বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

উদ্বোধনের ২৭ মাসেও চালু হয়নি ফায়ার স্টেশন

স্টাফ রিপোর্টার, নীলফামারী ও ডোমার প্রতিনিধি
  ২১ জানুয়ারি ২০২১, ০০:০০
উদ্বোধনের ২৭ মাসেও চালু হয়নি ফায়ার স্টেশন

নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে স্থাপিত গভীর নলকূপের পানিতে ক্ষতিকর মাত্রাতিরিক্ত আয়রনের উপস্থিতি পাওয়ায় ভবন হস্তান্তর নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। ফলে প্রধানমন্ত্রীর উদ্বোধনের ২৭ মাস অতিবাহিত হলেও জনগণকে সেবা দিতে পারছে না স্টেশনটি। ২০১৮ সালের ১ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্টেশনটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু গভীর নলকূপের পানিতে আয়রন থাকায় উদ্বোধনের ২৭ মাস অতিবাহিত হলেও শুরু হয়নি এর সেবা কার্যক্রম। এতে আগুন আতঙ্কে দিন কাটাচ্ছে ওই এলাকার ৩০ হাজার পরিবার। গত দুই বছরে প্রায় দেড়শ' অগ্নিকান্ডের ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ কোটি টাকার ওপরে। আগুন নেভাতে গিয়ে এরই মধ্যে অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন দুই ব্যক্তি।

চিলাহাটির কারেঙ্গাতলী নামক স্থানে ৩৩ শতক জমিতে পূর্ণাঙ্গ স্টেশন ভবন নির্মাণে বরাদ্দ দেওয়া হয় ৩ কোটি ২২ লাখ টাকা। নীলফামারী গণপূর্ত বিভাগ দরপত্র আহ্বান শেষে (মেসার্স খাজা বিলকিস রাব্বী, মহাখালী, ঢাকা) ঠিকাদারি প্রতিষ্ঠানকে বিগত ২০১৭ সালের ১০ জানুয়ারি দেওয়া হয় কার্যাদেশ। গত ২০১৮ সালের ১০ জুলাইয়ের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান মূল ভবন, সীমানা প্রাচীর নির্মাণ আর নিরাপদ পানির জন্য স্থাপন করে গভীর নলকূপ। স্থাপিত গভীর নলকূপের পানি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে রংপুর জোনাল ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষায় মাত্রাতিরিক্ত আয়রনের উপস্থিতি ধরা পড়ে, যা জনস্বাস্থ্য আর পানিবাহী গাড়ির রিজার্ভার ট্যাংকের জন্য ক্ষতিকর।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইড ইঞ্জিনিয়ার আবু জুয়েল জানান, ভবনের নির্মাণ কাজ শেষ করা হয়েছে। পানিতে সামান্য পরিমাণ আয়রন পাওয়া গেছে। এজন্য ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ ভবনটি বুঝে নিচ্ছেন না।

নীলফামারী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আমিরুল ইসলাম সরকার জানান, চিলাহাটী ফায়ার স্টেশনের জন্য জনবল ও গাড়ি মজুত আছে। ফায়ার স্টেশনে স্থাপিত গভীর নলকূপের পানিতে ক্ষতিকর মাত্রাতিরিক্ত আয়রনের উপস্থিতির বিষয়টি সমাধানের জন্য গণপূর্ত বিভাগকে বারবার জানানো হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে