শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

লাখাইর হাওড়ে দুলছে কৃষকের সোনালি স্বপ্ন

লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি
  ২৮ এপ্রিল ২০২৪, ০০:০০
লাখাইর হাওড়ে দুলছে কৃষকের সোনালি স্বপ্ন

হবিগঞ্জের লাখাইর বিস্তীর্ণ হাওড়ে দুলছে সবুজ পাতায় মোড়ানো পাকা ধানে কৃষকের সোনালি স্বপ্ন। হাওড়জুড়ে বইছে ফসলের মাঠে ঘন সবুজের মাঝে সোনালি ঢেউ, মাঠজুড়ে সবুজ পাতায় মোড়ানো সোনালি ধানের শীষ জানান দিচ্ছে বাম্পার ফলনের আভাস।

কৃষি ভান্ডার খ্যাত লাখাইর খাদ্য ঘাটতি পূরণে অন্যতম ফসল এই ইরি-বোরো। গত কিছুদিন আগের শান্ত বৃষ্টির পানিতে প্রাণ ফিরে এসেছে উপজেলার বিস্তীর্ণ হাওড়ের ইরি-বোরো জমিতে। এতে করে প্রাণবন্ত হয়ে উঠছে ধানের গোছা। ফলে বাম্পার ফলনে কৃষক মনে জাগিয়েছে আশা। মাঠ থেকে ধান গোলায় তোলার পূর্ব পর্যন্ত অনুকূল আবহাওয়া থাকলে এবং বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশাবাদী কৃষক এবং কৃষি অফিস।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী এ বছর লাখাই উপজেলায় বোরো আবাদ হয়েছে ১১২০৮ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ৫০৪৩৬ মেট্রিক টন। উলেস্নখযোগ্য জাতসমূহের মধ্যে ব্রিধান-৮৮, ৮৯, ৯২, বঙ্গবন্ধু ধান-১০০। হাইব্রিড জাতের মধ্যে জনকরাজ, হীরা-২, হীরা-৯, শক্তি-১, এসএল-৮ ইত্যাদি।

এদিকে প্রচন্ড দাবদাহ উপেক্ষা করে উপজেলার বুলস্না ও লাখাই ইউনিয়নের কিছু হাওড়ে ইতিমধ্যে পুরোদমে ধান কর্তন শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা কৃষি অফিসার মাহমুদুল হাসান মিজান জানান, কৃষকদের ইরি বোরো ধান সহজে কাটার সুবিধার্থে উপজেলার মাঠ জুড়ে ৬০টি ধান কর্তনযন্ত্র থাকছে। ৮০ শতাংশ ধান পেকে গেলে চাষিদের কাটার আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে