নজর কাড়ছে স্টেডিয়ামগুলো

নজর কাড়ছে স্টেডিয়ামগুলো
মাসকাটে আল আমিরাত স্টেডিয়ামে রোববার সপ্তম টি২০ বিশ্বকাপের দৃষ্টিনন্দন উদ্বোধনী অনুষ্ঠানে ওমান সংস্কৃতির নিদর্শনগুলো তুলে ধরা হয় -ওয়েবসাইট

শুরু হয়ে গেছে টি২০ ক্রিকেট বিশ্বকাপ। ক্রিকেটের সংক্ষিপ্ত রূপের এই মহারণে প্রায় এক মাস ব্যাটে-বলের ধুমধাড়াক্কা লড়াইয়ে বুঁদ হয়ে থাকবেন ক্রিকেটপ্রেমীরা। মাঠের লড়াই শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ক্রিকেট ভক্তরা ব্যস্ত নানা আলোচনা আর দল নিয়ে চুলচেরা বিশ্লেষণে। প্রিয় ক্রিকেটার থেকে শুরু করে বিশ্বকাপের ভেনু্য কোনো কিছুই বাদ যাচ্ছে না আলোচনা থেকে। কোন মাঠে বিশ্বকাপের খেলা হচ্ছে সে সম্পর্কে পরিচিতি তুলে ধরার চেষ্টা।

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম (দুবাই)

সবচেয়ে বেশি ৬২টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ আয়োজনের রেকর্ড রয়েছে মরুর দেশের এই স্টেডিয়ামের ঝুলিতে। ২০০৯ সালে নির্মিত ২৫ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল, ফাইনালসহ ভারত-পাকিস্তান, অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো হাই-ভোল্টেজ ম্যাচগুলো হবে।

রাতে ক্রিকেট ম্যাচ নির্বিঘ্নভাবে আয়োজনের জন্য দৃষ্টিনন্দন এই মাঠের চারপাশ ঘিরে রয়েছে ৩০০ ফ্লাডলাইড, যা 'রি অব ফায়ার' নামে খ্যাত। ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে এই স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-ভারত।

শারজাহ স্টেডিয়াম (শারজাহ)

১৯৮৪ সালে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হয় এ স্টেডিয়ামে। এরপর একে একে ২৬৩টি ম্যাচ হয়ে গেছে। শারজাহ স্টেডিয়ামের চেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের রেকর্ড রয়েছে শুধু সিডনি ক্রিকেট গ্রাউন্ড (২৭৭) ও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (২৭৫)।

১৯৮৬ সালে ভারতের বিরুদ্ধে জাভেদ মিয়াঁদাদের শেষ বলে ছক্কা হাঁকানো আর ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শচীন টেন্ডুলকারের ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরির সাক্ষীও এই মাঠ। ১৯৮২ সালে প্রতিষ্ঠিত ১৬১০০ দর্শক ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামে টি২০ বিশ্বকাপের ম্যাচ হবে ১১টি।

ওমান আল আমেরাত স্টেডিয়াম (মাসকাট)

২০১২ সালে উন্মুক্ত হওয়া তিন হাজার আসনের ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ড ওমান ক্রিকেটের মুকুটের একটি জ্বলজ্বলে রত্ন। আইসিসির টেস্ট ভেনু্যর মর্যাদা পাওয়া এই মাঠে ৩০টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ ও ক্রিকেট বিশ্বকাপ লিগ-২ এর চারটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

শেখ জায়েদ স্টেডিয়াম (আবুধাবি)

দ্বিতীয় সর্বোচ্চ ৪৮টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ আয়োজন করেছে এই স্টেডিয়াম। ২০ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়াম ২০০৪ সালে স্কটল্যান্ড ও কেনিয়ার মধ্যেকার প্রথম শ্রেণির ম্যাচ দিয়ে দ্বার খোলে। দুই বছর এখানে অনুষ্ঠিত হয় প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ; যেখানে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে