শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

  ২৫ মে ২০২৩, ০০:০০
সংবাদ সংক্ষেপ

ওষুধ-কসমেটিকস বিল

নিয়ে সাব কমিটি গঠন

ম যাযাদি ডেস্ক

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ.ফ.ম রুহুল হককে আহ্বায়ক করে 'ওষুধ ও কসমেটিকস বিল ২০২৩' নিয়ে তিন সদস্যের সাব কমিটি গঠন করেছে সংসদীয় কমিটি।

বুধবার সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম সভা অনুষ্ঠিত হয়ে। বৈঠকে সভাপতিত্ব করেন শেখ ফজলুল করিম সেলিম। বৈঠকে কমিটি সদস্য মুহিবুর রহমান মানিক, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নূর, রাহগ্রি আলমাহি এরশাদ ও আমিরুল আলম মিলন অংশগ্রহণ করেন।

সভায় 'ওষুধ ও কসমেটিকস বিল, ২০২৩' নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিলটি সংশোধন, পরিশোধন ও পরিমার্জনের জন্য ৩ সদস্যবিশিষ্ট একটি সাব কমিটি গঠন করা হয়। ওই সাব কমিটির আহ্বায়ক আ.ফ.ম রুহুল হক এবং সদস্য মো. আব্দুল আজিজ ও সৈয়দা জাকিয়া নূর।

বৈঠকে সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়সহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা

উপস্থিত ছিলেন।

কোরবানির পশুর হাটে

হাসিল নেওয়া বন্ধ

চেয়ে রিট

ম যাযাদি ডেস্ক

কোরবানির হাটে পশু কেনার পর ক্রেতা বা বিক্রেতার কাছ থেকে হাসিল নেওয়ার নামে হাট ইজারাদারদের অর্থ আদায় বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ জনস্বার্থে এ রিট দায়ের করেন।

স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিব, ধর্ম সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, পশুর হাটে হাসিল আদায় করার কারণে পশুর দাম কয়েকগুণ বেড়ে যায়।

এক প্রশ্নের জবাবে এ আইনজীবী বলেন, সরকারি ব্যবস্থাপনায় পশুর হাটগুলো পরিচালিত হতে হবে। পশুর হাটের যাবতীয় খরচ সরকারকে বহন করতে হবে।

রং মিশিয়ে তৈরি হতো

হলুদ-মরিচের গুঁড়া

চট্টগ্রামে গ্রেপ্তার ১০

ম যাযাদি ডেস্ক

চট্টগ্রাম নগরের বাকলিয়া থানার চাক্তাই এলাকায় একটি মসলা কারখানায় অভিযান পরিচালনা করে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেন- জসিম উদ্দিন (৪০), শরীফ হোসেন (৪০), মো. আলাউদ্দিন (৩৬), মো. জিলানী (২০), মো. সুজন (১৯), মো. সাইদুল (২০), আবদুল কাদের (৩৮), মো. সজল (৪৩), দেলোয়ার হোসেন (৪৮) ও কামরুল হাসান (২৫)।

মঙ্গলবার ভেজাল মসলা তৈরি ও মজুতের অভিযোগে এই ১০ জনকে আটক করা হয়। একই সঙ্গে ভেজাল রং মিশ্রিত প্রায় ৬০০ কেজি হলুদ, মরিচ ও ধনিয়া গুঁড়াসহ ১২ কেজি ভেজাল রং ও রাসায়নিক পদার্থ জব্দ করা হয়।

চট্টগ্রামর্ যাবের সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার বলেন, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে নোংরা পরিবেশে বিভিন্ন রং ও রাসায়নিক পদার্থ মিশ্রণ করে মসলা তৈরি করে বাজারজাত করে আসছেন। আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাদের বাকলিয়া থানায়

হস্তান্তর করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে