বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

প্রতিমা বিসর্জনে দুর্গোৎসবের সমাপ্তি

নিরাপত্তা জোরদার পূজামন্ডপ পরিদর্শন অনুদান প্রদান
স্বদেশ ডেস্ক
  ১৬ অক্টোবর ২০২১, ০০:০০
প্রতিমা বিসর্জনে দুর্গোৎসবের সমাপ্তি

পূজা-অর্চনা, অঞ্জলি প্রদান, দর্পণ বিসর্জন আর সিঁদুর খেলার মধ্য দিয়ে বিজয়া দশমীতে শেষ হলো বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা। শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি হয় পাঁচদিনের এই উৎসবের। দুর্গাপূজাকে কেন্দ্র করে যে কোনো নাশকতা ও বিশৃঙ্খলা ঠেকাতে জোরদার করা হয় নিরাপত্তা ব্যবস্থা। বিভিন্ন স্থানে টহল দিতে দেখা গেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদেরও। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের তথ্যে ডেস্ক রিপোর্ট:

টাঙ্গাইল : টাঙ্গাইলের ১২টি উপজেলায় এক হাজার ২৪০টি মন্ডপে বিজয়া দশমী শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শুক্রবার পাঁচ দিনব্যাপী দুর্গোৎসবের সমাপ্তি ঘটেছে। দুর্গোৎসবের বিজয়া দশমীতে যে কোনো প্রকার নাশকতা ও বিশৃঙ্খলা ঠেকাতে পুলিশি টহল জোরদার করা হয়। জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন মন্ডপের আইন-শৃঙ্খলা পরিস্থিতি সার্বক্ষণিক তদারকি করেন। এ ছাড়া শহরের প্রধান প্রধান সড়কে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদেরও টহল দিতে দেখা যায়। এদিকে শুক্রবার সকালে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ দেবী দুর্গাকে বিদায় জানাতে বিষণ্ন হৃদয়ে মন্ডপে উপস্থিত হয়ে দশমী পূজায় অংশ নেন। পূজার আনুষ্ঠানিতা শেষে দর্পণ বিসর্জন দেওয়া হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন স্থানে দুপুর থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন। সন্ধ্যার পর পরই জেলার ৫৮০ মন্দিরের প্রতিমা বিসর্জনের প্রস্তুতি নিয়ে রাখা হয়। শেষ পর্যন্ত নানা শঙ্কার মধ্যেও উৎসবের মধ্য দিয়েই শুক্রবার ব্রাহ্মণবাড়িয়া শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে। এদিকে সার্বিক পরিস্থিতির কারণে দশমীর দিন বিশেষ সতর্কাবস্থায় ছিলো আইনশৃংখলা বাহিনী। পূজার শুরুর দিকে মন্দিরে পুলিশ ও আনসার না থাকলেও শেষ দিকে নিয়মিত দায়িত্ব হিসেবে তারা অবস্থান নেন। এছাড়া টহলরত অনেক আইনশৃংখলা বাহিনী চোখে পড়ে। শহরের গগন সাহা বাড়ি পূজা মন্ডপের পুরোহিত কৃষ্ণ চক্রবর্তী জানান, দেবীদূর্গা অশুভ শক্তি অসুরকে দশম দিনে পরাজিত করেন। বিজয়া দশমীতে হিন্দু সম্প্রদায়ের প্রতিটি ভক্তকূলে বিজয়ের আনন্দ বিরাজ করছে। অন্যদিকে মায়ের বিদায়ের কালে ভক্তদের মনে বিষাদের বেদনা বিরাজ করছে।

নাটোর : পূজা-অর্চনা, অঞ্জলি, দর্পণ বিসর্জন আর সিঁদুর খেলার মধ্য দিয়ে নাটোরে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচদিনের শারদীয় দুর্গোৎসব শুক্রবার সমাপ্তি হয়েছে। সকালে ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দশমী পূজা সম্পন্ন হয়। এরপর অঞ্জলি, দর্পণ বিসর্জন, প্রথা অনুযায়ী হাতে অপরাজিতা বাঁধা ও সিঁদুর খেলার মধ্য দিয়ে বিষণ্ন মনে ভক্তরা দেবী মহামায়াকে বিদায় জানান। একই সঙ্গে আগামী বছর আবার আসার আহ্বানও রাখেন তারা। দশমীবিহিত সব আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটে। দুর্গতিনাশিনী মাকে বিদায় জানিয়ে বিষণ্ন মনে ঘরে ফেরেন ভক্তরা।

বেতাগী (বরগুনা) : বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বুধবার রাতে বেতাগীতে বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন ও পূজারিদের সঙ্গে মতবিনিয় করেন। পৌর শহরের কালী মন্দির, জেলে পাড়ার দুর্গা মন্দির ও বুড়ামজুমদার ইউনিয়নের সরকার বাড়ি দুর্গাপূজা মন্ডপ পরিদর্শন ও মতবিনিময়ের সময় ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মাকসুদুর রহমান ফোরকান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সুহৃদ সালেহীন, পৌর মেয়র এবিএম গোলাম কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম, সহকারী কমিশনার (ভূমি) ফারহানা ইয়াসমিন, প্রেস ক্লাব সভাপতি সাইদুল ইসলাম মন্টু, নাগরিক ফোরামের সভাপতি লায়ন মো. শামীম সিকদার প্রমুখ।

বাবুগঞ্জ (বরিশাল) : শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বরিশালের বাবুগঞ্জে ৬টি ইউনিয়নের ২৫টি মন্ডপে আর্থিক অনুদান দিয়েছে উপজেলা পরিষদ। বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ হলরুমে আনুষ্ঠানিকভাবে প্রত্যেকটি পূজামন্ডপের সভাপতির হাতে এই আর্থিক অনুদান তুলে দেন উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল দুলাল। উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি পরিতোষ চন্দ্র পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন, আওয়ামী লীগ নেতা সৈয়দ ফারুখ হোসেন, কালাম জোমাদ্দার প্রমুখ।

আশুলিয়া (ঢাকা) : ঢাকার আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের ৩৪টি পূজামন্ডপ পরিদর্শন করে আর্থিক অনুদান দিয়েছেন ইউপি চেয়ারম্যান এবিএম আজাহারুল ইসলাম সুরুজ। বৃহস্পতিবার তিনি এসব মন্ডপ পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন আশুলিয়া থানা আওয়ামী লীগের আহ্বায়ক ফারুক হাসান তুহিন, সাভার উপজেলা ভাইস চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খান, আশুলিয়া থানা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য শাখাওয়াত হোসেন শওকত প্রমুখ।

বিরল (দিনাজপুর) : দিনাজপুরের বিরল উপজেলার রাণীপুকুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোলস্না ইমামুল হক পলাশ বুধবার রাতে শারদীয় শুভেচ্ছা বিনিময় করেন। তিনি ইউনিয়নের কাজিপাড়া পূজামন্ডপ, উত্তর শিবপুর, দক্ষিণ মাধবপুর, বহবলদিঘী, রাঙ্গন হাড়ীপুকুর, হালজায় কদমপুকুর মন্ডপ পরিদর্শন করেন। এ সময় উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসলাম রনি, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক মোয়াজ্জেম হোসেন, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নজরুল ইসলাম প্রমুখ তার সঙ্গে ছিলেন।

জামালগঞ্জ (সুনামগঞ্জ) : বিকাল থেকে শুরু হয়েছে উপজেলার ৫২টি প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা। সুষ্ঠুভাবে প্রতিমা বিসর্জন হওয়ায় জামালগঞ্জ উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সকাল থেকে মন্ডপে মন্ডপে সিঁদুর শুভক্ষণ ও শান্তিজল গ্রহণের জন্য ভিড় করছেন নারী-পুরুষ সবাই। উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি করুণা সিন্ধু তালুকদার জানান, প্রশাসনের নিশ্ছিদ্র নিরাপত্তায় ও সবার সহযোগিতায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আনন্দের মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপিত হয়েছে। জামালগঞ্জ থানার ওসি সাইফুল আলম বলেন, আইন শৃঙ্খলা বাহিনী আন্তরিকভাবে কাজ করেছে। এ ব্যাপারে জামালগঞ্জ ইউএনও বিশ্বজিত দেব বলেন, বিসর্জনকে কেন্দ্র করে উপজেলা প্রশাসন জামালগঞ্জ থানা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) : ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশে সব ধর্মের মানুষ দুর্গোৎসবের আনন্দ উপভোগ করছেন। আনন্দঘন পরিবেশে দুর্গাপূজা হচ্ছে। এই অন্তর্ভুক্তিমূলক ঐতিহ্য ৭১-এর মুক্তিযুদ্ধের আদর্শকে প্রতিফলিত করে। বৃহস্পতিবার সন্ধ্যায় মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার নিজ বাড়ির পূজামন্ডপ পরিদর্শনে এসে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার এ কথা বলেন। এ সময় তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া উপহার লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স এবং আধুনিক চিকিৎসাসামগ্রী কুমুদিনী হাসপাতালে হস্তান্তর করেন। ভারতীয় হাইকমিশনারকে স্বাগত জানান কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা। এ সময় হাইকমিশনারের স্ত্রী সঙ্গীতা দোরাইস্বামী, হাইকমিশনের দ্বিতীয় সেক্রেটারি দীপ্তি আলংঘাট, ইউএনও হাফিজুর রহমান, পরিচালক (শিক্ষা) ভাষাসৈনিক প্রতিভা মুৎসুদ্দি, কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. প্রদীপ কুমার রায়, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল হালিম, পরিচালক শ্রীমতি সাহা, পরিচালক শম্পা সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে