বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে শীর্ষে দিলিস্ন অষ্টম অবস্থানে ঢাকা

যাযাদি ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০
বায়ুদূষণে শীর্ষে দিলিস্ন অষ্টম অবস্থানে ঢাকা

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে রোববার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৪৪। বায়ুর এই মান সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য 'অস্বাস্থ্যকর' ধরা হয়। শনিবারও ঢাকা অষ্টম অবস্থানে ছিল। স্কোর ছিল ১৫০।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

রোববার বেলা ১১টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ভারতের দিলিস্ন। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ২৫১। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে থাইল্যান্ডের শহর চিয়াংমাই ও নেপালের কাঠমান্ডু। শহর দুটির স্কোর ছিল যথাক্রমে ১৯৪ ও ১৬৮ আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে সংবেদনশীল গোষ্ঠীর মানুষ ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে। তাদের জন্য বাইরে ব্যায়াম না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষ। তাদের প্রতি বিশেষ যত্নবান হওয়া

দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে