সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পণ্য রপ্তানির আড়ালে ৪ প্রতিষ্ঠানের ৩৮২ কোটি টাকা পাচার

যাযাদি ডেস্ক
  ১৫ মার্চ ২০২৩, ০০:০০

দেশের ৪টি প্রতিষ্ঠান জাল নথিপত্র দিয়ে দীর্ঘদিন ধরে পণ্য রপ্তানি করে আসছে। যেখানে তারা ১৭৮০টি চালানের বিপরীতে ৩৮২ কোটি টাকা পাচার করেছে।

প্রতিষ্ঠানগুলো হলো- সাবিহা সাকি ফ্যাশন, এশিয়া ট্রেডিং করপোরেশন, ইমু ট্রেডিং করপোরেশন ও ইলহাম। এর মধ্যে একটি প্রতিষ্ঠানের জালিয়াতি উদঘাটন হলে অন্য তিনটির অর্থ পাচারের তথ্যের প্রমাণ পায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এসব প্রতিষ্ঠান টি-শার্ট, টপস, লেডিস ড্রেস, ট্রাউজার, বেবি সেট, ব্যাগ, পোলো শার্ট, জ্যাকেট, প্যান্ট, হুডি জাতীয় পণ্য ৭টি দেশে রপ্তানি করেছে।

মঙ্গলবার সকালে রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কার্যালয়ে সংস্থাটির মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ ফখরুল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, 'আমরা প্রথমে সাবিহা সাকি ফ্যাশন নামের প্রতিষ্ঠানের জালিয়াতির বিষয়টি উদঘাটন করি। তারই ধারাবাহিকতায় আরও তিন প্রতিষ্ঠানের অর্থ পাচারের তথ্য পাই। তাদের কোনো এলসি ছিল না, আর রপ্তানিকারক প্রতিষ্ঠানের ইএক্সপি ব্যবহার করেছে। ৪টি রপ্তানিকারক প্রতিষ্ঠানের বিগত সময়ের ১৭৮০টি চালানের বিপরীতে ১৮ হাজার ২৬৫ মেট্রিক টন পণ্য রপ্তানি দেখানো হয়। যার ঘোষিত মূল্য ৩ কোটি ৭৮ লাখ ১৭ হাজার ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৩৮২ কোটি টাকা। আমাদের ধারণা অর্থের পরিমাণ আরও বেশি হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে