বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বার্সা-পিএসজির দাপুটে জয়

বার্সেলোনা ৩ - ০ ফেরেঙ্কভারোস, পিএসজি - ৩-১ ম্যানইউ
ক্রীড়া ডেস্ক
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে জোড়া গোল করায় উচ্ছ্বসিত পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছেড়েছেন ফরাসি চ্যাম্পিয়নরা -ওয়েবসাইট

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ছুটে চলেছে বার্সেলোনার জয়রথ। নু্য ক্যাম্পে উড়িয়ে দেওয়ার পর ফেরেঙ্কভারোসকে আবারও সহজেই হারিয়েছে রোনাল্ড কোম্যানের দল। তাতে উজ্জ্বল করেছে শীর্ষে থেকে গ্রম্নপপর্ব শেষ করার আশা। বুধবার রাতে বুদাপেস্টে 'জি' গ্রম্নপের ম্যাচে ফেরেঙ্কভারোসকে ৩-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। আতোঁয়ান গ্রিজমান দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মার্টিন ব্রাথওয়েট। পেনাল্টি থেকে দলের তৃতীয় গোলটি করেন উসমান ডেম্বেলে। রাতের অপর ম্যাচে খাদের কিনারায় দাঁড়িয়ে দারুণ শুরুর পর ছন্দ হারাল পিএসজি। সেই সুযোগে প্রতিপক্ষকে চেপে ধরল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে চমৎকার কয়েকটি সুযোগ পেয়েও ব্যবধান গড়ে দিতে পারল না তারা। ওল্ড ট্র্যাফোর্ডে 'এইচ' গ্রম্নপের ম্যাচে দুই নেইমারের জোড়া লক্ষ্যভেদে ম্যানইউর বিপক্ষে ৩-১ গোলে জিতেছে পিএসজি।

অপরদিকে শুরুতে এগিয়ে নিলেন ফেদেরিকো চিয়েসা। বিশ্রাম কাটিয়ে ফেরা ক্রিশ্চিয়ানো রোনালদো, আলভারো মোরাতা দ্বিতীয়ার্ধে পেলেন গোলের দেখা। তাতে ঘরের মাঠে বুধবার 'জি' গ্রম্নপের ম্যাচে ডায়নামো কিয়েভকে ৩-০ গোলে হারায় জুভেন্টাস। এই জয়ে গ্রম্নপ সেরা হওয়ার লড়াইয়েও ভালোভাবে থাকল আন্দ্রেয়া পিরলোর দল। প্রথম পর্বে ইউক্রেনের দলটির মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছিল সিরি'আ চ্যাম্পিয়নরা। একই রাতে 'ই' গ্রম্নপের ম্যাচে দারুণ এক হ্যাটট্রিক কললেন অলিভার জিরু। ফরাসি ফরোয়ার্ডের নৈপুণ্যে সেভিয়াকে তাদের মাঠেই ৪-০ গোলে উড়িয়ে গ্রম্নপ সেরা হয়েছে চেলসি। গত অক্টোবরে স্ট্যামফোর্ড ব্রিজে প্রথম পর্বে দুই দলের মুখোমুখি লড়াই গোলশূন্য ড্র হয়েছিল। আগের রাউন্ডে দুই দলই টুর্নামেন্টের নকআউট পর্বের টিকেট নিশ্চিত করেছিল।

লিওনেল মেসি, ফিলিপে কুতিনহো ও মার্ক-আন্দ্রে টের স্টেগেনদের বিশ্রাম দিলেও জয় নিয়ে খুব একটা ভাবতে হয়নি সফরকারীদের। প্রথম আধ ঘণ্টায় তিনবার জালে বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নিয়ে নেয় দলটি। হাঙ্গেরির লিগে ৫৯ ম্যাচ ধরে অপরাজিত দলটি সেভাবে চাপে ফেলতে পারেনি কখনও। গ্রম্নপ পর্বে টানা পঞ্চম জয় তুলে নেয় বার্সেলোনা। আর বল মাঠে গড়ানোর ২৮ মিনিটের মধ্যেই তিন গোল করে ম্যাচটি শেষ করে দিয়েছে বার্সা। গোল তিনটি হয়েছে যেন 'সাত'-এর নামতা গুনে। ১৪ মিনিটে জর্ডি আলবার বাসে দুর্দান্ত গোল করে দলকে প্রথম এগিয়ে দেন আতোঁয়ান গ্রিজমান। ২১ মিনিটে ওসমান ডেম্বেলের পাসে গোল করেন মার্টিন ব্রাথওয়েট, চ্যাম্পিয়ন্স লিগে দ্বিতীয়বার ম্যাচের শুরুতে নেমে যেটি তার তৃতীয় গোল। সাত মিনিট পর ব্রাথওয়েটের আদায় করা পেনাল্টি থেকে গোল ডেম্বেলের। আরও বড় ব্যবধানেই জিততে পারতো বার্সেলোনা যদি না ম্যাচের শেষদিকে 'ওপেন নেট' মিস করতেন ত্রিঙ্কাও, রিকি পুচ ও ডেম্বেলে। তবে রোনাল্ড কোম্যানের কাছে ৩-০ গোলে জেতাটাও ছিল বড় স্বস্তির।

আর ওল্ড ট্র্যাফোর্ডে ১০ জনের ম্যানইউকে ৩-১ গোলে হারিয়েছে ফরাসি চ্যাম্পিয়নরা। জয়ের নায়ক নেইমার। খাদের কিনারায় থাকা পিএসজিকে টেনে তুললেন বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়। গ্রম্নপের অন্য ম্যাচে সাত গোলের রোমাঞ্চকর লড়াইয়ে ইস্তানবুল বাসাকসেহিরকে ৪-৩ গোলে হারায় লিপজিগ। পাঁচ রাউন্ড শেষে ম্যানইউ, পিএসজি ও লিপজিগের পয়েন্ট সমান ৯ করে। শীর্ষে আছে ইংলিশ ক্লাবটি। পরের দুটি স্থানে যথাক্রমে পিএসজি ও লিপজিগ। শেষ রাউন্ডে আগামী সপ্তাহে মুখোমুখি হবে পিএসজি-বাসাকসেহির ও ইউনাইটেড-লাইপজিগ। এদিকে জুভেন্টাসও বুধবার রাতে ৩-০ গোলে হারিয়েছে ডায়নামো কিয়েভকে। গোল করেছেন চিয়েসা, মোরাতা ও রোনালদো। পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট পাওয়া তুরিনের বুড়িও শেষ ষোলো নিশ্চিত করেছে আগেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে