সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডেঙ্গুতে ৬ জনের মৃতু্য হাসপাতালে ৬৪৫

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০

এ বছর ডেঙ্গুর ভয়াবহ প্রকোপের পর চলতি নভেম্বরের মাঝামাঝি থেকে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতু্যর সংখ্যা নিম্নমুখী। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত এক দিনে সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬ জনের মৃতু্য হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৮৩ জনে। এ সময় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৪৫ জন। অন্যদিকে, ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩ হাজার ৮৪৮ জন ডেঙ্গুরোগী।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তথ্য অনুযায়ী, ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃতু্য হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারীতে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃতু্য হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে ৭ জন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃতু্য হয়।

বিশেষজ্ঞরা জানান, এ বছর ডেঙ্গুর চারটি সেরোটাইপ সক্রিয় থাকা, জলবায়ু পরিবর্তনজনিত কারণে ডেঙ্গুবাহী এডিস মশার অস্বাভাবিক বিস্তার এবং এই মশা সারাদেশে ছড়িয়ে পড়ায় ভয়াবহ হয়ে ওঠে পরিস্থিতি। এছাড়াও এর পেছনে যথাসময়ে মশক নিধনের ব্যর্থতাকে দায়ী করেছেন তারা। তারা আশঙ্কা করেন, সারা বছর মশক নিধন কার্যক্রম চালানো এবং এ ব্যাপারে জনগণকে সচেতন করতে না পারলে আগামী বছর ডেঙ্গু পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে