয় যে, শিল্পীকে দর্শকের সামনে দাঁড়াতে হবে। কিন্তু এখন গানের সঙ্গে শিল্পীকেও সশরীরে হাজির হতে হয়। এতে গানের সুর ও কথার প্রতি শ্রোতার একান্ত নিবিষ্টচিত্ততা হ্রাস পাচ্ছে। গানের চেয়ে ভিডিওকে গুরুত্ব দেওয়া যাবে না। অনেক সময় গানের সঙ্গে অসামঞ্জস্য ভিডিও জুড়ে দেওয়া হয়।

রাজনীতিতে চাওয়া-পাওয়া...

রাজনীতিতে আসার পর আমার সংবেদনশীল মনটা এত আহত হবে সেটা বুঝতে পারিনি। উপলব্ধি করলাম, এখানে অসুস্থ মানসিকতার লোকের সংখ্যাই বেশি। আমার মতো শিল্পীর জায়গা এখানে নয়। পরে রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নিয়েছি। আমি মনে করি, প্রতিষ্ঠিত শিল্পীদের রাজনীতিতে জড়ানো ঠিক নয়। এতে করে জনগণ আহত হন। ভক্তরা দুই ভাগে বিভক্ত হয়ে যায়।

আমৃতু্য গানের সঙ্গে...

গানের কারণেই আলস্নাহ আমাকে অনেক সম্মানিত করেছেন। অনেক কিছুই পেয়েছি। জীবনে যা পেয়েছি তা গানের উসিলায়। মৃতু্যর আগ পর্যন্ত গান নিয়েই থাকতে চাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে