বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
তাড়াশ ব্যস্ততা বেড়েছে দর্জি বাড়িতে

দুপচাঁচিয়ায় ফুটপাত ও মার্কেটে ক্রেতাদের উপচেপড়া ভিড়

স্বদেশ ডেস্ক
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
দুপচাঁচিয়ায় ফুটপাত ও মার্কেটে ক্রেতাদের উপচেপড়া ভিড়

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ফুটপাতের দোকান ও মার্কেটগুলোতে ভিড় জমাচ্ছে মানুষ। এ ছাড়াও পোশাক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন দর্জিরা। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর।

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি জানান, বগুড়ার দুপচাঁচিয়ায় ফুটপাতের দোকান ও মার্কেটগুলোতে ঈদের কেনাকাটায় উপচেপড়া ভিড় দেখা গেছে। রমজান মাস শুরুর পর হতে অল্প কেনাকাটা শুরু হলেও ঈদের দিন যতই ঘনিয়ে আসছে কেনাকাটা ততই জমে উঠছে। বেলা ১০টার পর ফুটপাতের তৈরি পোশাকের দোকান ও মার্কেটের দোকানগুলোতে ক্রেতাদের সমাগম ঘটতে থাকে। দুপুর হতে ইফতারের পূর্ব মুহূর্তে মার্কেটগুলোতে ক্রেতা সাধারণের উপচেপড়া ভিড় থাকে।

বৃহস্পতিবার বিকালে উপজেলার সদরের নিউ মার্কেট, জোবেদা শপিং সেন্টার, আলহাজ নুরুল ইসলাম সুপার মার্কেট, চেয়ারম্যান মার্কেট ও সুরুজ আলী সুপার শপ ঘুরে

ভিড়ের চিত্র দেখা যায়।

বেশির ভাগ ক্রেতার অভিযোগ গত বারের চেয়ে এবার প্রতিটি তৈরি পোশাকের দাম অনেকটা বেশি।

ঈদের কেনাকাটা করতে আশা ভ্যানচালক নুরুন্নবী ও আব্দুল মালেকের সঙ্গে কথা হয়। তারা জানান, 'জমাজমি কিছুই নেই। ভ্যান চালিয়ে সংসার চালাই। সামনে ঈদ, মার্কেটে ছেলে মেয়েদের জন্য পোশাক কিনতে এসে দামে কুলুতে না পাড়ায় ফুটপাত হতে একটু কম দামে পোশাক কিনেছি।'

কথা হয় গৃহবধূ নূরজাহানের সঙ্গে। তিনি বলেন, 'যে পোশাক পছন্দ হয় দোকানি সেই পোশাকের দাম বেশি বলে জানান। তারপরেও দাম বেশি হলেও বাধ্য হয়ে ছেলে-মেয়েদের জন্য পোশাক কিনেছি।'

দুপচাঁচিয়া সিও বাসস্ট্যান্ড এলাকার মুক্তার গার্মেন্টের পরিচালক মুক্তার হোসেন জানান, ঈদের দিন যতই এগিয়ে আসছে, বেচাকেনা ততই বাড়ছে। তবে দাম নিয়ে ক্রেতাদের সঙ্গে বেশি কথা বলতে হচ্ছে। এবার পোশাকের দাম অনেকটা বেশি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মোকামে পাইকারি দাম তুলনামূলক বেশি হওয়ায় সেই অনুপাতে বেচাকেনা করতে হচ্ছে।

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, ঈদ উপলক্ষে দরজিবাড়িতে ব্যস্ততা বেড়েছে। ঈদের প্রস্তত্মুতির রেশ সবকিছুর আগে শুরু হয় দরজি বাড়িতে। একটু আগে আগে পোশাক তৈরির জন্য গেলে দরজিরা পোশাকটি মনোযোগ দিয়ে বানান। তাড়াহুড়ায় পোশাকে মনমতো নকশায় ত্রম্নটি হতে পারে। এমন ধারণা থেকে মাপমতো পোশাক বানাতে আগ্রহী নারী-পুরুষ রোজার শুরুর দিকেই দরজিবাড়িতে হাজির হন। তাই বলে শুরুতেই শুধু দরজিবাড়িতে ভিড় এবং পরে ভিড় কমে বিষয়টি তা নয়। কারণ, নিয়মিত গ্রাহকদের ফেরান না দরজি। আর ঈদের সময় রোজগার বেশি হয় বলে গ্রাহকের হাতে পছন্দের পোশাকটি তুলে দিতে কর্মঘণ্টা বাড়ে দরজিবাড়িতে। উপজেলার তাড়াশ বাজারের দরজিবাড়ি ঘুরে সেই চিত্রই পাওয়া গেল।

নিউ স্টাইল টেইলার্সের মাস্টার সাফিন বলেন, ঈদ উপলক্ষে গত বছরের চেয়ে এ বছর অর্ডার তুলনামূলক বেশি। রাতে বিপণিবিতান দু-তিন ঘণ্টা বেশি খোলা থাকছে। তারা সাহরির পর েেথকে রাত ১টা পর্যন্ত পোশাক বানানোর কাজ করছেন। তিনি প্রতিটি প্যান্ট ৫শ' টাকা, শার্ট ৩শ' টাকা, পাঞ্জাবি ৩শ' টাকা ও টাউজার ৩শ' টাকা মজুরি নিচ্ছেন।

বাজারের দরজির দোকান ঘুরে দেখা যায়, কাপড় কাটার লম্বা টেবিলে চলছে চক ও ফিতা দিয়ে মেপে কাপড় কাটা। অনেকে ক্যাটালগ দেখে নকশা বাছাই করেন। এর সঙ্গে আবার বাড়তি লেসজুড়ে পোশাককে আরও আকর্ষণীয় বানান। এক নারীকে দেখা গেল, দরজির দোকান থেকে শুনে নিয়ে ছুটলেন ডিজাইন করার জন্য বাড়তি কাপড় কিনতে। আরেক নারী ঘুরছিলেন মানানসই লেস কিনতে। দরজির দোকানে কাপড় কাটার বড় টেবিলের পেছনে শোকেসে কাটা কাপড় পুটলি করে বেঁধে থরে থরে রাখা। এক পাশে সেলাই মেশিন থেকে আসা টানা যান্ত্রিক সুর ঈদের ব্যস্ততা জানান দিচ্ছিল।

লেডিস কর্ণারে মাস্টার ইলিয়াস বলেন, প্রতিটি থ্রি পিস ২৫০ টাকা, বস্নাউজ ১শ' টাকা, পেটিকোট ৫০ টাকা ও বোরকা রকমভেদে ৩শ' থেকে ৫শ' টাকা পর্যন্ত মজুরি নিচ্ছেন। তবে জামার গলা, হাত ও পায়জামায় বিভিন্ন নকশা করে দিতে ক্যাটালগ নিয়ে আসেন অনেকে। নকশা বেশি হলে জামা বানাতে সময় লাগে বেশি। তাই মজুরিও বেশি হয়।

বাজারের পুরনো দরজি ড্রেস কিং টেইলার্সের মাস্টার বলরাম বলেন, 'এ বছর কাজের খুব চাপ। ১৫ রোজাতেই অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছি। তবে অনেকেই পোশাকের মজুরি বাড়ালেও কাস্টমারের কথা মাথায় রেখে আমি মজুরি বাড়াইনি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে