logo
রোববার, ২৫ অক্টোবর ২০২০ ১০ কার্তিক ১৪২৭

  আল ইমরান শোভন, চাঁদপুর   ২০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

চাঁদপুরের ধনাগোদা নদীতে ভাঙন

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় হঠাৎ করে দেখা দিয়েছে ধনাগোদা নদীর ভাঙন। শুক্রবার রাত থেকে এ ভাঙন দেখা দেয়। এতে উপজেলার ফরায়েজীকান্দি ইউনিয়নের জনতা বাজার এলাকার দুইশ মিটার নদীর পাড় ভাঙনে বিলীন হয়েছে।

নদীর পাড় ও বস্নক পানিতে দেবে যাওয়ায় ঝুঁকিতে রয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম ইরিগেশন প্রজেক্ট মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধ। বাঁধ রক্ষায় স্থায়ীভাবে ব্যবস্থা নেওয়া না হলে ফসলি জমি ও বসতবাড়ি বিলীন হওয়ার শঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা বলেন, শুক্রবার রাত ৯টার দিকে ফরায়েজীকান্দি ইউনিয়নের জনতা বাজার এলাকার মেঘনা নদীর পাড়ে দুইশ মিটার অংশজুড়ে ফাটল দেখা দিয়ে বস্নক দেবে যায়। বিষয়টি টের পেয়ে তাৎক্ষণিকভাবে ভাঙনরোধে স্থানীয়রা কাজ করেন এবং স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে জানান।

বালু ভর্তি বস্তা ফেলে তাৎক্ষণিকভাবে বেড়িবাঁধ রক্ষায় চেষ্টা চালান তারা। রাত থেকে সকাল পর্যন্ত বাঁধ রক্ষায় তাদের এ চেষ্টা অব্যাহত থাকে। তবে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প কর্তৃপক্ষের নদী ভাঙন রোধে কার্যকর ভূমিকা না রাখার অভিযোগ তুলেছেন স্থানীয়রা। রাতে ১৫ থেকে ২০ মিনিটের জন্য এলেও এরপর তাদের কোনো দেখা পাওয়া যায়নি। এছাড়া জিওব্যাগ দিয়েই তারা তাদের দায়িত্ব পালন করেছেন। এর বাইরে সব কাজই স্থানীয় যুবসমাজ করেছে বলে জানান তারা।

তবে অভিযোগ অস্বীকার করে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, ধনাগোদার ভাঙনে ২শ মিটার পাড় নদীতে বিলীন হয়েছে। সংবাদ পাওয়ার পর পরই তারা ঘটনাস্থলে গিয়ে কাজ শুরু করেছেন। তাদের পক্ষ থেকে কোনো রকম অবহেলা করা হয়নি। স্থানীয় মানুষ শুরু থেকে তাদের কাজে অনেক সহায়তা করেছেন।

তিনি আরও বলেন, ইতোমধ্যে দুই হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। আরও ৬ হাজার বস্তা ফেলা হবে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তাৎক্ষণিকভাবে অবহিত করা হয়েছে। জায়গাটি পর্যবেক্ষণে রাখছেন তারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে