শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রাথমিকের শ্রেষ্ঠ সহকারী শিক্ষা কর্মকর্তা শিক্ষক ও শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত

স্বদেশ ডেস্ক
  ১০ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

উপজেলা পর্যায়ে প্রাথমিক শিক্ষা পদক ২০২৩-এর আওতায় ৮ ক্যাটাগরিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেষ্ঠ সহকারী শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, শিক্ষিকা ও শ্রেষ্ঠ বিদ্যালয় এবং ব্যবস্থাপনা কমিটিতে যারা ভালো করেছেন তাদের নির্বাচিত করে তালিকা প্রকাশ করেছে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। গত ৭ সেপ্টেম্বর এ তালিকা প্রকাশিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, এবারও শ্রেষ্ঠ শিক্ষিকা নওগাঁর পোরশা উপজেলার মেয়ে সেলিনা খাতুন। তিনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষিকা। ২০১২ সালে শিক্ষিকা হিসেবে যোগদান করেন উপজেলার ২৪নং সোমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। চার বছর কাটিয়ে বিগত ২০১৭ সালে স্বামীর স্থায়ী ঠিকানায় বসবাস করার জন্য বদলি হন একই জেলার পত্নীতলা উপজেলার শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। নিজের পড়াশোনার পাশাপাশি সারাদিন বিদ্যালয়ে ছোট্ট শিক্ষার্থীদের সঙ্গে মিলেমিশে আনন্দের সঙ্গে পাঠদান করেন। আর নতুন নতুন কৌশল প্রয়োগ করে পাঠদানে সহজেই কমলমতি শিশুদের মন জয় করেন। ফলে ২০২২ সালে এর স্বীকৃতি স্বরূপ উপজেলা শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকার সম্মাননা অর্জন করেন। তবে থেমে নেই সেলিনা। শিক্ষার্থীদের সহজতর পাঠদান কাজে লাগিয়ে অবাক করেছেন শিক্ষা বিভাগকে। ফলে ২০২৩ সালেও দ্বিতীয় বারের মতো শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকার সম্মাননা অর্জন করলেন সেলিনা।

সেলিনা জানান, তিনি শিক্ষকা হিসেবে বিভিন্ন কৌশল প্রয়োগ করে আন্তরিকতার সঙ্গে পাঠদান করে থাকেন। যাতে ছোট শিশুরা শিখতে পারে। একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় নিজ বিদ্যালয়ের কার্যক্রমকে তুলে ধরেন। তার পাঠদান অনেকেই দেখেছেন। আর এর ফল স্বরূপ তিনি পরপর দুইবার উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা নির্বাচিত হয়েছেন। তিনি ভবিষ্যতে আরও ভালো করবেন এবং নিজের শ্রেষ্ঠত্ব বজায় রাখার চেষ্টা করবেন বলে জানান।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা পর্যায়ে সহকারী শিক্ষা কর্মকর্তা সীমান্ত কুমার বসাক শ্রেষ্ঠ সহকারী শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন। এদিকে বলঞ্চা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাজাহান আলী ও মীরডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফারজানা আক্তারী শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন। এ ছাড়াও সহকারী শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন বাকসা সুন্দুরপর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সোহেল রানা, রাণীশংকৈল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ছেলিমা সিদ্দিকা।

অন্যদিকে ভান্ডারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা দিলারা বেগম শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত হয়েছেন। শ্রেষ্ঠ সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত হয়েছেন উপজেলা ধর্মগড় ইউনিয়নের ভরনিয়া মশালডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়। রাণীশংকৈল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাইফুর রহমান শামীম শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা রাহিম উদ্দীন বলেন, প্রতি বছরের শিক্ষা সপ্তাহে উপজেলার সব প্রাথমিক বিদ্যালয় থেকে দরখাস্তের মাধ্যমে ৮ ক্যাটাগরিতে বার্ষিক কর্ম মূল্যায়নের ওপর ভিত্তি করে শ্রেষ্ঠতা নির্বাচিত করা হয়। নির্বাচিতদের তালিকা গত বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে। নির্বাচিতদের মধ্যে শিগগিরই পদক ও সনদপত্র বিতরণ করা হবে।

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি জানান, চলতি বছর পাবনার আটঘরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বিশেষ কৃতিত্বের জন্য ৪ জনকে শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে দুইজন প্রধান শিক্ষক শিক্ষিকা এবং ২ জন সহকারী শিক্ষক শিক্ষিকা। জানা গেছে, উপজেলায় ৭৬টি প্রাথমিক বিদ্যালয়ের ৭৬ জন প্রধান শিক্ষকের মধ্যে থেকে একজন পুরুষ ও একজন মহিলা প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের মধ্যে থেকে একজন মহিলা ও একজন পুরুষ সহকারী শিক্ষককে শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে নির্বাচিত করা হয়।

শ্রেষ্ঠ পুরুষ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন চাঁদভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশফিক, শ্রেষ্ঠ মহিলা প্রধান শিক্ষক কয়ড়াবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইয়াসমিন খাতুন। অন্যদিকে সহকারী শিক্ষকদের মধ্যে শ্রেষ্ঠ পুরুষ সহকারী শিক্ষক হয়েছেন নাগদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিউদ্দিন ও মহিলা শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত হয়েছেন দেবোত্তর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক দিলরুবা খানম।

গত ৫ সেপ্টেম্বর উপজেলা যাচাই বাছাই কমিটির মূল্যায়নে নির্বাচিত করে তাদের নাম পাবনা জেলা পর্যায়ে প্রতিযোগিতার জন্য পাঠান হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে