সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

স্বাগতম ২০২৪

আলতাব হোসেন
  ০১ জানুয়ারি ২০২৪, ০০:০০
স্বাগতম ২০২৪

কুয়াশার আঁচল ভেদ করে পূর্বাকাশে উদিত হয়েছে ভোরের সূর্য। সুন্দরের প্রত্যাশায় একটু একটু করে চারদিকে ছড়িয়ে পড়ছে আলোর ঝরনাধারা। আজকের এ সূর্য ২০২৪ সালের নতুন সূর্য। এ সূর্য নতুন বছরের, নতুন দিনের, নতুন স্বপ্নের। নতুন বছর মানে নবযাত্রা, নতুন দিনের প্রত্যাশা। বিগত সময়ের সব দুঃখ, কষ্ট, হতাশা, গস্নানি ভুলে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশও নতুন আশায় বরণ করে নিয়েছে ২০২৪ সালকে। নতুন বছর মানে এগিয়ে যাওয়ার স্বপ্ন। নতুন বর্ষে মানুষের নতুন আবির্ভাব ঘটে জীবনের পথে। স্বাগতম ২০২৪। নতুন বছর মানুষের জন্য বয়ে আনুক নতুন বারতা। সুখী, সমৃদ্ধ, শান্তিময় হোক মানুষের জীবন। দুঃখ-ব্যথা, জরা, জীর্ণতা দূর হোক।

পেছনের সব জীর্ণতাকে দূরে সরিয়ে শুরু হলো নতুন বছর। পুরনোকে বিদায় দিয়ে নতুনকে ঘরে তুলতে হয়, তাকে স্বাগত জানাতে হয়- এ এক শাশ্বত রীতি। নতুনের হাত ধরে উন্মোচিত হয় সম্ভাবনার দিগন্ত, যা পাইনি বিগত বছরে সেই অপূর্ণতার দীর্ঘশ্বাস মুছে দেবে নতুন বছর। সকালে খ্রিষ্টীয় নতুন বছরের সূর্যোদয় হলেও রাত ১২টায় ঘড়ির কাঁটা শূন্যের ঘর অতিক্রমের সঙ্গে সঙ্গেই খন গণনা শুরু হয়েছে নতুন বছরের। নতুন বছর মানেই নতুন উদ্দীপনা আর প্রেরণা নিয়ে এগিয়ে চলা। পেছনে ফেলে আসা ২০২৩ সালের ভুল, হতাশা, দুঃখ, গস্নানিকে দূরে ঠেলে দিয়ে নতুন উদ্যমে সাহস নিয়ে পথচলা।

প্রত্যাশার বিশালতার সব পূরণ না হলেও জীবনের ক্ষণকালিনতার এ বাঁকে, যা পাওয়া গেছে, তাও কম উজ্জ্বল নয়।

ইতিহাস বলে, মানুষের এগিয়ে যাওয়ার এ স্পৃহাই তাকে নিয়ে এসেছে এতদূর। তাই সব অপশক্তি আর বাধাকে জয় করে নতুন স্বপ্ন বুকে নিয়ে বাংলাদেশের মানুষ এগিয়ে যাবে। বাঙালির অগ্রযাত্রার যে ধারা শুরু হয়েছে তাতে ২০২৪ সালে যুক্ত হবে নতুন মাত্রা। রাজনৈতিক, সামাজিক, অথনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ সব ক্ষেত্রে এগিয়ে যাবে-এমন প্রত্যাশা দেশের সব মানুষের। নতুন মানেই নতুন আশা, নতুন সম্ভাবনা। বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাওয়া। নতুন বছরে সবার মুখে ফুটুক হাসি ও ধ্বনিত হোক মানবতার জয়গান।

২০২৪ সালের শুরুতে ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নতুন বছরে নতুন সরকারের কাছে মানুষের প্রত্যাশা অনেক। নতুন সরকারের হাত ধরে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতিক সব ক্ষেত্রে দেশ আরও এগিয়ে যাবে- এমন প্রত্যাশা সবার। পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, এক্সপ্রেসওয়ে, ঢাকা-কক্সবাজার রেল, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দৃষ্টিনন্দন টার্মিনালসহ নানা অবকাঠামোগত উন্নয়নে ২০২৩ সালে বাংলাদেশকে এগিয়ে নিয়ে গেছে অনেকখানি। এই উন্নয়নের ধারাবাহিকতায় আরও অবকাঠামোগত উন্নয়নের মধ্য দিয়ে দেশ উন্নত ও স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে, এমনটাই চায় সবাই। সব প্রতিবন্ধকতাকে জয় করার প্রত্যাশায় আজকের দিনে সবার একটাই প্রার্থনা 'শুভ হোক ২০২৪।

সবাই চান সুখে-শান্তিতে-স্বস্তিতে কাটুক নতুন বছর। এদিকে দেশের সব শ্রেণি-পেশার মানুষ তথা সাধারণ মানুষ স্বস্তি ও শান্তিতে থাকতে চান। দু'বেলা দু'মুঠো খেয়ে জীবনধারণ করতে চান। সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, রাজনৈতিক হানাহানি, সংঘাত, লড়াই, সহিংসতা আর কখনো না আসুক। আইনের শাসন প্রতিষ্ঠিত হোক। সমুন্নত থাকুক মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনা।

দেশবাসীকে খ্রিষ্টীয় নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে