হাবিপ্রবিতে মশার উপদ্রব

হাবিপ্রবিতে মশার উপদ্রব

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে সাম্প্রতিক সময়ে মশার উপদ্রব উলেস্নখযোগ্য হারে বেড়েছে। দিনের বেলাই ক্যাম্পাস জুড়ে মাত্রাতিরিক্ত মশার উপদ্রব দেখা যাচ্ছে। সন্ধ্যার পর বোটানিক্যাল গার্ডেন, শহীদ মিনার চত্ব্বর, লাইব্রেরি চত্বরসহ সব জায়গায় মশার কামড়ে টেকা দায়।

মশার অত্যাচারে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় গ্রম্নপ স্ট্যাডি, বিভিন্ন সংগঠনের সাধারণ সভায় অংশ নিতে গিয়ে দুঃসহ যন্ত্রণার মুখে পড়ছেন। এতে পড়াশোনাসহ বিভিন্ন সাংগঠনিক কাজের ব্যাঘাত ঘটছে বলে অভিযোগ শিক্ষার্থীদের। ম্যালেরিয়া, ডেঙ্গুসহ মশাবাহিত বিভিন্ন রোগের আতঙ্কে রয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা অভিযোগে বলেন, ক্যাম্পাস ও হলের আশপাশের ঝোঁপঝাড়, জঙ্গল, ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার না করায় মশার উপদ্রব বৃদ্ধি পেয়েছে। তারা দ্রম্নত মশা নিধনের জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খামারের উপ-প্রধান খামার সুপারিনটেনডেন্ট ডক্টর এস এইচ এম গোলাম সারোয়ার জানান, 'আমাদের কাছে মশা নিধনের জন্য সাত বছর পুরনো একটি ফগার মেশিন রয়েছে। একজন কর্মচারী প্রায় ১৩ দিন পর পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও আবাসিক এলাকায় এই মেশিনের সাহায্যে মশা নিধনের কাজে নিয়োজিত রয়েছেন। কিন্তু মশার যে জীবনচক্র সে অনুযায়ী এই মেশিন দিয়ে শুধু অ্যাডাল্ট মশাই নিধন সম্ভব। মশার ডিম, লার্ভা, পিউপা এগুলো নিধন সম্ভব নয়। মূলত এগুলোর উৎস ড্রেন খোলা এবং অপরিষ্কার হওয়ার কারণে উপদ্রব কমছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে