বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

র্যাব-পুলিশ-বিজিবি'র বরাদ্দ বাড়ল ১১শ' কোটি টার্কাযাব-পুলিশ-বিজিবি'র বরাদ্দ বাড়ল ১১শ' কোটি টাকা

যাযাদি রিপোর্ট
  ০২ জুন ২০২৩, ০০:০০
আপডেট  : ০২ জুন ২০২৩, ০২:৩১
র্যাব-পুলিশ-বিজিবি'র বরাদ্দ বাড়ল ১১শ' কোটি টার্কাযাব-পুলিশ-বিজিবি'র বরাদ্দ বাড়ল ১১শ' কোটি টাকা

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য গত অর্থবছরের তুলনায় ১ হাজার ১০১ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জননিরাপত্তা বিভাগের (পুলিশর্-যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী) জন্য ২৫ হাজার ৬৯৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গত অর্থবছরে এর পরিমাণ ছিল ২৪ হাজার ৫৯৪ কোটি টাকা। যদিও গত অর্থবছরে জননিরাপত্তা বিভাগের সংশোধিত বাজেট ছিল ২২ হাজার ৫৭৫ কোটি টাকা।

উলেস্নখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২০২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বাজেট কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

অর্থ মন্ত্রী বলেন, জননিরাপত্তা বিভাগের মূল কাজ হচ্ছে সন্ত্রাস দমন, কৌশলগত গোয়েন্দা কার্যক্রম, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উন্নয়নের মাধ্যমে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করা। আইনশৃঙ্খলা ও জননিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট আইন, বিধি ও নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন এবং সীমান্ত রক্ষা ও চোরাচালান প্রতিরোধ। সন্ত্রাস ও উগ্রবাদ দমনে আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে সম্মিলিত কার্যক্রম গ্রহণ করা। এছাড়া যুদ্ধ ও মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে দায়ের করা মামলার ভিকটিম ও সাক্ষীদের নিরাপত্তা বিধান, বিজ্ঞানসম্মত পদ্ধতি অবলম্বন করে বিচারিক তদন্ত সম্পাদন এবং আইনানুগ প্রসিকিউশন দাখিল ও আদালতের আদেশ বাস্তবায়ন করা।

তিনি বলেন, নতুন অর্থবছরে (২০২৩-২০২৪) এ বাজেট বরাদ্দ থেকে বেশ কিছু প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে। সেগুলো হচ্ছে- হাইওয়ে পুলিশের সক্ষমতা বাড়ানো, ঢাকা মহানগর পুলিশের এলাকায় ৯টি এবং দেশের বিভিন্ন স্থানে পুলিশ বিভাগের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ করা হবে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে। পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ, পাঁচটির্ যাব কমপেস্নক্স এবং একটির্ যাব ট্রেনিং স্কুল নির্মাণ করা হবে।র্ যাব ফোর্সের জন্য সদর দপ্তর নির্মাণ ওর্ যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর জন্য প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ বাজেটের আওতায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য সীমান্ত এলাকায় ৭৩টি আধুনিক বা কম্পোজিট বর্ডার অবজারভেশন পোস্ট বা বিওপি নির্মাণের পরিকল্পনা রয়েছে। বিজিবির নতুন গঠিত ৬২ ব্যাটালিয়নের অবকাঠামোগত স্থাপনা নির্মাণ এবং কোস্ট গার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেনটেইন্যান্স ফ্যাসিলিটি গড়ে তোলা প্রকল্প বাস্তবায়ন করার কথা রয়েছে বাজেট বিবরণীতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে