বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

খুলনা অঞ্চলের সর্ববৃহৎ ঘোড়দৌড় আজ, ২০ গ্রামে উৎসব

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
খুলনা অঞ্চলের সর্ববৃহৎ ঘোড়দৌড় আজ, ২০ গ্রামে উৎসব

খুলনা অঞ্চলের সবচেয়ে বড় ঘোড়দৌড় প্রতিযোগিতা আজ শুক্রবার অনুষ্ঠিত হবে মাগুরার মোহাম্মদপুরে। ঘোড়দৌড় মেলাকে ঘিরে উৎসবমুখরতা বিরাজ করছে উপজেলার অন্তত ২০টি গ্রামজুড়ে। আনন্দ-উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে জনে জনে। এরই মধ্যে অধিকাংশ বাড়িতেই আত্মীয়-স্বজনদের আগমন ঘটেছে। ঘরে ঘরে বিভিন্নরকম পিঠাপুলি তৈরিসহ ধুমধাম নানা আয়োজনও শুরু হয়ে গেছে। প্রতি বছর বাংলা সালের ২৮ পৌষকে ঘিরে এই আয়োজন, উৎসব ও ব্যস্ততা চোখে পড়ে।

এদিন উৎসবমুখর পরিবেশে মাগুরার মহম্মদপুরের বড়রিয়া গ্রামে অনুষ্ঠিত হয় খুলনাঞ্চলের সর্ববৃহৎ, শত বছরের প্রাচীনতম ও ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। অন্যান্য বছরের ন্যায় এবারো চিরচেনা রূপে সেজেছে মেলা প্রাঙ্গণ। খুলনা বিভাগের শতবর্ষী ও সর্ববৃহৎ ঘোড়দৌড় প্রতিযোগিতা আজ শুক্রবার অনুষ্ঠিত হবে। ঘোড়দৌড়ের আগে ও পরে মেলা চলে সপ্তাহখানেক।

উপজেলার আর দশটি গ্রামের মতোই বড়রিয়া। উলেস্নখযোগ্য তেমন কোনো বৈশিষ্ট না থাকলেও গ্রামটি খুবই বড়। এ গ্রামেরই সানু সরদার নামের এক আমুদে ব্যক্তি মেলার প্রতিষ্ঠাতা। শত বছর আগে মাগুরা সদর উপজেলার বাহরবা গ্রামে প্রতি বছরের ২৮ পৌষ অনুষ্ঠিত হতো ঘোড়দৌড় প্রতিযোগিতা। ওই মেলায় বড়রিয়া গ্রামের সানু সরদার তার ঘোড়া নিয়ে অংশ নিতেন এবং ছিনিয়ে আনতেন প্রথম পুরস্কার। এক বছর মেলা কমিটি জোরপূর্বক তার ঘোড়াকে পরাজিত করে। প্রতিবাদ করায় তিনি লাঞ্ছিত হন। ক্ষোভে-দুঃখে তিনি পরের বছর থেকে নিজ গ্রামে ওই একইদিন ঘোড়দৌড় মেলার আয়োজন করেন। কালক্রমে প্রচার-প্রচারণা ছাড়াই ওই মেলাটি হয়ে উঠেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ।

বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, জমজমাট হয়ে উঠেছে মেলামাঠ। বিভিন্ন ধরনের হাজারো দোকান বসেছে। বিভিন্ন ধরনের নাগর দোলা স্থাপনের কাজও শেষ হয়েছে। সারিবদ্ধ বোঝাই ট্রাক থেকে বাহারি সব ফার্নিচার নামিয়ে সাজানো হয়েছে স্টল। নানা ধরনের খেলনা সামগ্রী ও প্রসাধনী থরে থরে সাজিয়েন বিক্রেতারা। মিষ্টি-মিঠাই তৈরির চুলায় আগুন জ্বলেছে, তৈরি হচ্ছে নানারকম মিষ্টি সামগ্রী। বছরঘুরে বড়রিয়া গ্রাম ফিরে পেয়েছে চিরচেনা রূপ।

বিভিন্ন স্থানের লাখো মানুষের সমাগমে মহম্মদপুরের বড়রিয়া হয়ে ওঠে উৎসব মুখর। ধনী-গরিব-ধর্ম-বর্ণ নির্বিশেষে আবালবৃদ্ধবনিতার মিলন কেন্দ্রে পরিণত হয় মেলা মাঠ। নবসাজে সজ্জিত হয় মেলা প্রাঙ্গণ। উপজেলা সদর থেকে ৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মেলা মাঠ অবস্থিত।

আজ মেলার মূল আনুষ্ঠানিকতা অর্থাৎ ঘোড়দৌড় অনুষ্ঠিত হবে। ঘোড়দৌড় উপভোগে সবশ্রেণি ও পেশার মানুষের উচ্ছ্বসিত উপস্থিতি চোখে পড়ার মতো।

মহম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) বোরহান উল ইসলাম বলেন, 'সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পক্ষ থেকে জোরদার ব্যবস্থা রাখা হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে