শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ওয়ানডে বিশ্বকাপে বিরল ঘটনার সাক্ষী হতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব

ক্রীড়া ডেস্ক
  ১২ এপ্রিল ২০২৩, ০০:০০

চলতি বছরের ৫ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। আর ফাইনাল হবে ১৯ নভেম্বর। আয়োজক ভারতসহ ৭ দল ইতোমধ্যে মূলপর্ব নিশ্চিত করে ফেলেছে। এদের সঙ্গে যোগ দেবে দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ডের মধ্যে যে কোনো একটি দল। এ ছাড়া বাছাইপর্ব পেরিয়ে যুক্ত হবে আরও দুই দল।

ইতিহাসে এবারই প্রথমবারের মতো এমন বিরল ঘটনার সাক্ষী হতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। চার বছর আগে ২০১৯ সালে যারা ওয়ানডে বিশ্বকাপে ১০ দলের নেতৃত্বে ছিলেন, তাদের কেউই এখন আর নেতৃত্বে নেই। এদের কেউ চলে গেছেন অবসরে, কেউ আবার ছেড়ে দিয়েছেন দেশের অধিনায়কত্ব।

২০১৯ ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে খেলেছিল ১০ দল। সবকিছু ঠিকঠাক থাকলে তাদের কেউই ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের দায়িত্বে থাকছেন না, এটা নিশ্চিতভাবে বলাই যায়। আর এমনটা হলে, ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটতে চলছে।

চোটের কারণে লম্বা সময়ের জন্য নিউজিল্যান্ড দলের বাইরে চলে গেছেন নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। এক্ষেত্রে বিশ্বকাপে তার খেলাও অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে। শেষ মুহূর্তে কিউই এই ওপেনার সুস্থ হয়ে না উঠলে অন্য কারোর নেতৃত্বেই খেলতে যাচ্ছে দলটি। ওয়ানডে বিশ্বমঞ্চে জায়গা করে নেওয়া বাকি ৬ দলের নেতৃত্বেও পরিবর্তন এসেছে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ভারতের গুরুদায়িত্বে ছিলেন বিরাট কোহলি। তবে এখন সব ফরম্যাটে রোহিত শর্মাকে ভারতের অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে।

এ ছাড়া গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার নেতৃত্ব দেওয়া অ্যারন ফিঞ্চও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এর ফলে অজিরা এবার প্যাট কামিন্সের নেতৃত্বে বিশ্বকাপে খেলবে।

এদিকে বাংলাদেশের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মাশরাফি বিন মর্তুজা। টাইগারদের নয়া কাপ্তান এখন তামিম ইকবাল। সবকিছু ঠিকঠাক থাকলে এই ওপেনারের নির্দেশনাতেই ভারত বিশ্বকাপে মাঠে নামবে লাল-সবুজের জার্সিধারীরা।

অন্যদিকে ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের নেতৃত্ব ছিলেন গুলবাদিন নাইব। কিন্তু তার পরিবর্তে লম্বা সময় ধরে আফগানদের সামলাচ্ছেন হাশমতউলস্নাহ শহীদি। এ ছাড়া সরফরাজ আহমেদের অধ্যায় শেষ করে সব ফরম্যাটের পাকিস্তানের অধিনায়ক এখন বাবর আজম।

আর ইংল্যান্ডে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ান মরগানও অবসরে চলে গেছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। ইংলিশদের বর্তমান কাপ্তান হিসেবে আছেন জস বাটলার। তবে এখনো বিশ্বমঞ্চে জায়গা করে নিতে পারেনি বাকি ৩ দল। আর জায়গা পেলেও নয়া অধিনায়কের অধীন মাঠে নামবে দলগুলো।

জেসন হোল্ডারের অধ্যায় শেষে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কের দায়িত্বে এখন আছেন শাই হোপ। দলের আশপাশে নেই দক্ষিণ আফ্রিকার আগের বিশ্বকাপের অধিনায়ক ফাফ ডু পেস্নসি, প্রোটিয়াদের বর্তমান অধিনায়ক হিসেবে আছেন টেম্বা বাভুমা।

সরাসরি বিশ্বকাপে জায়গা করতে না পারা শ্রীলংকার নেতৃত্বে দাসুন শানাকা, এক্ষেত্রে ১০ দলের অধিনায়কেই পরিবর্তন এসেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আর হুট করে কোনো পরিবর্তন না এলে তারাই থাকছেন দলগুলোর নেতৃত্বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে