শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভারতকে দুটি গ্র্যামি এনে দিলেন জাকির হোসেন

বিনোদন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ভারতকে দুটি গ্র্যামি এনে দিলেন জাকির হোসেন

'৬৬তম বার্ষিক গ্র্যামি অ্যাওয়ার্ড'-এর মূল অনুষ্ঠানটি লস অ্যাঞ্জেলসের ক্রিপ্টো ডটকম এরেনায় অনুষ্ঠিত হয়েছে।

এ বছর গ্র্যামির মঞ্চে 'বেস্ট গেস্নাবাল মিউজিক অ্যালবাম' শিরোপা পেয়েছে ভারতীয় ব্যান্ড শক্তির অ্যালবাম দিস মোমেন্ট। এই ব্যান্ডের গায়ক শংকর মহাদেবন। একসময় ব্রেথলেস গেয়ে যিনি গোটা বিশ্বকে অবাক করে দিয়েছিলেন। শক্তির তবলাবাদক জাকির হোসেন। ভারতীয় সঙ্গীতকে পাশ্চাত্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে যারা পথিকৃৎ, জাকির তাদের মধ্যে অন্যতম। শক্তি ব্যান্ডে বেহালা বাজান গণেশ রাজাগোপালন। তালবাদ্যে জাকির হোসেনের সঙ্গে সঙ্গীত করেন ভি সেলভাগণেশন। এই পুরো দলটির হাতেই উঠে এসেছে গ্র্যামির শিরোপা।

২০২৩ সালে তৈরি হয়েছিল শক্তির দিস মোমেন্ট অ্যালবামটি। সর্বমোট আটটি কম্পোজিশন আছে এতে। এদিন গ্র্যামির মঞ্চে আবেগাপস্নুত হয়ে পড়েছিলেন শংকর মহাদেবন। সমস্ত সম্মান তিনি উৎসর্গ করেছেন তার স্ত্রীকে।

এখানেই শেষ নয়। গ্র্যামির বেস্ট গেস্নাবাল মিউজিক পারফরম্যান্সের শিরোপাও এসেছে ভারতে। উস্তাদ জাকির হোসেন তৈরি করেছিলেন পাশতো কম্পোজিশন। সেই পাশতোই এবার এই শিরোপা পেয়েছে। ফলে জাকির হোসেন দুটি গ্র্যামি জিতে নিয়েছেন এ বছর। এই পাশতো কম্পোজিশনে বাঁশি বাজিয়েছেন রাকেশ চৌরাসিয়া। রাকেশ বিশিষ্ট বংশীবাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার ভাইপো। এ নিয়ে দ্বিতীয়বার গ্র্যামি পুরস্কারে সম্মানিত হলেন রাকেশ। আর জাকির হোসেনের কাছে এ নিয়ে তৃতীয়বার গ্র্যামি পুরস্কার এলো। বিশ্বের প্রথম সারির শিল্পীরা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। সেখানেই ভারতীয় পাঁচ শিল্পীর নাম ঘোষণা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে