রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
এডিস মশা নিধন

আজ থেকে ঢাকা উত্তর সিটির 'বিশেষ চিরুনি অভিযান'

যাযাদি রিপোর্ট
  ০৬ অক্টোবর ২০২৩, ০০:০০

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ২৫টি ওয়ার্ডে আগামী শনিবার থেকে এডিস মশা নিধনে বিশেষ চিরুনি অভিযান পরিচালিত হবে। এ অভিযান চলবে ছয় দিন।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমান বুধবার এক বিজ্ঞপ্তিতে এ অভিযান শুরুর বিষয়টি জানিয়েছেন। উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামের নির্দেশেই এ অভিযান পরিচালিত হবে বলে ওই চিঠিতে উলেস্নখ করা হয়।

৩ অক্টোবর একটি জাতীয় দৈনিকে 'ডেঙ্গুতে সর্বোচ্চ সংক্রমিত ১৫ এলাকার ১১টিই ঢাকা উত্তর সিটির' শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, আগস্ট মাসের শেষ সপ্তাহে নগরীর সর্বোচ্চ সংক্রমিত ১৫টি এলাকার মধ্যে ১১টিই ঢাকা উত্তর সিটির। এর মধ্যে ১০টি স্থানেই ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) প্রতিবেদনের ওপর ভিত্তি করে ওই প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতেই এ অভিযান চলবে।

ডিএনসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১টি এলাকার আওতাধীন মোট ওয়ার্ডের সংখ্যা ২৫টি। সিটি মেয়রের নির্দেশে ২৫টি ওয়ার্ডে শনিবার থেকে ছয় দিন বিশেষ মশকনিধন অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত হয়েছে। এ অভিযানে প্রতিটি ওয়ার্ডকে ৬টি ভাগে ভাগ করে প্রতি ৬ ভাগের ১ ভাগকে আবার ১০টি ভাগে ভাগ করে এ কার্যক্রম চলবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিটি মশকনিধন দলে মশকনিধনকর্মীর পাশাপাশি প্রয়োজনীয় সংখ্যক পরিচ্ছন্নতাকর্মী এবং ওয়ার্ড কাউন্সিলর মনোনীত একজন সুপারভাইজার দলের কার্যক্রম তদারকি করবেন। প্রতিটি দল নির্ধারিত এলাকার প্রতিটি বাড়ি পরিদর্শন করে এডিস মশার প্রজননক্ষেত্র চিহ্নিত করে কীটনাশক প্রয়োগ অথবা প্রজননস্থল ধ্বংস করবে। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অভিযান চলবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে