সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নির্বাচন পরবর্তী জ্বালানি সাপস্নাই চেইন নিয়ে সতর্ক সরকার

যাযাদি রিপোর্ট
  ০১ জানুয়ারি ২০২৪, ০০:০০
নির্বাচন পরবর্তী জ্বালানি সাপস্নাই চেইন নিয়ে সতর্ক সরকার

নির্বাচনের পর বিএনপি-জামায়াতের রাজনৈতিক কর্মসূচির নামে সন্ত্রাসী কার্যকলাপের দিকে সরকারের নজর রয়েছে মন্তব্য করে বিদু্যৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, রাজনৈতিক কর্মসূচির প্রভাব যেন জ্বালানির সাপস্নাই চেইনে না পড়ে, সে প্রস্তুতি রয়েছে।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ডিআরইউ সদস্য ও পরিবারের জন্য হেপাটাইটিস বি ভাইরাসের টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করে এই মন্তব্য করেন তিনি।

নসরুল হামিদ বলেন, নির্বাচন-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। আমাদের খেয়াল আছে, ২০১৪ সালের নির্বাচনের আগ দিয়ে বিএনপি-জামায়াত জোট জ্বালাও-পোড়াও করে সারা দেশে আতঙ্ক সৃষ্টি করেছিল। যার ফলে জ্বালানিতে ব্যাপকভাবে সাপস্নাই চেইনের ব্যাঘাত হয়েছিল। এবার সে ধরনের নাশকতা এড়াতে একটা প্রস্তুতি নিয়ে রেখেছি।

তিনি আরও বলেন, আগামী ৭ জানুয়ারি নির্বাচন। এই নির্বাচন ঘিরে বিএনপি-জামায়াত জোট বড় ধরনের সন্ত্রাসী কার্যকলাপ করতে পারে, যেটা আমরা আঁচ করছি। এটার জন্য আমাদের জ্বালানি কৃষকের হাতে পৌঁছানোর ব্যবস্থা আমরা সম্মিলিতভাবে করেছি। স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা হয়েছে। আমরা মনে করি, আমরা ভালোমতো সাপস্নাই করতে পারব, যদি বড় কোনো অঘটন না হয়।

প্রতিমন্ত্রী বলেন, আগামী মার্চের পর হিট ওয়েদার আসা শুরু হবে। ওই সময় বিদু্যৎ স্বাভাবিক রাখতে আমরা প্রস্তুতি নিয়েছি। বিশেষ করে জানুয়ারি-ফেব্রম্নয়ারির দিকে সেচ ব্যবস্থার জন্য প্রস্তুতি ব্যাপকভাবে নেওয়া হয়েছে।

তিনি জানান, এ বছর বিদু্যতের যে চাহিদা ছিল, এর থেকে প্রায় আট গুণ বেড়ে যাবে আগামী বছর। সেটার জন্য আমরা পরিকল্পিত একটা ব্যবস্থা নিয়েছি। আশা করছি, কোনো সমস্যা হবে না। আগামীতেও ভালো অবস্থানেই যাব। আমাদের ট্রান্সমিশন লাইনও ভালো অবস্থানে আসবে। সাবস্টেশন ভালো অবস্থানে আছে। গ্যাসের অবস্থানও ভালো অবস্থানে আছে। জ্বালানির ব্যাপারে একটা ভালো অবস্থানে যাব, আশা করছি।

তিনি বলেন, সেচে আমাদের প্রায় ১২ লাখ ডিজেল পাম্প আছে। এগুলোতে সময় মতো তেল পৌঁছাতে হবে। এই তেলের জোগান দিতে হবে। এখানে কিছুটা সমস্যা ছিল, গত কয়েক মাস জ্বালানির ক্ষেত্রে। বিশেষ করে জেড ফুয়েল থেকে আরম্ভ করে বিশেষ কিছু অসুবিধা ছিল। এটা আমরা সমাধান করে ফেলেছি। আমরা আগাম প্রস্তুতি নিয়ে নিয়েছি।

আলোচনা রয়েছে- ডলার সংকটে জ্বালানি কাঠামো ভেঙে পড়তে পারে, সাংবাদিকদের- এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, ভেঙে পড়বে না, তবে কিছুটা সংকট তো আছে। সেটা আমরা ম্যানেজ করছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে