শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

প্রথম চালানে ভারতে গেল ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ

যাযাদি ডেস্ক
  ২২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
প্রথম চালানে ভারতে গেল ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ

দুর্গাপূজা উপলক্ষে তিন হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। এই রপ্তানির প্রথম চালানে বৃহস্পতিবার ভারতে গেল ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ।

বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে বেনাপোল বন্দর দিয়ে ১২টি ট্রাকে করে এই ইলিশ ভারতে পাঠানো হয়েছে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের চালান প্রবেশ করে।

বেনাপোল বন্দর দিয়ে ১২টি ট্রাকে করে ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ ভারতে পাঠানো হয়েছে

বৃহস্পতিবার যেসব রপ্তানিকারক প্রতিষ্ঠান ইলিশ মাছ রপ্তানি করছে সেগুলো হলো- মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা

এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিশ প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। এই মাছের ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো এসআর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে এমি এন্টারপ্রাইজ এবং গনি অ্যান্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ধরা হয়েছে ১০ ডলার।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুবুর রহমান সংবাদমাধ্যমকে জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার বাংলাদেশের ৭৯ জন রপ্তানিকারককে ৫০ টন করে মোট তিন হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। আগামী ৩০ অক্টোবরের মধ্যে সব ইলিশ ভারতে রপ্তানির নির্দেশনা রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল সংবাদমাধ্যমকে জানান, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকার তিন হাজার ৯৫০ কেজি ইলিশ মাছ ভারতে রপ্তানি নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনার প্রথম চালানের ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ মাছ গতকাল ভারতে রপ্তানি করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে