রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিভিন্ন আসনের চিহ্নিত ঝুঁকিপূর্ণ কেন্দ্র

স্বদেশ ডেস্ক
  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিভিন্ন আসনের চিহ্নিত ঝুঁকিপূর্ণ কেন্দ্র

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন জেলার ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলো চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে বরগুনা-১ আসনের ৫৭টি কেন্দ্র, ফরিদপুর-৪ আসনে ৫৯টি, দিনাজপুর-৫ আসনে ২৭টি ও চাঁদপুর-৪ আসনে ৩৩টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নত করেছে স্থানীয় প্রশাসন ও প্রার্থীরা। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

আমতলী (বরগুনা) প্রতিনিধি জানান, জাতীয় সংসদ নির্বাচনে আমতলী, তালতলী ও বরগুনা সদর নিয়ে বরগুনা-১ আসন গঠিত। এই আসনে ১৮৭টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৭ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। এর মধ্যে আমতলী ২৩টি, বরগুনা সদর ২৪টি ও তালতলীর ১০ কেন্দ্র ঝুঁকিপূর্ণ।

জানা গেছে, বরগুনা-১ আসনে চার লাখ ৮৩ হাজার ৯১১ ভোটার রয়েছে। এর মধ্যে আমতলী উপজেলায় এক লাখ ৭২ হাজার ৩৩৭, বরগুনা সদর উপজেলায় দুই লাখ ৩০ হাজার ৬৬০ ও তালতলী উপজেলার ৮০ হাজার ৯১৪ জন ভোটার। এই ভোটারদের সুষ্ঠু ভোটগ্রহণে নির্বাচন কমিশন ১৮৭টি কেন্দ্র নির্ধারণ করেছেন। ওই কেন্দ্রগুলোর মধ্যে আমতলী ৬৩, বরগুনা ৯৫ ও তালতলীতে ২৯টি কেন্দ্র। আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর নিরাপত্তায় সর্বস্তরের ব্যবস্থা নেওয়া হবে। কোনো ক্রমেই এসব কেন্দ্রে নিরাপত্তার ব্যপারে ছাড় দেওয়া হবে না।'

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি জানান, ফরিদপুর-৪ ভাঙ্গা আসনের ৯৯টি কেন্দ্রের মধ্যে ৫৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাকি ৪০টি কেন্দ্র সাধারণ তালিকার আওতায় রয়েছে। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ভাঙ্গা উপজেলায় মোট ৯৯টি ভোট কেন্দ্রে ৫৩৩টি ভোট কক্ষ রয়েছে। মোট ভোটার সংখ্যা দুই লাখ ৩৩ হাজার ২৪৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২০ হাজার ২৪৫ জন ও নারী ভোটার এক লাখ ১৩ হাজার। ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন ৯৯ জন প্রিজাইডিং অফিসার, ৫৩৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৬৬ জন পোলিং অফিসার।

এ ব্যাপারে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার বিএম কুদরত এ খুদা বলেন, 'ফরিদপুর -৪ আসনের জাতীয় সংসদ নির্বাচনে ভাঙ্গা উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চিদ্র নিরাপত্তা প্রদান করছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে ৯৯টি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাঝে পর্যাপ্ত পুলিশ, গ্রাম পুলিশ ও আনসার সদস্যদের প্রহরায় ভোটগ্রহণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুর-৫ আসনের নির্বাচনী এলাকা ফুলবাড়ী উপজেলা। এই আসনের ৫২টি ভোটকেন্দ্রের মধ্যে ২৭টি ভোটকেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা।

জানা গেছে, এই উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট এক লাখ ৫০ হাজার ৪১ জন ভোটার রয়েছে। মোট ৫২টি কেন্দ্রে ভোটগ্রহণের জন্য ৩৩৩টি ভোটকক্ষ স্থাপন করা হয়েছে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মীর আল কামাহ বলেন, 'ভোটগ্রহণকে কেন্দ্র করে ৫২টি ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য একজন জুডিশিয়ালসহ তিন ম্যাজিস্ট্রেট, দুই পস্নাটুন বিজিবি, দুই পস্নাটুনর্ যাব, ৭০০ আনসার এবং ১৫০ জন পুলিশ সদস্য নিয়োগ করা হয়েছে।

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান, চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনে ৩৩টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী শেখ সাজ্জাদ রশিদ সুমন। শনিবার জেলা রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত আবেদনের মাধ্যমে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নে জাপা প্রার্থীর বাড়ির পাশের কেন্দ্র সাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং প্রার্থীর ভোটকেন্দ্র দায়চারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ পৌরসভা এবং বিভিন্ন ইউনিয়নের মোট ৩৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে তিনি চিহ্নিত করেছেন।

এ ব্যাপারে শেখ সাজ্জাদ রশিদ সুমন বলেন, 'আমার উপজেলার ১১৮টি কেন্দ্রের মধ্যে সমীক্ষা করে ৩৩টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছি। প্রশাসনকে এসব কেন্দ্রে নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে লিখিত আবেদন করেছি।'

এদিকে প্রশাসন এই আসনের ১১৮টি কেন্দ্রের মধ্যে ৩২টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সাইদুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে