সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই

যাযাদি ডেস্ক
  ১০ ডিসেম্বর ২০২৩, ০০:০০

প্রবীণ আইনজীবী সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময়কার উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই। শনিবার সন্ধ্যা ৬টার দিকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃতু্য হয়। রাজনীতিবিদ ব্যারিস্টার মইনুল ইংরেজি দৈনিক দ্য নিউ নেশনের সম্পাদক ছিলেন। তিনি দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়ার বড় ছেলে। ৮৩ বছর বয়সি এই সাংবাদিক, রাজনীতিক ও আইনজীবী স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। শনিবার তার একান্ত সচিব ওয়াহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

পরিবারের সদস্যদের উদ্ধৃত করে ওয়াহিদুজ্জামান জানান, আজিমপুর কবরস্থানে মইনুল হোসেনের লাশ বাবা-মায়ের পাশে সমাহিত করা হবে। মরহুমের প্রথম জানাজার নামাজ রোববার সকাল সাড়ে ১০টায় বারিধারা জামে মসজিদে এবং দ্বিতীয় জানাজার নামাজ বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

প্রবীণ আইনজীবী মইনুল ১৯৭৩ সালে আওয়ামী

লীগের হয়ে প্রথম জাতীয় সংসদে বরিশালের ভান্ডারিয়া-কাউখালী আসন থেকে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৭৫ সালে এক দলীয় শাসনব্যবস্থা বাকশাল গঠনের প্রতিবাদে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। ঢাকা বারে যোগ দেওয়ার মধ্য দিয়ে ১৯৬৫ সালে তিনি আইনপেশা শুরু করেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন ২০০০-২০০১ সাল পর্যন্ত। এ ছাড়া ব্যারিস্টার মইনুল কয়েক দফায় সংবাদপত্র পরিষদের প্রেসিডেন্ট ও প্রেস কাউন্সিলের সদস্য ছিলেন।

১/১১ এর সময় ফখরুদ্দিন আহমেদের তত্ত্বাবধায়ক সরকারে সাবেক উপদেষ্টা হিসেবে যোগ দেন মইনুল হোসেন। তিনি তথ্য, আইন, বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত এবং ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে