বিপসট পরিদর্শন করলেন বিদেশি সামরিক কর্মকর্তারা

বিপসট পরিদর্শন করলেন বিদেশি সামরিক কর্মকর্তারা

বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বহুজাতিক সামরিক অনুশীলন 'শান্তির অগ্রসেনা' এর অংশ হিসেবে সোমবার বিকালে রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করেছেন বিদেশি সামরিক কর্মকর্তারা। এ সময় ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে; ডেপুটি চিফ অফ অপারেশন - ভুটান সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেল দরজি রিনচেন; জাতিসংঘ মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড মিশন ইন সেন্ট্রাল আফ্রিকা (মিনুসকা), মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড মিশন ইন মালি (মিনুসমা) এবং ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদানের ফোর্স কমান্ডারগণসহ দেশি/বিদেশি উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা বিপসটের বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম অবলোকন করেন এবং প্রতিষ্ঠানটির কমান্ড্যান্টের সঙ্গে বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশিক্ষণের বিষয়ে মতবিনিময় করেন।

উলেস্নখ্য, বিপসট বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান যেখানে জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশন, শান্তি ও নিরাপত্তা বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের শান্তিরক্ষীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোলস্না আগত অতিথিদের অভ্যর্থনা জানান। পরিদর্শনের অন্যতম বিষয়বস্তু হিসেবে বিপসটের গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কার্যক্রম উপস্থাপন ছাড়াও বর্তমান সময়ের শান্তিরক্ষা কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ ম্যানডেট- প্রতিকূল পরিস্থিতির আলোকে 'বেসামরিক জনগণের নিরাপত্তা' (চৎড়ঃবপঃরড়হ ড়ভ ঈরারষরধহ) সংক্রান্ত বাস্তবধর্মী অভিযানের একটি মহড়া প্রদর্শন করা হয়।

পরিদর্শনকালে বাংলাদেশের আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) লে. জেনারেল এস এম মতিউর রহমান ছাড়াও সেনাসদরের বিভিন্ন পরিদপ্তরের পরিচালকগণও উপস্থিত ছিলেন। আগত বিদেশি অতিথিরা বিপসটের প্রশিক্ষণের মান ও প্রশিক্ষণ সুবিধাদি এবং বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশি শান্তিরক্ষীদের মহতি অবদানের ভূয়সী প্রশংসা করেন। আইএসপিআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে