ব্যতিক্রমী সার্ফিং

ব্যতিক্রমী সার্ফিং

বিশ্বের যতগুলো দর্শকনন্দিত খেলা রয়েছে, এর মধ্যে সার্ফিং একটি। রমাঞ্চকর ও উত্তেজনার আরেক নাম সার্ফিং। সমুদ্রের ঢেউয়ের তালে তালে সার্ফিংয়ের সৌন্দর্য উপভোগ করতে কার না ভালো লাগে। বাংলাদেশের কক্সবাজার সমুদ্রসৈকতেও সার্ফিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় প্রতি বছর। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আকর্ষণীয় হয়ে উঠছে সমুদ্রের খেলাটি।

সার্ফিং যেমন একটি ব্যতিক্রমী খেলা, তেমনি এর আয়োজনও হতে পারে ব্যতিক্রমী। এমনই এক ব্যতিক্রমী এক সার্ফিং প্রতিযোগিতা হয়ে গেল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। ব্যতিক্রমী বলা হচ্ছে কারণ, এতে মানুষ নয়, সার্ফার হিসেবে অংশ নিয়েছে একদল কুকুর। কুকুরের এই সার্ফিং প্রতিযোগিতাকে ঘিরে শনিবার দিনভর রাজ্যের হান্টিংটন সমুদ্রসৈকতে ছিল ব্যাপক আয়োজন।

ক্যালিফোর্নিয়ার হান্টিংটন সমুদ্রসৈকতের ওই পয়েন্টটিকে বলা হয় ডগ বিচ। কুকুরদের সার্ফিংয়ের জন্য নির্ধারিত বিশেষ স্থান এটি। আর এখানেই মহাসমারোহে চলছে কুকুরদের সার্ফিং প্রতিযোগিতা ১২তম সার্ফ ডগ কম্পিটিশন ২০২১।

অবিশ্বাস্য হলেও সত্য, মানুষের পরিবর্তে এখানে সাগরের সুবিশাল ঢেউয়ের সঙ্গে পালস্না দিয়ে সার্ফিংয়ের বিভিন্ননা কসরত দেখিয়েছে একদল কুকুর।

কয়েকটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন প্রজাতির ৪০টি কুকুর। ছিল সার্ফিংয়ের একক, দ্বৈত এবং মানুষ ও কুকুরের মিক্সড ইভেন্টও। নিজের পাশাপাশি বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া এই কুকুরগুলোকে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করাতে পেরে খুশি তাদের মালিকও।

তারা বলছেন, এটা আসলে পুরোটাই নির্ভর করে প্রশিক্ষণের ওপর। চাইলেই যে কোনো কুকুর এটি করতে পারবে না। দিনের পর দিন আপনার কুকুরকে প্রশিক্ষণ দিতে হবে।

একজন বলছেন, 'ও সত্যিই খুব খুশি। আমার কুকুরটা সার্ফিং খুব পছন্দ করে। এখানে আসব বুঝতে পেরেই ও খুশিতে আত্মহারা হয়ে গিয়েছিল।'

আয়োজকরা জানান, গল ১২ বছর ধরে তারা ব্যতিক্রমী এই সার্ফিং প্রতিযোগিতার আয়োজন করে আসছে। প্রতিবছর প্রতিযোগী কুকুরের সংখ্যা বাড়তে থাকায় পালস্না দিয়ে বাড়ছে এর পরিসরও। প্রতিযোগিতা শেষে বিভিন্ন ইভেন্টে বিজয়ী কুকুর ও এর মালিকদের পুরস্কার বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে