শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আশ্রয়ণ প্রকল্প বদলে দিয়েছে চান্দিনার গৃহহীন মানুষের জীবন

চান্দিনা (কুমিলস্না) প্রতিনিধি
  ১০ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

কুমিলস্নার চান্দিনা উপজেলার গৃহহীন মানুষের জীবন বদলে দিয়েছে আশ্রয়ণ প্রকল্প। প্রধানমন্ত্রীর উপহারের ঘর হয়েছে তাদের সুরক্ষিত নিরাপদ ঠিকানা। মাটির মালিকানা পেয়ে এখন তারা স্বাবলম্বী হওয়ার পথে।

ওই এলাকার বয়োজ্যেষ্ঠ বিধবা তাহমিনার জীবনের গল্পটা প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পেয়ে যেন বদলে গেছে। জায়গা-জমি ছিল না তার, পরের জমিতে কাজ আর অন্যের জায়গায় ঝুপরি করে থাকতেন তিনি। প্রধানমন্ত্রীর ঘর উপহার দেওয়ায় তিনি আবেগে আপস্নুত। একই অভিব্যক্তি রিকশা চালক মতিনের। কোনো মতে ৬ সদস্যের সংসার চললেও, কোনো জমি নেই তার। বিনামূলে জমি ও ঘর পাবেন, তা কোনোদিনও ভাবতে পারেননি। তাই আশ্রয়ণ প্রকল্পে ঠাঁই পেয়ে দারুণ খুশি তিনি।

কিছুদিন আগেও যাদের ছিল না কোনো মাথা গোঁজার ঠাঁই, তারা এখন রঙিন টিন আর আধাপাকা বাড়িতে বসবাস করছেন। দুই শতক জায়গাসহ ঘরের মালিক হওয়ায় নতুন স্বপ্ন দেখতে শুরু করেছেন আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা।

বিশুদ্ধ খাবার পানি, ঘরের বিদু্যৎ ব্যবস্থাসহ স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থার মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নে প্রকল্প গ্রহণের কথা জানান চান্দিনা উপজেলার নির্বাহী কর্মকর্তা তাপস শীল। ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মানোন্নয়ন ঘটবে বলে মনে করেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে চান্দিনায় ভূমিহীন গৃহহীন ২১৬টি পরিবারকে জমি ও গৃহ দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দেবেশ চন্দ্র দাস বলেন, এক টুকরো জমির সঙ্গে যারা নতুন ঘর পেয়েছে, তারা যেন বিশ্বকে জয় করেছে। হয়ে উঠেছে আত্যপ্রত্যয়ী। মনোরম পরিবেশে গড়ে ওঠা এসব আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে অনেক দুস্থ মানুষের জীবনের কষ্টের গল্পের ইতি হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে