রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দ্বাদশ সংসদ নির্বাচন

ভোট কেন্দ্রে নির্বাচন সামগ্রী, প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী

  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
ভোট কেন্দ্রে নির্বাচন সামগ্রী, প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী

ম স্বদেশ ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ ৭ জানুয়ারি। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী কেবলমাত্র নির্বাচনের দিন সকালে সব কেন্দ্রে পাঠানো হবে ব্যালট পেপার। শনিবার জেলা ও উপজেলার স্ব স্ব সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ভোট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসাররা ভোট গ্রহণের সামগ্রী বুঝে নেন। এরপর কড়া নিরাপত্তায় সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ভোট গ্রহণের সরঞ্জামাদি কেন্দ্রগুলোতে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে নির্বাচন ঘিরে প্রশাসনের পক্ষ থেকে কড়া নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রগুলোতে মোতায়েন করা হয়েছে পুলিশ,র্ যাব, আনসার, বিজিবি ও সেনাবাহিনী। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত ডেস্ক রিপোর্র্ট-

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া জানান, আজ রোববার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন।

শনিবার সকাল থেকে জেলার ৬টি নির্বাচনী আসনের ৭৬১টি ভোট কেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছে দেওয়ার কার্যক্রম শুরু হয়। প্রতিটি ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসাররা যার যার ভোট কেন্দ্রে নির্বাচনী সামগ্রী নিয়ে গেছেন।

ব্রাহ্মণবাড়িয়া-৩- (সদর-বিজয়নগর) আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সদর উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ সেলিম শেখ বলেন, প্রতিটি ভোট কেন্দ্রে নির্বাচনী সামগ্রী স্বচ্ছ ব্যালট বাক্স, পেন্সিল, রাবার, কালি, স্ট্যামপ্যাড, ভোটার তালিকাসহ নির্বাচনী সামগ্রী কেন্দ্রে পৌঁছে দেওয়া হচ্ছে। দুর্গম কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী তুলে দেওয়া হচ্ছে স্ব-স্ব কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার কাছে।

এদিকে শনিবার সকালে স্থানীয় নিয়াজ মুহম্মদ স্টেডিয়ামে ভোট কেন্দ্রে দায়িত্ব পালনকারী পুলিশ ও আনসার সদস্যদের সঙ্গে ব্রিফিংকালে পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেন, ভোট কেন্দ্রের সার্বিক নিরাপত্তার জোরদারের পাশাপাশি শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি,র্ যাব ও আনসারসহ আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এদিকের্ যাব-৯-এর সিপিসি-১ এর পক্ষ থেকে শনিবার সকালে জেলা শহরের কাউতলীসহ বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে বিভিন্ন যানবাহনে তলস্নাশি চালানো হয়েছে।র্ যাব-৯-এর সিপিসি-১ এর কোম্পানি কমান্ডার মেজর জালিস মাহমুদ খান জানান, নির্বিঘ্নে ভোট গ্রহণের লক্ষে বিভিন্ন স্থানে এই তলস্নাশি চেক বসানো হয়েছে। ভোটের দিন বিভিন্ন ভোট কেন্দ্রের্ যাব সদস্যরা স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন।

উলেস্নখ্য ব্রাহ্মণবাড়িয়ার ৬টি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ২৩ লাখ ৮৩ হাজার ৫৩৩ জন। এই ৬টি সংসদীয় আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স্টাফ রিপোর্টার, মাদারীপুর জানান, মাদারীপুরের তিনটি সংসদীয় আসনের ভোট কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জামাদি। শনিবার দুপুরে স্ব-স্ব উপজেলা থেকে সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মালামাল বুঝে নেন প্রিজাইডিং কর্মকর্তারা। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতায় নিয়ে যাওয়া হয় ভোট কেন্দ্রে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদারীপুরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ৩৭৯টি ভোটকেন্দ্র রয়েছে। প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপার ব্যতীত সব ধরনের সরঞ্জাম বিতরণ করা হয়। এর মধ্যে শুধুমাত্র শিবচরে ৬টি কেন্দ্রে পদ্মার চরে হওয়ায় সেখানে ব্যালট পেপারও দেওয়া হয়েছে। এছাড়া বাকি ৩৭৩টি কেন্দ্রের ব্যালট পেপার রোববার সকাল ৭টার মধ্যে পৌঁছে দেওয়া হবে। মাদারীপুরের তিনটি সংসদীয় আসনে বিভিন্ন দলের মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে কমিশন। মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

মাদারীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান জানান, ভোট শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে কমিশনের। ভোটাররা যাতে কেন্দ্রে এসে সুষ্ঠুভাবে ভোট দিতে পারে এ ব্যাপারে কঠোর অবস্থানে প্রশাসন। এরইমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জামাদি। প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও।

শেরপুর প্রতিনিধি জানান, শেরপুরে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো শুরু হয়েছে। ৬ জানুয়ারি শনিবার দুপুর থেকে স্ব-স্ব সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ওইসব সরঞ্জামাদি ও কেন্দ্রে খরচের টাকা সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারদের কাছে হস্তান্তর শুরু হয়। তবে শুধুমাত্র ব্যালট পেপার আজ সকালে পাঠানো হবে।

জানা গেছে, শেরপুরের ৩টি আসনে মোট ৪২৪টি ভোটকেন্দ্র রয়েছে। এসব ভোটকেন্দ্রে সর্বমোট ২ হাজার ৫৮৩টি ভোটকক্ষ রয়েছে। জেলায় মোট ভোটার রয়েছেন ১২ লাখ ১৭ হাজার ৭৫৯ জন। জেলায় ১৭৩টি ভোটকেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ, ১৪৩টি ঝুঁকিপূর্ণ ও ১০৯টি ভোটকেন্দ্র সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচনে জেলার আইনশৃঙ্খলা রক্ষায় ২ পস্নাটুন সেনাবাহিনী, ৩ পস্নাটুন বিজিবি, ২ পস্নাটুনর্ যাব, ৪ পস্নাটুন আনসার ব্যাটালিয়ান সদস্য, প্রায় ১২শ' পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে ১২ জন করে মোট ৫ হাজার ৮৮ জন আনসার ভিডিবি সদস্য ভোট কেন্দ্রে দায়িত্ব করবেন।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহের চারটি সংসদীয় আসনে নির্বাচনের ভোটের সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে জেলা ও উপজেলার স্ব স্ব সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ভোট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসাররা ভোট গ্রহণের সামগ্রী বুঝে নেন। আজ রোববার সারাদেশের ন্যায় জেলার চারটি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

জেলার এই চার উপজেলার ৪ সংসদীয় আসনের মোট ভোটার ১৫ লাখ এক হাজার ১৮৯ জন। এরমধ্যে নারী ভোটার ৭ লাখ ৪৬ হাজার ৬৫৮ এবং পুরুষ ভোটার ৭ লাখ ৫৪ হাজার ৫১৯ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৫৮৫টি।

তবে, নির্বাচনের সব প্রস্তুতি শেষ হলেও ভোটাররা কেন্দ্রে আসবে কিনা এ নিয়ে প্রশাসন, প্রার্থী ও ভোট গ্রহণের কাজে নিয়োজিত কর্মকর্র্তা-কর্মচারীরা চিন্তিত। ভোটার ও প্রার্থীদের সঙ্গে কথা বলে এমনটিই জানা গেছে।

ইতোমধ্যেই এসব উপজেলায় বিজিবি, পুলিশ,র্ যাব ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচনী এলাকায় মোতায়েন করা হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬০৪ জন পুলিশ সদস্য, ১৫ পস্নাটুন সেনা সদস্য এবং ৯ পস্নাটুন বিজিবি মোতায়েন করা হয়। এছাড়াও জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের ৩২ জন বিচারক সার্বক্ষণিক কাজ করবেন।

ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুর জেলার ৪টি সংসদীয় আসনের মোট ৬৫৪টি কেন্দ্রে পাঠানো হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী সরঞ্জাম। এ জেলায় মোট ভোটার ১৬ লক্ষ ৫১ হাজার ৬৯৩ জন, দলীয় ও স্বতন্ত্র মিলে মোট প্রার্থী ২১ জন।

শনিবার দুপুর ১২টার সময় জেলার স্ব স্ব উপজেলা থেকে প্রতিটি নির্বাচনী কেন্দ্রে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম। এ সময় প্রত্যেক কেন্দ্রের প্রিজাডিং অফিসার ও আইনশৃঙ্খলার বাহিনীর সদস্যরা উপস্থিত থেকে সরঞ্জামগুলো বুঝে নেওয়া হয়।

ফরিদপুর জেলা রিটার্নিং কর্মকর্তা কামরুল আহসান তালুকদার বলেন, জেলার চারটি সংসদীয় আসনের ৬৫৪টি কেন্দ্রের নির্বাচনী সব প্রস্তুতি শেষ করেছি। এ নিবাচন শান্তিপূর্ণ করতে পাঁচ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। এছাড়া জেলার অতিরিক্ত ঝুঁকিপূর্ণ কেন্দ্রে অতিরিক্ত ফোর্স নিয়োগ করা হয়েছে। ভোটারদের ভোট কেন্দ্রে আসতে সব ধরনের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধি জানান, আজ রোববার গাইবান্ধার ৫টি সংসদীয় আসনে ৩৫ জন প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। শনিবার বিকালে সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ভোট গ্রহণের সরঞ্জামাদি কেন্দ্রগুলোতে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া কঠোর নিরাপত্তার মাধ্যমে রোববার ভোরে কেন্দ্রগুলোতে ব্যালট পেপার পৌঁছে দেওয়া হবে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য সব প্রস্ততি নেওয়া হয়েছে বলে জেলা নির্বাচন কর্মকর্তা সূত্রে জানা গেছে।

এবারে ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কেমন হবে তা নিয়ে ভোটারদের মধ্যে শংকা রয়েছে। গাইবান্ধার ৫টি আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জাসদসহ ১১টি দলের মোট ৩৫ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ১০ জন, গাইবান্ধা-২ (সদর) আসনে ৫ জন, গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ি) আসনে ১১ জন, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে ৩ জন এবং গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে স্বতন্ত্র ১০ জন এবং ৪ জন নারী প্রার্থী রয়েছেন। গাইবান্ধা-১ ও গাইবান্ধা-২ আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী নেই।

গাইবান্ধায় ৫টি আসনে মোট ভোটার সংখ্যা ২০ লাখ ৫২ হাজার ৬৯৮ জন। এর মধ্যে পুরুষ ১০ লাখ ১১ হাজার ৫৬৮ জন, নারী ভোটার ১০ লাখ ৪১ হাজার ১০৯ জন এবং হিজড়া ২১ জন রয়েছেন।

জেলার ৭ উপজেলার ৫টি আসনে ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে ৬৪৬টি এবং ভোট কক্ষ ৪ হাজার ৪২৩টি। এসব ভোট কেন্দ্রে ভোটারদের ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন ১৩ হাজার ৯১৫ জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং এবং পোলিং অফিসার। এছাড়া আনসার ও পুলিশ ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে বিজিবি,র্ যাব এবং সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছেন। এছাড়াও সুষ্ঠু ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কাজ করবেন। রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এক টানা ভোট গ্রহণ চলবে।

বাগেরহাট প্রতিনিধি জানান, দ্বাদশ সংসদ নির্বাচনে বাগেরহাটের ৪টি আসনের জন্য ভোটের সরঞ্জাম বিতরণ করা হয়েছে। শনিবার দুপুর ১টার দিকে বাগেরহাট সদর উপজেলাসহ জেলার প্রতিটি উপজেলা থেকে নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়। বাগেরহাট জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার মোহা. খালিদ হোসেনের নেতৃত্বে কঠোর নিরাপত্তায় দায়িত্বপ্রাপ্তদের হাতে স্বচ্ছ ব্যালট বাক্সসহ প্রয়োজনীয় সামগ্রী তুলে দেওয়া হয়।

রিটার্নিং অফিসার মোহা. খালিদ হোসেন জানান, নির্বাচনের জন্য ব্যালট বাক্সসহ নির্বাচনী মালামাল উপজেলায় পাঠানো হয়েছে। উপজেলা থেকে ভোট কেন্দ্রেগুলোতে মালামাল পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়া সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচনের জন্য জেলায় প্রায় ৬০০ জন সেনা সদস্য, ৯ পস্নাটুন বিজিবি, ১১০ জন আনসার সদস্য, ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশের ৫৫টি মোবাইল টিম, প্রতিটি উপজেলায় দু'টি করে স্টাইকিংফোর্স, ৪টি স্টাইকিংফোস রিজার্ভ থাকবে, কেন্দ্রভিত্তিক এক থেকে তিনজন পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া ডিবি, ডিএসবি ও সাদা পোশাকে পুলিশ আর রামপাল ও মোংলা উপজেলায় ৬০ থেকে ৭০ জন নৌবাহিনী সদস্য মোতায়েন থাকবে বলে তিনি জানান।

নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে ভোটবাক্সসহ ভোট গ্রহণের প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার বেলা ১২ থেকে জেলার ৩টি উপজেলার ২৫৭ কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার কাছে ব্যালট পেপার বাদে অন্যান্য সামগ্রী বিতরণ হয়। নড়াইল জেলা শিল্পকলা একাডেমি থেকে নড়াইল সদরের বিভিন্ন কেন্দ্র নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়েছে।

এদিকে আজ রোববার ভোর ৪টায় জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসন, নড়াইলের কার্যালয়ের ট্রেজারী থেকে ব্যালট পেপার স্ব স্ব কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

জেলায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ বাহিনীকে সহযোগিতার লক্ষ্যে সেনাবাহিনী, বিজিবি,র্ যাব ও আনসার বাহিনীর সদস্যদের টহল অব্যাহত রয়েছে। এ জন্য জেলায় ৪ পস্নাটুন সেনা, ৪ পস্নাটুন বিজিবি, ৩ পস্নাটুনর্ যাব ও ২ পস্নাটুন ব্যাটেলিয়ান আনসার সদস্য মোতায়ন করা হয়েছে। এছাড়া জেলার ২৫৭টি ভোট কেন্দ্রের নিরাপত্তা রক্ষায় পুলিশের পাশাপাশি দু'জন সশস্ত্র আনসারসহ ১২ জন করে আনসার সদস্য মোতায়ন করা হয়েছে।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ভোট গ্রহণের জন্য ভোট গ্রহণ সরঞ্জাম পাঠানো হয়েছে আখাউড়া উপজেলার কেন্দ্রে কেন্দ্রে। শনিবার বেলা ১২টা থেকে উপজেলা পরিষদ চত্বর থেকে প্রতিটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের কাছে স্ব স্ব কেন্দ্রের সরঞ্জাম বুঝিয়ে দেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও রিটার্নিং অফিসার রাবেয়া আক্তার। পরে পুলিশ ও আনসার সঙ্গে নিয়ে সরঞ্জাম নিয়ে কেন্দ্রের উদ্দেশে রওনা করেন নির্বাচন সংশ্লিষ্টরা। নির্বাচনী সরঞ্জামের মধ্যে রয়েছে স্বচ্ছ ব্যালট বাক্স, অমুছনীয় কালি, সিল, ক্যালকুলেটর ইত্যাদি। ভোট গ্রহণের দিন ভোরে ব্যালট পেপার পাঠানো হবে। দুপুর দেড়টা দিকে গিয়ে দেখা যায়, পিক-আপে সরঞ্জামসহ পুলিশ ও আনসার কেন্দ্রের উদ্দেশে বের হয়ে যাচ্ছে।

নির্বাচনী সরঞ্জাম পাঠানোর সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী।

দূর্গাপুর-টানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. রেজাউল বলেন, 'নির্বাচনী সরঞ্জাম নিয়ে কেন্দ্রে পৌঁছে গেছি। বুথ তৈরির কাজ করছি।'

জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী বলেন, উপজেলায় ৪৪টি কেন্দ্রে ব্যালট পেপার ছাড়া অন্যান্য নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। ব্যালট পেপার আজ ভোরে পাঠানো হবে। প্রতিটি কেন্দ্রে এক জন পুলিশ, আট জন পুরুষ আনসার সদস্য এবং চার জন মহিলা আনসার নিয়োজিত থাকবে।

নকলা (শেরপুর) প্রতিনিধি জানান, সারা দেশের মতো শেরপুর-২ আসনের নকলায় উপজেলার ৭১টি ভোটকেন্দ্রে ভোট বাক্সসহ যাবতীয় নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। ভোট কেন্দ্রগুলোয় মোতায়েন রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী ও সশস্ত্র বাহিনীর সদস্য।

উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় এক লাখ ৭৬ হাজার ৩৪০টি ভোট রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৮৬ হাজার ৫১৯ জন ও মহিলা ভোটার ৮৯ হাজার ৮২১ জন। মোতায়েন করা হয়েছে পুলিশ ও আনসার বাহিনীর সদ্যদের। পুলিশের মোবাইল টিম ও স্টাইকিং টিম মাঠে থাকবে। শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানের জন্য সশস্ত্র বাহিনীর সদস্য, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী মাঠে রয়েছেন। ভোটের দিন পর্যন্ত তারা মাঠে থাকবেন। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোটগ্রহণে সবকিছু কঠোরভাবে মনিটরিং করছে নির্বাচন কমিশন। নাশকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে না সেজন্য সেনাবাহিনী,র্ যাব, বিজিবি টহল দিচ্ছেন।

উপজেলা নির্বাহী ও সহকারী রিটার্নিং কর্মকর্তার সাদিয়া উম্মুল বানিন জানান, সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোটগ্রহণে ভোটার যাতে ভোট কেন্দ্রে নিরাপদভাবে যেতে পারে সেই ব্যবস্থা আমরা গ্রহণ করেছি।

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের ভোট কেন্দ্রে ব্যালট বাক্সসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে।

শনিবার দুপুর ১২টায় উপজেলা নির্বাচন অফিসের সামনে থেকে এসব বিতরণ শুরু হয়। আনুষ্ঠানিকভাবে ব্যালট বাক্সসহ অন্যান্য উপকরণ বিতরণ করেন সহকারী রিটার্নিং অফিসার ও ইউএনও রাশেদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ (ওসি) সুমন কুমার, উপজেলা নির্বাচন অফিসার শাহাজাহান মানিক, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুলতান আলীসহ অন্যান্য কর্মকর্তারা। উপজেলার মোট ৩৭টি ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসাররা ব্যালট বাক্সসহ অন্য উপকরণ বুঝে নেন।

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশারগঞ্জ-৬ আসন নির্বাচনর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার ভৈরব ও কুলিয়ারচর উপজলা সহকারী রিটার্নিং আফিসারের কার্যালয় থেকে এখানকার ১৪২টি কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের সংশ্লিষ্ট কেন্দ্রে নির্বাচনী দ্রব্যাদি বুঝিয়ে দেওয়া হয়েছে। তারা শনিবার দুই উপজেলায় বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন ভৈরব ইউএনও ও উপজেলা সহকারী রিটার্নিং অফিসার একেএম গোলাম মুর্শেদ খান এবং কুলিয়ারচর ইউএনও ও উপজেলা সহকারী রিটার্নিং অফিসার ফারজানা আলম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হোসেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা প্রলয় কুমার শাহা ও কুলিয়ারচর উপজেলা নির্বাচন অফিসার কামরুল হাসান প্রমুখ।

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি জানান, জামালপুর-১ আসনের বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী সরঞ্জামাদি বিতরণ করা হয়েছে। শনিবার দুপুরে বকশীগঞ্জ সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতিটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের হাতে ব্যালট বাক্সসহ সরঞ্জামাদি হস্তান্তর করা হয়।

বকশীগঞ্জ সহকারী রিটার্নিং কর্মকর্তা অহনা জিন্নাত জানান, উপজেলায় ৫৩টি ভোট কেন্দ্রের সরঞ্জামাদি বিতরণ করা হয়।

এ ছাড়া দেওয়ানগঞ্জ উপজেলার ৭৪টি ভোট কেন্দ্রে সকাল থেকে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। আজ ভোর থেকে কড়া নিরাপত্তায় ভোটের ব্যালট পেপার বিতরণ করা হবে। নির্বাচন উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচনে ৪ লাখ এক হাজার ৪৯৯ জন ভোটার ভোট প্রদান করবেন।

এবারের নির্বাচনে জামালপুর-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী নূর মোহাম্মদ, জাতীয় পার্টির এসএম আবু সায়েম, কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী আব্দুলস্নাহ আল মামুন বাবু ও তৃণমূল বিএনপির গোলাম মোস্তফাসহ মোট ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটের উপকরণ কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের কাছে ভোটের উপকরণ বিতরণ করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মীর মো. আল কামাহ তমাল। এ সময় সহকারী কমিশনার ভূমি মোহাম্মাদ জাফর আরিফ চৌধুরী, উপজেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন ও ফুলবাড়ী থানার ওসি মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও মীর মো. আল কামাহ তমাল বলেন, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক ভোটের অনান্য উপকরণ পাঠানো হলো, ভোটের ব্যালট ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে।

দিনাজপুর-৫ আসনের নির্বাচনী এলাকা ফুলবাড়ী ও পার্বতীপুর উপজেলার মধ্যে ফুলবাড়ী উপজেলায় ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট এক লাখ ৫০ হাজার ৪১ জন ভোটারের মধ্যে ৭৪ হাজার ৮১৬ পুরুষ ও ৭৫ হাজার ২২৪ জন মহিলা ভোটারের জন্য ৫২টি কেন্দ্রে ৩৩৩টি ভোট কক্ষ স্থাপন করা হয়েছে।

নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর নিয়ামতপুরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৫টি কেন্দ্রে ভোটগ্রহণের জন্য ব্যালট ছাড়া নির্বাচনের অন্যান্য সরঞ্জাম পৌঁছে গেছে। শনিবার সকাল ১১টায় কেন্দ্রগুলোয় ভোটের সামগ্রী পাঠানো শুরু হয়। সেই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ভোটগ্রহণ কর্মকর্তারাও যাচ্ছেন কেন্দ্রগুলোতে।

ইউএনও ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ইমতিয়াজ মোরশেদ জানান, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কড়া নিরাপত্তায় নির্বাচনী সামগ্রী কেন্দ্রে নিয়ে যাচ্ছেন। ভোটের দিন ভোর ৪টা থেকে ৬টার মধ্যে উপজেলার ৮ ইউনিয়ন পরিষদে ৮ জন ট্যাগ অফিসারের মাধ্যমে ব্যালট বিতরণ করা হবে। প্রিজাইডিং অফিসাররা নির্ধারিত সময়ে ব্যালট সংগ্রহ করে ভোটকেন্দ্রে উপস্থিত হবেন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্ধারিত সময়ে ভোট অনুষ্ঠিত হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-১ আসনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উপজেলার দুই লাখ আট হাজার ৪৫০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে