রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

যাযাদি ডেস্ক
  ২৯ এপ্রিল ২০২৩, ০০:০০

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে রাষ্ট্রীয় পতাকাবাহী উড়োজাহাজ বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আধুনিক বোয়িং ড্রিমলাইনার-৭৮৭ এর মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিমান জানায়, দক্ষিণ এশিয়ার এভিয়েশন ইতিহাসে এ ধরনের ঘটনা এ-ই প্রথম। পর্যায়ক্রমে ১২ জন বিদেশি পাইলটকে প্রশিক্ষণ দিতে যাচ্ছে বিমান। শুক্রবার সকালে ঢাকা-সিলেট-লন্ডন রুটের ফ্লাইটে মঙ্গোলিয়ান এয়ারলাইনসের একজন পাইলটকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে বিদেশি পাইলটদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়। মঙ্গোলিয়ান রাষ্ট্রীয় এয়ারলাইনসের ১২ জন পাইলট বিমান থেকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে প্রশিক্ষণ নেবেন।

বিমান কর্তৃপক্ষ জানায়, প্রথম ব্যাচে মঙ্গোলিয়ান এয়ারলাইনসের তিনজন পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে প্রয়োজনীয় অনুমোদন নেওয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিমানই প্রথম বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে প্রশিক্ষণ দেওয়ার গৌরব অর্জন করেছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম বলেন, বিমানের প্রতি বিদেশি এয়ারলাইনসগুলোর আস্থা আছে। সেফটি স্ট্যান্ডার্ড ও মানসম্মত প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতার কারণে বিদেশি এয়ারলাইনসগুলোর বিমানের প্রশিক্ষণের প্রতি আকর্ষণ বাড়ছে। ভবিষ্যতে এই প্রশিক্ষণের পরিধি আরও বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে