• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

হাইকোর্টের রায় সোনারগাঁও রিসোর্ট সিটি ও ইকোনমিক জোনের জন্য মাটি ভরাট অবৈধ

হাইকোর্টের রায় সোনারগাঁও রিসোর্ট সিটি ও ইকোনমিক জোনের জন্য মাটি ভরাট অবৈধ

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের পিরোজপুর ইউনিয়নে ইউনিক প্রপার্টিজ ডেভেলপমেন্ট লিমিডেটের সোনারগাঁও রিসোর্ট সিটি ও সোনারগাঁও ইকোনমিক জোনের জন্য মাটি ভরাট কার্যক্রম অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। সোনারগাঁও রিসোর্ট সিটি ও ইকোনমিক জোন স্থাপনের প্রক্রিয়াকে আদালতের আদেশকে পাশ কাটানোর চেষ্টা বলেও অভিহিত করা হয়েছে রায়ে।

\হছয় বছর আগে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বুধবার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নির্দেশনাসহ ওই রায় দেন।

কোম্পানির ওই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল পিরোজপুর ইউনিয়নে ছয়টি মৌজায়। ছয়টি মৌজা হচ্ছে পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চরভবনাথপুর, বাটিবান্ধা ও রতনপুর।

রায়ের পর আদালত বলেছেন, আদালতের আদেশ ভঙ্গ করায় রিসোর্ট সিটি ও ইকোনমিক জোনের সব কার্যক্রম বাতিল বটে। আর মেয়াদও (ইকোনমিক জোনের জন্য প্রাক্‌?ুযোগ্যতার লাইসেন্স) শেষ হয়ে গেছে। ইউনিক প্রপার্টিজের ব্যবস্থাপনা পরিচালক মো. নূর আলী, যিনি রিটে ১১ ও ১২ নম্বর বিবাদী।

আদালতে বেলার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী, আলী মুস্তফা খান ও সাঈদ আহমেদ কবীর। সোনারগাঁও ইকোনমিক জোন লিমিটেডের পক্ষে ছিলেন আইনজীবী মুরাদ রেজা ও আহসানুল করিম। ইউনিক প্রপার্টিজ লিমিডেটের পক্ষে ছিলেন আইনজীবী মো. আবু তালেব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে