রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে হচ্ছে 'কর্ণফুলী লুকআউট'

চট্টগ্রাম অফিস
  ১৫ জুলাই ২০২৩, ০০:০০

দূষণের কবল ও দখল থেকে রক্ষা করতে কর্ণফুলী নদীর তীরে গড়ে তোলা হচ্ছে দৃষ্টিনন্দন পার্ক ও খেলার মাঠ। চট্টগ্রাম নগরীর ফিরিঙ্গিবাজার এলাকায় কর্ণফুলী নদীর তীরে এই পার্ক ও খেলার মাঠ বাস্তবায়নে কাজ করছে চট্টগ্রাম সিটি করপোরেশন ও জেলা প্রশাসন। প্রায় ১২.৪৫ একর সরকারি খাস জমিতে নির্মিত হতে যাওয়া এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'কর্ণফুলী লুকআউট'। প্রকল্পটি বাস্তবায়িত হলে দখল দূষণ উভয় দিক থেকে রক্ষা পাবে কর্ণফুলী, এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের কার্যালয় সূত্র জানায়, এ পার্কে থাকবে ফেরিস হুইল (বিশালাকার নাগরদোলা)। থাকবে কিডস জোন থেকে শুরু করে বিনোদনের নানা উপকরণ। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে পাঁচ কোটি টাকা। প্রকল্পটি হবে কর্ণফুলী নদীর পাশ ঘেঁষে বিআইডবিস্নউ ঘাট থেকে সদরঘাট পর্যন্ত। পার্কের পাশাপাশি থাকবে খেলার মাঠও। এছাড়া চিত্তবিনোদনের জন্য টেনিস, বাস্কেটবল, ভলিবল কোর্ট, ক্লাব হাউস তৈরি করা হবে। থাকবে মুক্তমঞ্চ, বোট মিউজিয়াম, কিডস জুন, ফুট কোর্ট, পার্কিং, পিকনিক স্পট ও ওয়াকওয়ে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, 'কর্ণফুলী নদী সুরক্ষিত রেখে নদীর সৌন্দর্য উপভোগের পাশাপাশি শিশু-কিশোরদের খেলাধুলার সুযোগ করে দিতে দ্রম্নততম সময়ের মধ্যে বিস্তীর্ণ সবুজ পার্ক ও খেলার মাঠ গড়ে তোলা হবে।'

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, 'কর্ণফুলী নদীর তীরবর্তী খাস জমিতে অবৈধ দখল প্রতিরোধে পার্ক ও খেলার মাঠ গড়ে তোলা হবে। উন্মুক্ত গ্রিন জোন ও পার্কটি নগরবাসীর চিত্তবিনোদনের জন্য একটা বিশেষ আকর্ষণ হবে।'

এদিকে, গত বুধবার পার্ক ও খেলার মাঠ নির্মাণের সম্ভাব্য স্থান পরিদর্শন করেন চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী ও জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানসহ সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে