সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মধুমতীর ভাঙন রোধে বাঁধ নির্মাণ ও ড্রেজিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
ফরিদপুর প্রতিনিধি
  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ফরিদপুরের মধুখালীতে মধুমতি নদীর তীর সংরক্ষণ বাঁধ ও ড্রেজিং প্রকল্পের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান -যাযাদি

মধুমতী নদীর ফরিদপুরের মধুখালী উপজেলা অংশে ভাঙন রোধে বাঁধ নির্মাণ ও নাব্য ফেরাতে ড্রেজিংয়ের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান এমপি।

গত সোমবার বিকালে উপজেলার কামারখালী ইউনিয়নে মধুমতী নদীতীর সংরক্ষণ বাঁধ ও ড্রেজিং প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী। এ কাজের ব্যয় হবে দেড়শ' কোটি টাকা। স্বাধীনতার পরে এই নদীতে এটাই প্রথম স্থায়ী বাঁধ নির্মাণের উদ্যোগ।

এ সময় তিনি বলেন, মধুমতী নদীর পাড়ে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ জন্মগ্রহণ করেছেন। সেই এলাকা দীর্ঘদিন নদী ভাঙনের কবলে ছিল। বঙ্গবন্ধু কন্যার ঐকান্তিক ইচ্ছায় আজ মধুমতী নদী ভাঙনের সেই জায়গাটাকে রক্ষা করতে বাঁধ নির্মাণ শুরু হচ্ছে। শুধু বাঁধ নয়, নদীর নাব্য ঠিক রাখতে ড্রেজিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। এটা এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ছিল।

মন্ত্রী আরও বলেন, কয়েকদিন পরই রমজান শুরু হচ্ছে। সরকার ইতোমধ্যে কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। রোজার সময় সাধারণ মানুষ যাতে দ্রব্য সঠিক দামে কিনতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। রমজান শুরু হওয়ার একদিন আগে থেকেই সেই কাজটি শুরু করব। ২৫টি জায়গায় ন্যায্যমূল্য বিভিন্ন দ্রব্য বিক্রি করা হবে। সেখানে মূল্য নির্ধারণ করে দিয়েছি গরুর মাংস ৬শ' টাকা, খাসির মাংস ৯শ' টাকা এবং দুধের কেজি ৮০ টাকা।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, অসাধু ব্যবসায়ীরা বাজারের দ্রব্যমূল্য কোনো কারসাজি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনকি তাদের গণধোলাই দেওয়া হবে। এর আগে মন্ত্রী ফলক উন্মোচন করেন। এ সময় পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এসএম শহিদুল ইসলাম, প্রধান প্রকৌশলী শাজাহান সিরাজ, নির্বাহী প্রকৌশলী পার্থপ্রতিম সাহাসহ প্রশাসনের কর্মকর্তা ও আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে