সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ-ইংল্যান্ড টি২০ সিরিজ

সিরিজ নিশ্চিত করতে চায় টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক
  ১২ মার্চ ২০২৩, ০০:০০

টি২০ সিরিজ শুরুর আগেরদিনই দারুণ ফুরফুরে মেজাজের এক দলের দেখা পাওয়া গিয়েছিল। কেবলই অনুশীলনের জন্য অনুশীলন না, প্রস্তুতির মধ্যে খুঁজে পাওয়া যাচ্ছিল প্রাণবন্ত আবহ। নতুন আদলের দল নিয়ে ইংল্যান্ডকে প্রথম টি২০তে হারিয়ে আসার পর আরও বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ। সিরিজ নিশ্চিত করতে আজ রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি২০ জিততে বদ্ধপরিকর স্বাগতিক বাংলাদেশ। দুপুর ৩টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখাবে টি-স্পোর্টস চ্যানেল। দুর্দান্ত ব্যাটিং-বোলিং পারফরম্যান্সের সুবাদে চট্টগ্রামের মাটিতে সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ।

ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করা পেসার

টাইগার হাসান মাহমুদ জানিয়েছেন, প্রথম টি২০তে আগ্রাসী পারফরম্যান্সে সিরিজ জয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে পুরো দল। পেসার হাসান মাহমুদ মনে করেন, তাদের এবারের দলটাতে আছে সেরা খেলোয়াড়দের সমন্বয়।

প্রথম ম্যাচে ২৬ রানে ২ উইকেট নেয়া হাসান বলেন, 'অবশ্যই আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে, প্রথম ম্যাচের ন্যায় পারফরম্যান্স অব্যাহত রেখে দ্বিতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করা।'

তিনি আরও বলেন, 'এই ফরম্যাটে অনেক শক্তিশালী দল ইংল্যান্ড। কিন্তু তাদের হারাতে আমরা ভালো খেলেছি। আমরা যদি পরের ম্যাচে পারফরম্যান্সের ধারা অব্যাহত রাখতে পারি, তাহলে ম্যাচ জয়ের বিশ্বাস আছে আমাদের।'

প্রথম ম্যাচে অধিনায়ক জশ বাটলারের ব্যাটিং দৃঢ়তায় একপর্যায়ে ২০০ রান করার পথেই ছিল ইংল্যান্ড। ১১তম ওভারে আক্রমণে আসা হাসান বাংলাদেশকে খেলায় ফেরান। ১৭তম ওভারে বাটলারকে শিকার করেন তিনি। আউট হওয়ার আগে চারটি ছয় মারেন তিনি। এর মধ্যে হাসানের দ্বিতীয় ওভারের শেষ দুই ডেলিভারিতে দুটি ছক্কা ছিল।

হাসান বলেন, 'যেভাবেই হোক পরিকল্পনা অনুযায়ী খেলা এবং সে (বাটলার) কি করছে, তা চিন্তা না করে আমি আমারটাই করেছি। পরের ম্যাচে পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করব।'

আজ দ্বিতীয় টি২০তে মিরপুরের উইকেট সাধারণ মানের হওয়ার সম্ভাবনা বেশি। এতে সিরিজে ফেরাটা ইংল্যান্ডের জন্য কঠিন হয়ে উঠতে পারে।

সিরিজের প্রথম ম্যাচসহ টি২০তে দুইবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ইংল্যান্ড। এখন দুই দলের জয়ের পালস্না সমান-সমান। যাই হোক, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দ্বিপক্ষীয় টি২০ সিরিজটি জয়ের সুর্বণ সুযোগ এখন বাংলাদেশের সামনে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই সিরিজ জয় ২০২৪ সালের টি২০ বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গঠনে মানসিকভাবে শক্তি যোগাবে বাংলাদেশকে।

জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে দারুণ আত্মবিশ্বাসী ছিল ইংল্যান্ড। কিন্তু চট্টগ্রামের মাটিতে দুই ফরম্যাটের দুই ম্যাচ হেরে হতাশ ইংলিশরা। চট্টগ্রামের হতাশাকে সঙ্গে নিয়ে আবারও মিরপুরে খেলতে এসেছে ইংল্যান্ড। এই ভেনু্যতেই প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছিল বাটলার-মঈন আলীরা।

ওয়ানডেতে মিরপুরে প্রথম ম্যাচের উইকেট নিচু ও মন্থর ছিল। কিন্তু ম্যাচ জয়ের জন্য কন্ডিশনকে দারুণভাবে আয়ত্বে নিয়ে ভালো ব্যাটিং করেছে এবং নিজেদের শক্তি প্রদর্শন করেছে তারা। যা সাদা বলের ফরম্যাটে শক্তিশালী দলে রূপ দিয়েছে ইংলিশদের।

তিন সংস্করণের মধ্যে টি২০তেই সবচেয়ে বেহাল অবস্থা ছিল বাংলাদেশের। একের পর এক বিশ্বকাপ ব্যর্থতায় কোনোভাবেই মিলছিল না আদর্শ সমন্বয়। গত টি২০ বিশ্বকাপ থেকে এবার তাই এসেছে পাঁচটি বদল।

২০২৪ সালের টি২০ বিশ্বকাপ সামনে রেখে একটি স্কোয়াডের খুঁজে থাকা বাংলাদেশের এবারের শুরুটা হয়েছে দারুণ। চট্টগ্রামে সিরিজের প্রথম টি২০তে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দেয় সাকিব আল হাসানের দল।

শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল ১০টা থেকে ছিল বাংলাদেশের অনুশীলন। চট্টগ্রামে জয় পাওয়া আত্মবিশ্বাস নিয়ে খেলোয়াড়দের মধ্যে ছিল উদ্দীপনা। নিজেদের মধ্যে বোঝাপড়ার জায়গায় সবাইকে পাওয়া গেছে বেশ চনমনে। দলের অনুশীলন সেরে হাসান গণমাধ্যমের সামনে এসে জানান, তাদের আগামীর সম্ভাবনার কথা, 'এই মুহূর্তে টি২০তে আমাদের দল আছে অন্যতম সেরা খেলোয়াড়দের সমন্বয় আমি দেখছি এর মধ্যে। খুবই উজ্জীবিত সবাই, মাঠে খুবই এফোর্ট দেয় শেষ পর্যন্ত। এটা যদি আমরা ধরে রাখতে পারি, এই ব্যাচটাকে এগিয়ে নিতে পারি, তাহলে আমি মনে করি, টি২০ হোক বা ওয়ানডে, যেকোনো ফরম্যাটে আমরা এগিয়ে থাকব সবার থেকে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে