বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বাস্থ্যসেবা সূচকে দেশসেরা মধুপুর স্বাস্থ্য কমপেস্নক্স

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
  ১১ জানুয়ারি ২০২৪, ০০:০০
স্বাস্থ্যসেবা সূচকে দেশসেরা মধুপুর স্বাস্থ্য কমপেস্নক্স

টাঙ্গাইল জেলার সর্ব উত্তরের উপজেলার নাম মধুপুর। টাঙ্গাইল জেলার শহর থেকে মধুপুরের দূরত্ব ৪৮ কি.মি.। তিন দিকেই জেলা শহরের দূরত্ব বেশি থাকার কারণে চিকিৎসা সেবা নিতে আসা রোগীর সংখ্যা ও চাপ বেশি হয়ে থাকে টাঙ্গাইলের মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে।

সম্প্রতি ৫০ শয্যার হাসপাতালটি ১০০ শয্যায় উন্নীত হয়ে অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে। কিন্তু ৫০ শয্যার জনবল দিয়ে চলছে ১০০ শয্যার মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স। ৫০ শয্যার ১৫৫টি পদের মধ্যে ১১৯টি পদে জনবল রয়েছে। বাকি ৩৬টি পদে বর্তমানে শূন্য রয়েছে। কম জনবল নিয়েই সম্প্রতি স্বাস্থ্য কমপেস্নক্সে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার অক্লান্ত শ্রমে একঝাঁক তারুণ্যদীপ্ত চিকিৎসক ও অন্য জনবল নিয়ে হাসপাতালের পরিবেশ ও সেবার মান বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছেন।

গত ২০২৩ সালে এ হাসপাতাল থেকে নরমাল ও সিজারিয়ান ডেলিভারি হয়েছে এক হাজার ৪৩টি, বহির্বিভাগে সেবা নিয়েছে দুই লাখ ৪৫১ জন। জরুরি বিভাগে সেবা নিয়েছে ৪৫ হাজার ১৫৬ জন। অন্তবিভাগে গড় বেড অকুপেন্সি রেট শতকরা ১৫০ ভাগ। এ হাসপাতাল থেকে সরকারি কোষাগারে জমাকৃত ইউজার ফি ৯২ লাখ ৫৮ হাজার ৯৩৮ টাকা। এছাড়াও বিভিন্ন সেবার মান হিসেবে সারা দেশে উপজেলায় মধুপুর স্বাস্থ্য কমপেস্নক্স প্রথম স্থান অর্জন করেছে।

ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি ও পরীক্ষা-নিরীক্ষায় হাসপাতালের সুনাম ও সেবার মান বেড়ে চলা এ হাসপাতালটি সেবার মান ও বিভিন্ন ক্যাটাগরিতে এই স্বাস্থ্য কমপেস্নক্সটি দেশের মধ্যে গত বছরে যৌথভাবে প্রথম স্থান ও টাঙ্গাইল জেলার মধ্যে প্রথম স্থানসহ দেশসেরা টপটেন হওয়ার গৌরব অর্জন করেছে। ১০০ শয্যার জনবল পেলে সেবার মান আরও বৃদ্ধি পাবে। বর্তমান অবস্থান ধরে রাখতে ১০০ শয্যার জনবল নিয়োগের দাবি হাসপাতালের কর্তৃপক্ষের।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ সাইদুর রহমান বলেন- 'সরকারি হাসপাতালের প্রতি সমাজের প্রতিটি স্তরের মানুষের আস্থা ফেরাতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। যার ফলশ্রম্নতিতে বহির্বিভাগ থেকে প্রতিদিন ৬শ'-৭শ' রোগী চিকিৎসা সেবা নিচ্ছেন। জরুরি বিভাগ থেকে ৯০-একশ' জন সেবা নিচ্ছেন। ১০০ শয্যা জনবল ও প্রয়োজনীয় বরাদ্দ পেলে ও মধুপুরের সর্বস্তরের জনগণের সহযোগিতায় একটি জনবান্ধব হাসপাতালে রূপান্তরিত করার প্রত্যাশা ব্যক্ত করেন এই কর্মকর্তা।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মিনহাজ উদ্দিন মিয়া জানান, টাঙ্গাইলের মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স দেশ সেরা হিসেবে বিবেচিত হয়েছে। সেবা ও অবকাঠামো সব মিলিয়ে স্বাস্থ্য কমপেস্নক্সটি জেলার মধ্যে অন্যান্য। জনবল নিয়োগের বিষয়ে তিনি জানান, জনবলের চাহিদা পাঠিয়েছি।

স্থানীয় সংসদ সদস্য কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক এমপি বলেন, 'মধুপুর স্বাস্থ্য কমপেস্নক্সকে আরও আধুনিক করা হবে। সেবার মান বিবেচনায় দেশসেরা হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে