বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নাজিরপুরে জমজমাট ভাসমান নৌকার হাট

নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০
পিরোজপুরের নাজিরপুরের মনোহরপুর গ্রামে ভাসমান নৌকায় সবজির বাজার -যাযাদি

গ্রীষ্মের তাপদাহ প্রকৃতিকে সজল বষর্ণে সিক্ত করে দিয়ে সগৌরবে প্রকৃতিতে এসেছে বর্ষা। গ্রীষ্মের দাবদাহে যখন অতিষ্ঠ প্রাণিকুল, চাতক জল চায় মেঘের কাছে, তখনই বর্ষা-কন্যা আসে বৃষ্টির নূপুর পায়ে, ঝুমুর ঝুমুর মল বাজিয়ে। সজল বর্ষণে রুক্ষ প্রকৃতিকে স্নান করিয়ে পূত-পবিত্র করে দেয় বর্ষা। প্রকৃতি যেন বর্ষার ছোঁয়া পেয়ে সজল হয়ে ওঠে। মেঘ-বালিকাদের অবাধ বিচরণ আকাশকে যেন মাটির কাছে টেনে আনে। বর্ষার সমাগমে খাল-বিল, নদী-নালা, পুকুর-ডোবা পানিতে থই থই করে, গ্রামগুলো দ্বীপের মতো পানির বুকে ভাসে। আর এ বর্ষাকে কেন্দ্র করে পিরোজপুরের নাজিরপুরের বিলাঞ্চলের মনোহরপুর গ্রামে জমজমাট ভাসমান নৌকায় সবজির বাজার। সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার দুই দিন ভাসমান নৌকায় এ সবজির হাট বসে। এছাড়া নাজিরপুওে বৈঠাকাঠা বেলুয়া নদীতে ও জমে উঠেছে বৈঠাকাঠা ভাসমান সবজি বাজার। জেলা শহর থেকে ৪৩ কিলোমিটার উত্তর দিকে এ ভাসমান সবজি বাজার অবস্থিত।

কৃষিপ্রধান এ উপজেলায় বেশির ভাগ কৃষিপণ্য এ অঞ্চলে উৎপাদন হয়ে থাকে। ভাসমান এ সবজি উৎপাদনে এ অঞ্চলের কৃষকরা সারা দেশে সুনাম অর্জন করেছেন। উৎপাদিত কৃষিপণ্য নিজেদের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানি করা হয়। তাছাড়া ভাসমান বাজারটি বহুল প্রচারিত বিধায় দেশের চিতলমারী, মোড়েলগঞ্জ, বাগেরহাট, টুঙ্গিপাড়াসহ অন্যান্য জেলার কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য এ বাজারে নিয়ে এসে পাইকারি বিক্রি করেন।

বর্তমানে এ হাটে সপ্তাহে শনি ও মঙ্গলবার ভাসমান বাজারে বরবটি, কুমড়া, পুইঁশাক, করলা, পটোল, কাঁচকলা, বিভিন্ন গাছের চারা ইত্যাদি কৃষি পণ্যের ব্যাপক সমারোহ ঘটে। এ বাজার থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা কৃষিপণ্য পাইকারি কিনে বিভিন্ন বাজারে বিক্রি করেন। আষাঢ় মাস মানে বর্ষাকালেই বাজারটি জমে ওঠে।

নদীর মধ্যে প্রতিটি সবজি ভরা নৌকাই যেন মনে হয় এক একটি দোকান ঘর। বাজারের দিনে বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার লোকজন দৃষ্টিনন্দন এ ভাসমান বাজার দেখতে আসেন।

বৈঠাকাঠা বাজার কমিটির সাধারণ সম্পাদক মাসুদ রানা তালুকদার জানান, বাজারটি শতবর্ষ পূর্বে সৃষ্টি হয়ে আজও ভাসমান বাজারটি কালের সাক্ষী হয়ে রয়েছে। এ বাজারে বিভিন্ন জেলা থেকে কাঁচামাল ট্রলার এবং নৌকাযোগে আসে আবার ভোলা, পাথরঘাটা, বামনা জেলা থেকে পাইকার এসে মাল ক্রয় করে নিয়ে যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে