শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
জাতীয় কমিটির প্রতিবেদন

উপকূলীয় জেলাগুলোর নৌপথে লঞ্চযাত্রী কমেছে ৩৫ শতাংশ

উন্নত সড়ক যোগাযোগসহ ৪ কারণ চিহ্নিত অর্থনৈতিক সংকটে নৌযান মালিকরা বেকার হয়ে পড়ছেন শ্রমিকরা
যাযাদি ডেস্ক
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

দেশের উপকূলীয় জেলাগুলোর বিভিন্ন নৌপথে ৩৫-৪৫ শতাংশ লঞ্চযাত্রী কমেছে। ফলে অর্থনৈতিক সংকটে পড়েছেন নৌযান মালিকরা। একই সঙ্গে বেকার হয়ে পড়ছেন নৌযান শ্রমিকরাও।

নাগরিক সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। যাত্রী মন্দার কারণ হিসেবে উন্নত সড়ক যোগাযোগ ও মহানগরে দুঃসহ যানজটসহ চারটি প্রধান কারণ চিহ্নিত করেছে কমিটি। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য পর্যালোচনা, নৌযান ও বাস মালিক, নৌ ও বাস শ্রমিক, সাধারণ যাত্রী এবং সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে প্রতিবেদনটি তৈরি করেছে সংগঠনটি। সংকট নিরসনে সাতটি সুপারিশ উত্থাপন করা হয়েছে।

লঞ্চযাত্রী কমার চারটি প্রধান কারণ

১) পদ্মা সেতুর কারণে রাজধানী ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্যে উন্নত সড়ক যোগাযোগ ২) মহানগরীর তিনটি গুরুত্বপূর্ণ স্থান থেকে ঢাকা নদীবন্দরের সদরঘাট টার্মিনাল পর্যন্ত সড়কে দুঃসহ যানজট ৩) প্রয়োজনীয় খনন ও নিয়মিত পলি অপসারণের অভাবে বিভিন্ন নৌপথে তীব্র নাব্যসংকট এবং ৪) টার্মিনালসহ এর আশপাশে ইজারাদারের লোকজন ও কুলি-মজুরের দৌরাত্ম্য।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই প্রতিবেদনের সারসংক্ষেপ তুলে ধরে সংগঠনটি বলেছে, ঢাকা থেকে বরিশাল বিভাগসহ উপকূলীয় জেলাগুলোর বিভিন্ন নৌপথে ৩৫-৪৫ শতাংশ লঞ্চযাত্রী কমেছে। এর মধ্যে গত এক বছরেই কমেছে ৩০-৩৫ শতাংশ। এই মন্দার কারণে নৌযান মালিকরা অর্থনৈতিক সংকটে পড়েছেন এবং লঞ্চ চলাচল কমে আসছে। ফলে অনেক নৌযান শ্রমিকও দিন দিন বেকার হয়ে পড়ছেন।

জাতীয় কমিটি জানায়, ঢাকা থেকে লঞ্চে যাতায়াতকারীদের বড় অংশ বরিশাল বিভাগের ছয় জেলার যাত্রী। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা শহরের সঙ্গে খুলনা, বরিশাল ও ফরিদপুর বিভাগের ২১ জেলার অত্যাধুনিক সড়ক যোগাযোগ হয়েছে। মানুষ স্বল্পসময় আরামদায়ক যাতায়াত করতে পারছে। ফলে বরিশালগামী যাত্রীদের একটি বড় অংশ লঞ্চে চড়ছে না। এ কারণে গত এক বছরে লঞ্চযাত্রীর হার ৩০-৩৫ শতাংশ কমেছে।

প্রতিবেদনে বলা হয়, লঞ্চে ওঠার জন্য যাত্রীদের সদরঘাট পর্যন্ত যেতে হয়। কিন্তু গুলিস্তান, দ্বিতীয় বুড়িগঙ্গা সেতু (বাবুবাজার ব্রিজ) ও শ্যামপুর থেকে সদরঘাট টার্মিনাল পর্যন্ত সড়কে সারা বছর তীব্র যানজট থাকে। এতে যাত্রীদের দীর্ঘ সময় নষ্ট ও চরম দুর্ভোগ পোহাতে হয়। এ কারণে অনেকে লঞ্চে যাতায়াত বন্ধ করে দিয়েছে।

নাব্য সংকটের কারণেও নৌপথে যাত্রী কমেছে উলেস্নখ করে প্রতিবেদনে বলা হয়, সরকার নাব্য সংকট নিরসনে পর্যাপ্ত অর্থ দিলেও নদীগুলো যথাযথভাবে খনন করা হয়নি। অনেক নৌপথে নিয়মিত পলি অপসারণের জন্য সংরক্ষণ খাতে প্রয়োজনীয় বরাদ্দ সত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা করেনি। ফলে মালিকরা ঢাকা থেকে নাব্যহীন নৌপথে লঞ্চ চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন।

এ ছাড়া সদরঘাট টার্মিনালসহ আশপাশের ঘাটগুলোতে হয়রানির কারণেও লঞ্চযাত্রী কমছে। প্রতিবেদনে বলা হয়, ইজারাদারের লোকজন যাত্রীদের সঙ্গে থাকা মালামালের টোল বাবদ অতিরিক্ত টাকা আদায় করে। কুলি-মজুররাও মালামাল নিয়ে টানা-হেঁচড়া করে এবং বাড়তি মজুরি নেয়। সব মিলিয়ে গত দুই বছরে ৩৫-৪৫ শতাংশ লঞ্চযাত্রী কমেছে বলে প্রতিবেদনে উলেস্নখ করা হয়।

সংকট নিরসনে সাতটি সুপারিশ

১) শহীদ নূর হোসেন স্কোয়ার (জিপিও মোড়) থেকে সদরঘাট পর্যন্ত অবিলম্বে ওড়াল সেতু নির্মাণের পদক্ষেপ গ্রহণ এবং এই সেতু সদরঘাট থেকে একদিকে বাবুবাজার ব্রিজ, অন্যদিকে শ্যামপুর পর্যন্ত সংযুক্তকরণ ২) উড়াল সেতু নির্মাণের আগ পর্যন্ত উলেস্নখিত সড়কগুলোকে যানজটমুক্ত রাখতে দুই পাশের হকারসহ সব ধরনের অস্থায়ী স্থাপনা উচ্ছেদ ও ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার ৩) প্রয়োজনীয় খনন ও পলি অপসারণের মাধ্যমে সব নৌপথে সারা বছর নাব্য সংরক্ষণ ৪) টার্মিনাল ও আশপাশের ঘাটগুলোতে যাত্রী হয়রানি বন্ধে ইজারাদার ও কুলি-মজুরের দৌরাত্ম্য বন্ধ করা ৫) লঞ্চে যাত্রীসেবার মান বৃদ্ধি, ত্রম্নটিপূর্ণ লঞ্চ চলাচল বন্ধ ও নৌ দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ৬) টার্মিনাল ব্যবস্থাপনার মানোন্নয়ন, যাত্রীদের বিনামূলে টয়লেট ব্যবহার, বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং ৭) লঞ্চ মালিক নেতাদের সঙ্গে আলোচনাসাপেক্ষে তাদের সম্ভাব্য সুযোগ-সুবিধা প্রদান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে