রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হঠাৎ ঝড়-শিলাবৃষ্টি :একরাতে তছনছ গ্রামের পর গ্রাম

স্বদেশ ডেস্ক
  ২৫ মার্চ ২০২৪, ০০:০০
ঝড়োহাওয়া ও শিলাবৃষ্টিতে গাজীপুরের কালিয়াকৈরে ফুটো হয়ে যাওয়া ঘরের টিনের চাল ও কিশোরগঞ্জের বাজিতপুরে নষ্ট হয়ে যাওয়া কাঁচা ইট -যাযাদি

হঠাৎ ঝড়-শিলাবৃষ্টিতে এক রাতে তছনছ হয়ে গেছে গ্রামের পর গ্রাম। দুশ্চিন্তায় বোরো চাষিরা। অনেক এলাকায় ছিল না বিদু্যৎ সংযোগ। দুর্ভোগে পড়েন ঝড়ে ক্ষতিগ্রস্তরা। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত ডেস্ক রিপোর্ট-

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, গাজীপুরের কালিয়াকৈরে শনিবার রাতে হঠাৎ দুই দফায় ঝড়ো হাওয়া ও ভয়াবহ শিলাবৃষ্টিতে এক রাতে তছনছ হয়ে গেছে গ্রামের পর গ্রাম। বাড়িঘর ও গবাদি পশু রাখার ঘরের টিনের চাল ফুটো হওয়ায় বিপদগ্রস্ত ও দিশেহারা হয়ে পড়েছে মানুষ। অন্যদিকে আম ও লিচুর মুকুল, কাঁঠাল, মাঠের বোরো ধান, কলাবাগানসহ মৌসুমী ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে কৃষকের মাথায় হাত। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এলাকাবাসী ও ক্ষতিগ্রস্ত পরিবার সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় শনিবার রাতে হঠাৎ দুই দফায় ঝড়ো হওয়া ও ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। গত শনিবার তারাবির নামাজ ও রাতের খাবার শেষে ঘুমিয়ে পড়েন গ্রামাঞ্চলে বেশিরভাগ মানুষ। রাত পৌনে ১০টার দিকে শুরু হয় ঝড়ো হওয়া ও ব্যাপক শিলাবৃষ্টি। আবারও রাত ১টার দিকে আঘাত হানে ঝড়ো হাওয়া ও ব্যাপক শিলাবৃষ্টি। বসত-ঘরের টিনের চালা ফুটো হয়ে ঘরের ভেতরে ঢুকে পড়ে ছোট-বড় শিলা। এর সঙ্গে ছিল বৃষ্টির পানিও। আতকে উঠেন ঘুমন্ত মানুষ। মুহূর্তের মধ্যে বসবাসের অনুপযোগী হয়ে পড়ে বাড়িঘর, ছড়িয়ে পড়ে আতঙ্ক। অনেকে ঘরের চৌকি, আবার কেউ কেউ টেবিলসহ বিভিন্ন আসবাবপত্রের নিচে আশ্রয় নেন। নষ্ট হয়ে গেছে বৈদু্যতিক লাইন, ঘরের আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল। এ অবস্থায় ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ে দিশেহারা হয়ে পড়েন গ্রামের পর গ্রামের মানুষ।

দুই দফায় ঝড় ও শিলাবৃষ্টির আঘাতের কবলে পড়ে উপজেলার বহেড়াতলী, গাছবাড়ী, সোনাতলা, কাথাচুড়া, চাবাগান, ঠেঙ্গারবান্দ, বোয়ালী, বর্মণপাড়া, ফুলবাড়িয়া, পাবুরিয়াচালা, বড়ইবাড়ী, কুটামনি, ডাকুরাইল, কোন্দাঘাটা, পিপড়াসিট, গোলুয়া, ঢোলসমুদ্রসহ বিভিন্ন গ্রাম। এই ঝড় ও ভয়াবহ শিলা বৃষ্টির কবলে পড়ে এসব গ্রামের গরু রাখার ঘর ও গবাদি পশুও।

ইউপি সদস্য মফিজ উদ্দিন মোলস্না বলেন, অতিরিক্ত শিলাবৃষ্টিতে কিছু কিছু গ্রামে ঘরের টিনের চাল ঝাঁজরা হয়ে গেছে। এছাড়াও গ্রামের পর গ্রামের মাঠের ফসল নষ্ট হয়ে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে মৎস্য খামারিরাও ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, আমাদের সুপারভাইজাররা জানিয়েছে ঝড় ও শিলাবৃষ্টিতে সব গ্রামের কৃষকের খুব ক্ষতি হয়নি। কিন্তু চাবাগান গ্রামে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ব্যাপক ক্ষতি হয়নি।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, শনিবার সন্ধ্যা রাতে নারায়ণগঞ্জের আড়াইহাজারে হঠাৎ করেই ইশান কোনে মেঘ জমে শুরু হয় মেঘের প্রচন্ড গর্জন। একটু পরেই প্রচন্ড শিলা ঝরতে শুরু করে। প্রথমে শুধুই শিলা ঝরতে থাকে। মিনিট পাঁচেক পর থেকে শুরু হয় বৃষ্টি। এরপর একই সঙ্গে শিলা এবং বৃষ্টি ঝরে আরও কিছুক্ষণ। এ সময় বোরো চাষি পরিবারগুলোর মধ্যে শুরু হয় আতঙ্ক ও দুশ্চিন্তা। তারা আলস্নার কাছে রহমত কামনা করতে থাকেন।

নারায়ণগঞ্জের আড়াইহাজার মূলত কৃষি ও তাঁত প্রধান এলাকা। এ এলাকায় ১৯৭৮ সালে প্রচন্ড শিলা বৃষ্টিতে ৯৮ ভাগ ফসল মারাত্মক ক্ষতি হয়েছিল এবং শিলা বৃষ্টির কবলে পড়ে কয়েকজন নিহত হয়েছিলেন বলেও জানা যায়। এরপর থেকে শিলাবৃষ্টিতে এ এলাকার মানুষ ভীত সন্ত্রস্ত হয়ে পড়েন। অবশ্য রোববারের অল্প কিছুক্ষণের শিলাবৃষ্টির ঘটনায় ফসলের তাৎক্ষণিক তেমন কিছু ক্ষয়-ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

তবে কৃষি বিভাগ জানিয়েছে, যেসব বোরো ধান গাছের গোড়ায় শিলা বৃষ্টির আঘাত লেগেছে সেগুলো কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পাওে, যা ২-৪ দিন পরে লক্ষ করা যাবে।

বাজিতপুর-কুলিয়ারচর-নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের বাজিতপুর, নিকলী, কুলিয়ারচর, কটিয়াদী, ভৈরব, অষ্টগ্রাম, ইটনামিঠামইনসহ আশপাশের হাওড় অঞ্চলের উপজেলাগুলোতে কালবৈশাখী ঝড়ের কারণে ১৮ ঘণ্টা বিদু্যৎ বিচ্ছিন্ন ছিল না। এর মধ্যে আর.ই.বি ও বি.পি.ডি.পির কয়েক লাখ বিদু্যৎ গ্রাহক গত শনিবার সন্ধ্যা থেকে রোববার দুপুর পর্যন্ত বিদু্যৎ না থাকার কারণে বিপাকে পড়েন। এই কালবৈশাখী ঝড়ে জেলার কয়েকশ' ইটখলার কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এতে ক্ষতির পরিমাণ প্রায় ১০০ কোটি টাকা হবে বলে ধারণা করা হচ্ছে।

আর.ই.বি ও বি.পি.ডি.পি বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে বিদু্যৎতের যে চাহিদা দরকার উৎপাদন হচ্ছে তার চেয়ে কম। এই কারণে কয়েক ঘণ্টা বিদু্যৎ লোডশেডিং হচ্ছে।

বাজিতপুর বি.পি.ডি.পির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী বলেন, কখন বিদু্যৎ লোডশেডিং দেওয়া হয় তার কাছে তেমন কোনো নিদের্শনা নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে