রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দেশে ফিরেছেন ৫৩ হাজার ৩৬৮ জন হাজি, মৃতু্য ১০৪

যাযাদি ডেস্ক
  ১৫ জুলাই ২০২৩, ০০:০০

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৫৩ হাজার ৩৬৮ জন হাজি। এদিকে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এবার হজ করতে গিয়ে এ পর্যন্ত ১০৪ জন বাংলাদেশির মারা গেছেন। এর মধ্যে সর্বশেষ বৃহস্পতিবার মারা গেছেন ১ জন। সর্বশেষ মারা যাওয়া হাজির নাম রহিমা আক্তার। তার বয়স হয়েছিল ৫২ বছর।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সর্বশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

বৃহস্পতিবার রাতে হজ পোর্টালের তথ্যে জানানো হয়, এদিন পর্যন্ত মোট ফিরতি ফ্লাইটের সংখ্যা ছিল ১৩৯টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৫৫টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৫৭টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ২৭টি।

এবার হজে গিয়ে সৌদি আরবে এখন পর্যন্ত মারা গেছেন ১০৪ জন হজযাত্রী। তাদের মধ্যে পুরুষের সংখ্যা ৭৯ জন, নারী ২৫ জন। এদের মধ্যে মক্কায় ৮৬, মদিনায় ৫, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় একজন মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী, এদের ওই দেশেই দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট গত ২ জুলাই শুরু হয় এবং শেষ হবে আগামী ২ আগস্ট।

পবিত্র হজ পালন শেষে বিমান, ফ্লাইনাস ও সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে দেশে আসা হাজিদের জমজমের পানি বিতরণ করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী- হাজিরা ব্যক্তিগতভাবে নিজেদের সঙ্গে জমজমের পানি পরিবহণ করতে পারবেন না। এয়ারলাইন্সের পক্ষ থেকে তা পরিবহণ ও বিতরণ করা হবে। নিয়ম অনুযায়ী প্রতি হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছে বিমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে