লিভারপুলকে হারিয়ে চারে চেলসি

লিভারপুলকে হারিয়ে চারে চেলসি
ইংলিশ প্রিমিয়ার লিগে বৃহস্পতিবার রাতে লিভারপুলের বিপক্ষে গোল করায় ম্যাসন মাউন্টকে ঘিরে চেলসি সতীর্থদের উচ্ছ্বাস -ওয়েবসাইট

গত মৌসুমে ৩০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছিল লিভারপুল। রেকর্ড সাত ম্যাচ হাতে রেখে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছিল অলরেডরা। অথচ বছরের চাকা না ঘুরতেই কী অবিশ্বাস্য ছন্দপতন তাদের! ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের শিরোপা ধরে রাখা তো দূরের কথা, এবারের মৌসুমে শীর্ষ চারে থেকে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও এখন রীতিমতো হুমকিতে। ঘরের মাঠ অ্যানফিল্ডে বৃহস্পতিবার রাতে ম্যাসন মাউন্টের লক্ষ্যভেদে লিভারপুলকে ১-০ গোলে হারিয়েছে চেলসি। এই জয়ে পয়েন্ট টেবিলের চারে উঠে এসেছে থমাস টুখেলের দল।

ইংলিশ প্রিমিয়ার লিগে এই নিয়ে ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ হারল লিভারপুল। আর টুখেল দায়িত্ব নেওয়ার পর সব প্রতিযোগিতা মিলে টানা ১০ ম্যাচে অপরাজিত রইল চেলসি। গত সেপ্টেম্বরে দুই দলের প্রথম দেখায় স্ট্যামফোর্ড ব্রিজে ২-০ গোলে জিতেছিল লিভারপুল। ক্লাবের ১২৯ বছরের ইতিহাসে এমন বিপর্যয় আর কখনো ঘটেনি। হারগুলোর প্রতিটিই আবার লিগে। ফলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে 'দূরত্ব' মোটেও কমছে না অলরেডদের। ২৭ ম্যাচে ১৩ জয় ও আট ড্রয়ে চেলসির পয়েন্ট হলো ৪৭। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে সাত নম্বরে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল। আর ওয়েস্ট ব্রম্নমউইচ অ্যালবিয়নের মাঠে ১-০ গোলে জেতা এভারটন ২৬ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে। ২৭ ম্যাচ থেকে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। ৫১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে আছে লেস্টার সিটি।

নিজেদের মাঠে প্রায় চার বছর ধরে অজেয় ছিল লিভারপুল। প্রিমিয়ার লিগে টানা ৬৮ ম্যাচে অপরাজিত ছিল তারা। কিন্তু তাদের অ্যানফিল্ড নামক দুর্গের শুধু পতন ঘটেনি, গুঁড়ো গুঁড়ো হয়ে একেবারে যেন মিশে গেছে মাটিতে! ধ্বংসযজ্ঞের শুরুটা হয়েছিল ২২ জানুয়ারি, বার্নলির বিপক্ষে হার দিয়ে। এরপর একে একে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন, ম্যানচেস্টার সিটি ও এভারটনের কাছে পরাস্ত হয় ক্লপবাহিনী। বৃহস্পতিবার রাতে চেলসি সেই ক্ষত আরও গভীর করে দিয়েছে। ম্যাচের ৪২ মিনিটে লক্ষ্যভেদ করে সফরকারী চেলসির জয় নিশ্চিত করেন ম্যাসন মাউন্ট। এই নিয়ে নিজেদের মাঠে টানা পাঁচ ম্যাচে হারের তিক্ত স্বাদ পেয়েছে লিভারপুল। ইংল্যান্ডের ক্লাব পর্যায়ের রেকর্ড বইতেও ঢুকে গেছে মোহাম্মদ সালাহ-সাদিও মানেদের বিব্রতকর পথচলা। দেশটির পেশাদার ফুটবলের শীর্ষ স্তরে বর্তমান চ্যাম্পিয়নদের টানা পাঁচ ম্যাচ হারের নজির আগে ছিল না। ২০২১ সালে এখন পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগে ১১ ম্যাচ খেলেছে লিভারপুল। সম্ভাব্য ৩৩ পয়েন্ট থেকে তারা আদায় করতে পেরেছে মোটে ১০। নতুন বছরে প্রাপ্তির খাতায় তাদের চেয়ে কম যোগ হয়েছে কেবল তিনটি ক্লাবের। তারা হলো ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়ন (৯), নিউক্যাসল ইউনাইটেড (৭) ও সাউদাম্পটন (৪)।

আর তাইতো শিরোপা ধরে রাখার আশা ভেস্তে গেছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পাওয়ার পথও হয়ে উঠেছে বন্ধুর। লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ তাই প্রকাশ করেছেন শঙ্কা, 'চেলসির কাছে হার এটা আমাদের জন্য বিশাল এক ধাক্কা। এখনো সবকিছু নির্ধারিত হয়ে যায়নি। কিন্তু যখন আপনি এতগুলো ম্যাচ হারবেন, তখন চ্যাম্পিয়ন্স লিগে খেলার কোনো অধিকার আপনার আর নেই।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে