অষ্টগ্রামে সাড়ে ৩শ' একর জমি অনাবাদির আশঙ্কা

অষ্টগ্রামে সাড়ে ৩শ' একর জমি অনাবাদির আশঙ্কা

কিশোরগঞ্জের হাওড় উপজেলা অষ্টগ্রাম এলজিইডির একটি সেতু নির্মাণের জন্য মাটি ফেলে খাল ভরাট করা হচ্ছে। এতে সাড়ে ৩ একর বোরো জমি অনাবাদি থাকবে বলে আশঙ্কা করছেন স্থানীয় কৃষকরা। এ ব্যাপারে স্থানীয় কৃষি অফিস, এলজিইডি ও বিএডিসি নির্বিকার ভূমিকা পালন করছে বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, উপজেলা পূর্ব অষ্টগ্রাম ইউনিয়নের বাঁধাঘাটে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) একটি ব্রিজ নির্মাণ কাজ চলছে। ব্রিজের পাশেই বাঁধাঘাট সেচ প্রকল্প। নদী থেকে সরাসরি পানি দিয়ে চলত কৃষিজমিতে সেচের কাজ। কিন্তু এলজিইডি ব্রিজ তৈরির জন্য নিজের স্বার্থে সেখানে বালু ফেলে জমি ভরাট ও সেচের নালা বন্ধ করে দিয়েছে। ফলে শতাধিক নিরীহ কৃষক দুশ্চিন্তায় রয়েছে।

কৃষকরা জানান, 'বাঁধাঘাট ব্রিজটি তৈরির জন্য এলজিইডি ব্রিজ তৈরির জন্য টেন্ডারে মাধ্যমে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ করে। সেই ঠিকাদারি প্রতিষ্ঠান বালু ফেলে নালা সম্পূর্ণ বন্ধ করে দেওয়ায় এ বছর জমিনে চাষাবাদ করতে পারব কি না সেই আশঙ্কা করছি আমরা'।

একাধিক কৃষকের সঙ্গে আলাপকালে জানা যায়, কয়েকদিন আগে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডির) উপজেলা প্রকৌশলী মো. গোলাম সামদানী ও উপজেলা বিএডিসির উপ-সহকারী প্রকৌশলী মো. রওকন জাহান দ্রম্নত ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রম্নতি দিলেও এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) কিশোরগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আমিনুর ইসলাম জানান, 'বিষয়টি অবগত ছিলাম না তারপর আমি উপজেলা প্রকৌশলীর সঙ্গে কথা বলে তার দ্রম্নত ব্যবস্থা গ্রহণ করব। '

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে