রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বৈরী পরিবেশেও সুরের মূর্ছনা

বিনোদন রিপোর্ট
  ১০ নভেম্বর ২০২৩, ০০:০০
রাজধানীর আর্মি স্টেডিয়ামে 'কোক স্টুডিও বাংলা লাইভ' শীর্ষক কনসার্টে আজ গান পরিবেশন করবেন মমতাজ

দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে দেশের রাজনৈতিক দলগুলোর নানা কর্মসূচিতে অনেকটাই স্থবির সংস্কৃতি অঙ্গন। এরই মধ্যে সাংস্কৃতিক অঙ্গনে একটু স্বস্তির খবর মিলেছে। রাজনৈতিক বৈরী পরিবেশেও রাজধানীর একাধিক স্থানে আজ অনুষ্ঠিত হচ্ছে কনসার্ট। এর মধ্যে আজ রাজধানীর আর্মি স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে 'কোক স্টুডিও বাংলা লাইভ' শীর্ষক কনসার্ট। এছাড়া কেআইবি মিলনায়তনে অনুষ্ঠিত হবে 'নচিকেতা লাইভ ইন ঢাকা উইথ জয় শাহরিয়ার' কনসার্ট। বিশেষ এই দুই সঙ্গীত আয়োজনকে ঘিরে সঙ্গীত পিপাসু দর্শক- শ্রোতাদের মধ্যে এক ধরনের আনন্দ-উচ্ছ্বাস লক্ষ করা গেছে। কোক স্টুডিও বাংলার দ্বিতীয় সিজনের গানগুলো জনপ্রিয়তা পাওয়ায় কনসার্ট নিয়ে দর্শকের আগ্রহের কমতি নেই। ভক্তদের একটি জাদুকরী সময় উপহার দিতে প্রস্তুতিরও কোনো কমতি রাখছে না আয়োজকরা। আর দুই বাংলার নন্দিত শিল্পী নচিকেতার গানের তো কোনো তুলনাই নেই। সব মিলিয়ে আজ ঢাকায় একাধিক কনসার্টে সুরে সুরে উন্মাদনায় মাতবেন শিল্পী ও দর্শক শ্রোতারা।

বাংলা সঙ্গীত ও সংস্কৃতির নানা বিষয় সামনে এনে এরই মধ্যে আলোচনায় চলে এসেছে কোক স্টুডিও বাংলা। হারিয়ে যাওয়া অনেক গান নতুন করে দর্শকের সামনে নিয়ে এসেছে তারা। এই স্টুডিও বাংলার দ্বিতীয় সিজনের গানগুলো বিশেষভাবে শ্রোতাপ্রিয়তা পেয়েছে। যাত্রা শুরুর পর প্রায় ১০০ জন গায়ক ও শিল্পীকে নিয়ে অন্তত ২২টি গান প্রকাশ করেছে কোক স্টুডিও বাংলা। সেই গানগুলো উপভোগ করার সুযোগ দিয়ে রাজধানীর আর্মি স্টেডিয়ামে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে 'কোক স্টুডিও বাংলা লাইভ' কনসার্ট। 'নাসেক নাসেক' থেকে শুরু করে 'কথা কইয়ো না' কোক স্টুডিওর দুই সিজনের জনপ্রিয় সব গান নিয়ে কনসার্টের আসর জমাবেন ৩০ জনের বেশি শিল্পী। কোকা-কোলা বাংলাদেশ লিমিটেডের হেড অব মার্কেটিং আবীর রাজবীন বলেন, সারা বাংলাদেশে কোক স্টুডিও বাংলা খুবই জনপ্রিয় এবং ভক্তরাও আরেকটা কনসার্ট আয়োজনের জন্য অনুরোধ করে আসছিল। কোক স্টুডিও বাংলার ম্যাজিক দিয়ে দর্শক শ্রোতাদের মাতাতে পস্ন্যাটফর্মটির ১০০ জনের বেশি শিল্পীর একটি দল নিয়ে প্রস্তুত। আমরা বিশ্বাস করি, এ কনসার্ট ভক্তদের জীবনে অনন্য অভিজ্ঞতা হয়ে থাকবে।' কোক স্টুডিও বাংলা'র শিল্পীদের অসাধারণ পারফরম্যান্সের সঙ্গে শ্রোতারা পরিচিত। সেই শ্রোতাপ্রিয় সবগুলো গান একসঙ্গে শোনার আনন্দ উপভোগের একটি চমৎকার অভিজ্ঞতা হবে কনসার্ট। ঢাকার আর্মি স্টেডিয়ামে বছরের অন্যতম বড় এই কনসার্ট সন্ধ্যা ৬টায় শুরু হবে, তবে গেট খুলবে দুপুর ১-৩০ মিনিটে। মূল আয়োজনের আগে বেলা ৩টা থেকে থাকছে প্রিশো, এই সময়ে ভেনু্যতে উপস্থিত দর্শকদের জন্য থাকছে নানা মজার কার্যক্রম। আয়োজকরা জানান ভক্তরা ভেনু্যর বিভিন্ন জোনে বিভিন্ন কার্যক্রমে অংশ নিতে পারবেন। এসব কার্যক্রমে অংশ নেওয়ার মাধ্যমে তারা পাবেন কোক স্টুডিও বাংলা স্পেশাল মার্চেন্ডাইজ জিতে নেয়ার সুযোগ। কনসার্টে একটি ফুড জোনও থাকছে। ভেনু্যতে দর্শকদের যাতায়াত ঝামেলামুক্ত করার জন্য পাঠাওয়ের সাথে পার্টনারশিপের মাধ্যমে একটি বিশেষ পাঠাও পিকআপ জোনের ব্যবস্থা করা হয়েছে। ঘরে বসেও কোক স্টুডিও বাংলা লাইভের ব্রডকাস্ট পার্টনার দীপ্ত টিভির মাধ্যমে সরাসরি কনসার্টটি উপভোগ করতে পারবেন। এর বাইরে কোক স্টুডিও বাংলার ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল এবং দীপ্ত টিভির ওটিটি পস্ন্যাটফর্ম দীপ্ত পেস্নতেও কনসার্টটি দেখা যাবে। কোক স্টুডিও বাংলা গানের জাদুতে মাতাবেন শায়ান চৌধুরী অর্ণব, অনিমেষ রায়, পান্থ কানাই, মমতাজ বেগম, মিজান রহমান, ঋতুরাজ, সানজিদা মাহমুদ নন্দিতা, নিগার সুলতানা সুমি, জালালি সেট, রিপন কুমার সরকার (বগা তালেব), সুনিধি নায়েক, সৌম্যদীপ শিকদার (মুর্শিদাবাদী), কানিজ খন্দকার মিতু, মো. মাখন মিয়া, রুবাইয়াত রেহমান, জান্নাতুল ফেরদৌস আকবর, শানিলা ইসলাম, আরমীন মুসা ও ঘাসফড়িং কয়্যার, রিয়াদ হাসান, পলস্নব ভাই, মেঘদল, জহুরা বাউল, সোহানা (ডটার অফ কোস্টাল), মুকুল মজুমদার ঈশান, প্রীতম হাসান, ইসলাম উদ্দিন পালাকার, ফজলু মাঝি, ইমন চৌধুরী, এরফান মৃধা শিবলু, আলেয়া বেগম, ফুয়াদ আল মুক্তাদির, বাপ্পা মজুমদার এবং হামিদা বানুসহ দুই সিজনের শিল্পীরা। উৎসবের আনন্দকে আরও বাড়িয়ে তুলতে বিশেষ অতিথি হিসেবে থাকছেন এলিটা করিম, শুভ (ডি রকস্টার), আনিকা ও অনুরাধা মন্ডল। আরও থাকছে ব্যান্ড হাতিরপুল সেশনস ও আর্টসেল। তবে এই আয়োজন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড 'লালন'।

আজকের কনসার্টে অংশ নেওয়া দর্শক-শ্রোতাদের কিছু নিয়মাবলি মানতে হবে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। অনুষ্ঠান উপভোগ করতে টিকিট থাকতে হবে। ভেনু্যতে প্রবেশের ক্ষেত্রে অবশ্যই টিকিটের ডিজিটাল/প্রিন্ট কপি সাথে রাখতে হবে। টিকিট একবার যাচাই করা হলে ভেনু্যতে প্রবেশে সেই টিকিট পুনরায় ব্যবহার করা যাবে না। ১৩ বছরের কম বয়সি কনসার্টে প্রবেশ করতে পারবে না। ভেনু্যতে বড় ব্যাগ/ব্যাকপ্যাক নিয়ে প্রবেশ করা যাবে না। বাইরে থেকে খাবার ও পানীয় আনা যাবে না। গাড়ি পার্ক করার কোনো ব্যবস্থা থাকবে না। ধূমপান, মদপান, মাদক গ্রহণ অথবা অন্য কোনো বেআইনি কাজ সম্পূর্ণ নিষিদ্ধ। কেউ এমন কাজ করলে তাকে আইনশৃঙ্খলা প্রয়োগকারী বাহিনীর কাছে হস্তান্তর করা হবে। নিরাপত্তাজনিত কারণে আয়োজকরা তলস্নাশি চালাতে পারেন এবং অনুষ্ঠানস্থল বা অনুষ্ঠানস্থলে উপস্থিত যে কোনো ব্যক্তির জন্য বিপদ সৃষ্টি করতে পারে বা অনুষ্ঠান ব্যাহত করতে পারে এমন কোনো জিনিস বাজেয়াপ্ত করতে পারে। ল্যাপটপ, চার্জার, প্রফেশনাল ক্যামেরা, বড় ব্যাগ, লাইটার, ম্যাচবক্স, ই-সিগারেট, সিগারেট, অস্ত্র এবং ধারালো বস্তু নিষিদ্ধ। সম্পত্তি বা ব্যক্তিগত জিনিসের কোনো ক্ষতি বা চুরির ঘটনায় আয়োজক কর্তৃপক্ষ কোনো দায় নেবে না। টিকিটের ব্যাপারে কোনো সমস্যা দেখা দিলে এ ব্যাপারে আয়োজক কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

নচিকেতা চক্রবর্তীর কনসার্ট : সম্প্রতি সঙ্গীত জীবনের তিন দশক পূর্ণ করেছেন দুই বাংলার নন্দিত সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তী। এ উপলক্ষে ঢাকায় আজ গান শোনাবেন তিনি। রাজধানীর কেআইবি মিলনায়তনে বসবে তার গানের আসর। 'নচিকেতা লাইভ ইন ঢাকা উইথ জয় শাহরিয়ার' নামের এই আয়োজনে গাইবেন দেশের সঙ্গীত শিল্পী জয় শাহরিয়ারও। আয়োজক আজব রেকর্ডের ব্যবস্থাপনা পরিচালক ও সঙ্গীতশিল্পী জয় শাহরিয়ার জানান সব প্রস্তুতি শেষ।' জানা গেছে, যারা কনসার্টটি সরাসরি উপভোগ করতে পারবেন না তাদের জন্য আছে বিকল্প ব্যবস্থাও। ডিজিটাল বিনোদন পস্ন্যাটফর্ম টফিতে দেখা যাবে এই আয়োজন। কনসার্টটি সরাসরি সম্প্রচার করবে তারা। পাশাপাশি একই দিনে আয়োজন করা 'কোক স্টুডিও বাংলা লাইভ ২.০' বিকাল ৩টা থেকে সরাসরি সম্প্রচার করবে টফি। সরাসরি সম্প্রচার উপলক্ষে টফির মার্কেটিং ডেপুটি ডিরেক্টর মুহম্মদ আবুল খায়ের চৌধুরী বলেন, টফিতে আমরা ব্যবহারকারীদের বিনোদনের অভিজ্ঞতা আরও উপভোগ্য করতে কনটেন্টে বৈচিত্র্য আনার চেষ্টা করি। সেই ধারাবাহিকতায় কনসার্ট দুটি সরাসরি সম্প্রচার করবে টফি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে