রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
জাতীয় প্রেস ক্লাবে রানা দাশগুপ্ত

নির্বাচন সামনে রেখে সাম্প্রদায়িক সহিংসতার চেষ্টা হচ্ছে

যাযাদি ডেস্ক
  ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ যুব ঐক্য পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখেন হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্যপরিষদের সাধারণ সম্পাদকরানা দাশগুপ্ত -সংগৃহীত

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশে সাম্প্রদায়িক সহিংসতার চেষ্টা হচ্ছে মন্তব্য করে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্যপরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেছেন, সাম্প্রতিক সময়ে জন্মাষ্টমীর অনুষ্ঠানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন আগামী দুর্গাপূজার সময় বা তারপরও এমনকি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও প্রায় একই সুরে কথা বলেছেন। এটা থেকে পরিষ্কার অতীতে আমরা যে সাম্প্রদায়িক সহিংসতার শঙ্কা ও উদ্বেগের কথা প্রকাশ করেছিলাম, আজকে রাজনৈতিক দলগুলো একই সুরে কথা বলছে।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ যুব ঐক্য পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। রানা দাশগুপ্ত বলেন, বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তাকে জানিয়েছি শুধু শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক শান্তি-শৃঙ্খলার কথা ভাবলে হবে না। আগামী নির্বাচন সামনে রেখে দেশে যেন সাম্প্রদায়িক সহিংসতা ও বিশৃঙ্খলা সৃষ্টি না হয়। সেজন্য সব রাজনৈতিক দলগুলোকে একটি সিদ্ধান্তে আসতে হবে।

তিনি বলেন, দেশের সব রাজনৈতিক দলের কাছে একটি বিনীত আবেদন করতে চাই। আগামী দুর্গাপূজাকে কেন্দ্র করে কোনো রাজনৈতিক দল যেন কোনো কর্মসূচি না দেয়। একই সঙ্গে বাংলাদেশের সংখ্যালঘুদের জনজীবনে যেন কোনো অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি না হয়।

তিনি আরও বলেন, আগামী চার মাস পরই নির্বাচন। এই নির্বাচনের প্রায় ছয় মাস আগে থেকেই আমরা বলে এসেছি। অতীতের অভিজ্ঞতা থেকেই বলছি নির্বাচনের আগের সময়টা আমাদের জন্য ভালো নয়।

আগামী ২২-২৩ সেপ্টেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে ৪৮ ঘণ্টার গণ-অনশন ও অবস্থান কর্মসূচির কথা জানিয়ে তিনি বলেন, এই গণ-অনশনের লক্ষ্য হলো গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে সরকারি দল তাদের নির্বাচনি ইশতেহারে যে অঙ্গীকার করেছিল সেগুলো যেন বাস্তবায়ন করে।

অমিতাভ বসাক বাপ্পী ও শ্যামল দেবনাথের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধক ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্যপরিষদ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি চিত্তরঞ্জন দাস। সম্মেলনের প্রধান বক্তা ছিলেন, যুব ঐক্যপরিষদের সভাপতি পঙ্কজ সাহা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে