ভবিষ্যৎ সফরসূচি পরিকল্পনায় বাংলাদেশের ৩৪ টেস্ট

ভবিষ্যৎ সফরসূচি পরিকল্পনায় বাংলাদেশের ৩৪ টেস্ট

মেয়েদের পর ছেলেদেরও ভবিষ্যৎ সফরসূচি পরিকল্পনা (এফটিপি) প্রকাশ করল আইসিসি। ২০২৩-২০২৭ সালের জন্য করা এই চক্রে দ্বিপাক্ষিক সিরিজে বাংলাদেশ খেলবে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি২০। আইসিসি বুধবার এফটিপি প্রকাশ করে জানায়, এই চক্রে ১২টি টেস্ট খেলুড়ে দেশ ৭৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে, যা গতবারের চেয়ে বেশি। ১৭৩ টেস্টের সঙ্গে রয়েছে ২৮১টি ওয়ানডে ও ৩২৩টি টি২০। গত চক্রে মোট ম্যাচ হয়েছিল ৬৯৪টি।

২০০৩ সালের পর প্রথমবার অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে যাবে বাংলাদেশ। ২০২৭ সালের সেই সিরিজ দিয়ে ১৯৭৯ সালের পর মার্চে দেশটিতে হবে কোনো টেস্ট সিরিজ! ইংল্যান্ডে এবারও কোনো টেস্ট সিরিজ নেই বাংলাদেশের। ২০১০ সালে সবশেষ দেশটিতে এই সংস্করণে খেলতে গিয়েছিল তারা। এই চক্রে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ স্রেফ দুটি। ২০২৭ সালে দেশের মাটিতে এই টেস্ট সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের এফটিপি।

২০২৩ সালের মে মাসে শুরু হতে যাওয়া এই চক্রে দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি ১৫০ ম্যাচ খেলবে বাংলাদেশ। সবচেয়ে বেশি ৪৩ টেস্ট খেলবে ইংল্যান্ড। বাংলাদেশ খেলবে সবচেয়ে বেশি ৫৯ ওয়ানডে, ওয়েস্ট ইন্ডিজ খেলবে সবচেয়ে বেশি ৭৩ টি২০। বাংলাদেশের চক্র শুরু হবে আয়ারল্যান্ড সফর দিয়ে, সেখানে খেলবে ৩টি ওয়ানডে ও ৪ টি২০। প্রতিবেশী ভারতের সঙ্গে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৬ টি২০ খেলবে বাংলাদেশ। এর মধ্যে দুটি টেস্ট ও তিনটি টি২০ খেলবে ভারতে, ২০২৪ সালে।

পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪টি করে টেস্ট এবং ৬টি করে ওয়ানডে ও টি২০ খেলবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে ২টি করে টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি২০। নিউজিল্যান্ডের বিপক্ষে ২ টেস্টের সঙ্গে আছে ৯ ওয়ানডে ও ৬ টি২০।

বাংলাদেশ সবচেয়ে বেশি ২১ ম্যাচ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। ২ টেস্টের সঙ্গে আছে ৯ ওয়ানডে ও ১০ টি২০। জিম্বাবুয়ের বিপক্ষে ৪ টেস্টের পাশে ৮টি করে ওয়ানডে ও টি২০। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ টেস্টের সঙ্গে ৩ ওয়ানডে। কেবল তাদের বিপক্ষেই নেই কোনো টি২০ সিরিজ। চলতি বছর ভারতের বিপক্ষে ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। পরের বছর দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে ৩টি করে ওয়ানডে ও টি২০। পরে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি টেস্টের সঙ্গে খেলবে ৩টি করে ওয়ানডে ও টি২০। আইরিশদের সফর দিয়ে শেষ হবে বাংলাদেশের চলমান এফটিপি।

নতুন এফটিপিতে ২০২৩ সালের বাকি সময় ৪ টেস্টের সঙ্গে ১২ ওয়ানডে ও ১০ টি২০ খেলবে বাংলাদেশ। পরের বছর বাড়বে টেস্টের সংখ্যা। ১৪ টেস্টের সঙ্গে ৯ ওয়ানডে ও ১৭ টি২০ আছে ২০২৪ সালে। ২০২৫ সালে মোটে ৪ টেস্ট খেলবে বাংলাদেশ, সঙ্গে ১৮টি করে ওয়ানডে ও টি২০।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে