আরিচা-কাজিরহাট নৌ রুটে চালু হলো ফেরি সার্ভিস

আরিচা-কাজিরহাট নৌ রুটে চালু হলো ফেরি সার্ভিস
পাবনায় আরিচা-কাজিরহাট ফেরি সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অতিথিরা -যাযাদি

দীর্ঘ প্রায় দুই যুগ পর মানিকগঞ্জের আরিচা ও পাবনার কাজিরহাট নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় এই নৌপথে ফেরি সার্ভিসের উদ্বোধন করেন নৌ পরিবহণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডবিস্নউটিএ) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর ১৯৯৮ সালে আরিচা-কাজিরহাট নৌ রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। পাশাপাশি নব্য সংকটের কারণে ২০০১ সালের ২২ ফেব্রম্নয়ারি আরিচা থেকে পাটুরিয়ায় স্থানান্তর করা হয় ফেরি সার্ভিস। এ নৌপথটি বন্ধ হয়ে যাওয়ায় পাবনা, কুষ্টিয়া ও সিরাজগঞ্জের অধিকাংশ এলাকার মানুষ রাজধানী ঢাকায় যাতায়াতে ভোগান্তিতে পড়ে। অতিরিক্ত পথ ও ভাড়া দিয়ে তাদের যাতায়াত করতে হতো। এ ছাড়া পাটুরিয়া-দৌলতদিয়া ও বঙ্গবন্ধু সেতুতে অতিরিক্ত চাপ পড়ে যাত্রী ও যানবাহনের। এসব বিষয় বিবেচনা করে সম্প্রতি আরিচা-কাজিরহাট নৌপথে আবার ফেরি সার্ভিস চালুর উদ্যোগ নেয় নৌ মন্ত্রণালয়।

আরিচাঘাটে উদ্বোধনের পরে দুপুর ১২টার দিকে নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আধুনিক ও উন্নতমানের নতুন সংযোজন হওয়া রো রো ফেরি বেগম রোকেয়ায় কাজিরহাট ঘাটে যান। এ সময় স্থানীয় সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং সরকারি কর্মকর্তারা তাকে স্বাগত জানান। সেখানে জনসভা শেষে নির্মাণাধীন পাবনা মেরিন একাডেমি পরিদর্শন করেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফেরি সার্ভিসের উদ্বোধন উপলক্ষে পাবনার বেড়া উপজেলার আমিনপুর থানার কাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে বিআইডবিস্নউটিএ আয়োজিত জনসভায় বক্তব্য রাখেন তিনি। জনসভায় প্রধান অতিথির বক্তব্যে নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, 'অবৈধ দখলদার যত বড় ক্ষমতাধর হোক, কোনো প্রভাব বিস্তার করে লাভ হবে না। পৃথিবীতে কোনো দেশ নদী উদ্ধার ও নাব্য ফিরিয়ে আনতে নির্বাচনী ইশতেহার দেয়নি। যা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে দিয়েছিলেন।'

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, 'সমুদ্র জয় আমাদের নেত্রীর অবদান। তার কারণে আমরা আজ সমুদ্রে অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি। ১৯৯৮ সালে আরিচা-কাজিরহাট নৌরুটটি বন্ধ হয়। আজকে ২৪ বছর পর এটি নতুন করে চালুর ব্যবস্থা হওয়ায় নিজের কাছে গর্বের মনে হচ্ছে।'

বিআইডবিস্নউটিএ'র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাবনা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু, পাবনা-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ ফিরোজ কবির, মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দূর্জয়, বিআইডবিস্নউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, পাবনার জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল, পাবনা-২ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজু, জেলা প্রশাসক কবীর মাহমুদ ও পুলিশ সুপার মহিবুল ইসলাম খান। এদিকে বিআইডবিস্নউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) জিলস্নুর রহমান বলেন, প্রাথমিক অবস্থায় দুটি ফেরি দিয়ে এই নৌপথে যাত্রী ও যানবাহন পারাপার শুরু করা হয়েছে। যাত্রী ও যানবাহনের ওপর নির্ভর করে পরবর্তী সময়ে এখানে ফেরির সংখ্যা বাড়ানো হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে