রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এখন বিশ্বব্যাংকের সঙ্গে সমঝোতা করতে পারি

এলজিআরডি মন্ত্রী
যাযাদি ডেস্ক
  ০৬ মে ২০২৩, ০০:০০

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হওয়ার পর থেকে আমরা এখন বিশ্বব্যাংকের সঙ্গে সমঝোতা করতে পারি বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শুক্রবার বিকালে রাজধানীর ফার্মগেট বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে 'বাংলাদেশের অর্থনৈতিক রূপান্তর ও গ্রামীণ উন্নয়ন : প্রাক বাজেট বিশ্লেষণ ২০২৩-২৪' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি সেমিনারটি আয়োজন করে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রফেসর ডক্টর মো. জাহাঙ্গীর আলম।

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি সভাপতি ও সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী প্রফেসর ডক্টর শামসুল আলমসহ অন্যরা।

তাজুল ইসলাম বলেন, এখন আমাদের একটা পজিশন হয়েছে। আগে তো আমরা কিছুই করতে পারতাম না। তিনি বলেন, কনসিডিং মিটিংয়ে আমাদের অর্থমন্ত্রী এখন আর যান না। কনসিডিং সদস্যরা আমাদের কাছে আসেন। আমাদের পায়ে শক্তি থাকলে কেউ কিছু করতে পারবে না।

এলজিআরডি মন্ত্রী বলেন, পদ্মা সেতু নিয়ে দুর্নীতির কথা বিশ্বব্যাংক আমাদের দিয়ে স্বীকার করাতে চেয়েছিল। এটা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যাজিক, তিনি দেখিয়ে দিয়েছেন ও প্রমাণ করেছেন বিশ্বব্যাংকের টাকা ছাড়াই আমরা পদ্মা সেতু তৈরি করতে পারি।

তিনি আরও বলেন, বিশ্বব্যাংকের টাকা নিয়ে পদ্মা সেতু তৈরি করতে গেলে অনেক শর্ত দিত। পদে পদে শর্ত পরিবর্তন করত। সেক্ষেত্রে পদ্মা সেতু তৈরি করতে ২০ বছর সময় লাগত। বর্তমানে যে মানের হয়েছে, বিশ্বব্যাংকের টাকায় সে মানের পদ্মা সেতু হতো না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে