শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

ক্রীড়া ডেস্ক
  ১৩ এপ্রিল ২০২৩, ০০:০০

টেস্টর্ যাংকিং

ক্যারিয়ার সেরা অবস্থানে মুশফিক-তাইজুল

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে সেঞ্চুরি ও ফিফটি করে আলো ছড়িয়েছিলেন মুশফিকুর রহিম। বোলিংয়ে দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ঝলক দেখান তাইজুল ইসলাম। টেস্টর্ যাংকিংয়ে দুজনেই পেলেন সুখবর। ক্যারিয়ার সেরা অবস্থান স্পর্শ করেছেন তিনি।র্ যাংকিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানেরও। বুধবার আইসিসির্ যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। ব্যাটসম্যানদেরর্ যাংকিংয়ে তাতে ৫ ধাপ এগিয়ে ১৭তম অবস্থানে উঠে এসেছেন মুশফিক।

এক বছর আগে একবার তিনি এই জায়গায় উঠেছিলেন। আইরিশদের বিপক্ষে প্রথম ইনিংসে ১২৬ রান করেন মুশফিক। রান তাড়ায় দ্বিতীয় ইনিংসে খেলেন অপরাজিত ৫১ রানের ইনিংস। এই দুই ইনিংস তাকে উপরে তুলতে সাহায্য করেছে। আর ব্যাটসম্যানদেরর্ যাংকিংয়ে আগের মতোই বাংলাদেশের সেরা অবস্থান লিটন দাসের। দুই ধাপ পেছালেও জনি বেয়ারস্টোর সঙ্গে যৌথভাবে ১৫তম অবস্থানে আছেন তিনি। উন্নতি হয়েছে সাকিবেরও। আইরিশদের বিপক্ষে ৮৭ রান করায় এক ধাপ উপরে উঠে ৩৮তম অবস্থানে আছেন তিনি। ওই টেস্টে ব্যর্থ হওয়া তামিম ইকবাল তিন ধাপ পিছিয়ে আছেন ৪২ নম্বরে।

টেস্টে ব্যাটসম্যানদেরর্ যাংকিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার মারনাশ লাবুশানে। বোলারদেরর্ যাংকিংয়ে এক নম্বরে রবিচন্দ্রন অশ্বিন। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন তাইজুল। তিন ধাপ এগিয়ে তিনি উঠেছেন ২০ নম্বরে। বোলারদেরর্ যাংকিংয়ে ২০১৮ সালের নভেম্বরে একবার তিনি ২১ নম্বরে উঠেছিলেন। কাজেই এটাই তার ক্যারিয়ার সেরা অবস্থান।

আর বোলারদেরর্ যাংকিংয়ে সাকিব তিন ধাপ ও মিরাজ চার ধাপ এগিয়ে আছেন ২৬ নম্বরে। বড় উন্নতি হয়েছে ইবাদত হোসেনের। ১৫ ধাপ এগিয়ে তিনি এখন ৬৭ নম্বরে। সেরা একশ'তে থাকা বাংলাদেশের অন্যরা হচ্ছে শরিফুল ইসলাম (৯০), খালেদ আহমেদ (৮৮) ও তাসকিন আহমেদ (৮৯)। টেস্ট অলরাউন্ডারদেরর্ যাংকিংয়ে আগের মতোই সেরা ভারতের রবীন্দ্র জাদেজা। সাকিবের অবস্থান তিনে।

অনন্য এক রেকর্ড গড়ে ইতিহাসের পাতায় হাল্যান্ড

ম ক্রীড়া ডেস্ক

বর্তমান বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার আর্লিং হাল্যান্ড। চলতি মৌসুমের শুরুতে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে যোগ দেন এই বিস্ময় বালক। ম্যানসিটির হয়ে মাঠে নেমেই সব আলো নিজের করে নিয়েছেন ২২ বছর বয়সি নরওয়ের এই স্ট্রাইকার।

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ চারে ওঠার লড়াইয়ের প্রথম লেগে বায়ার্ন মিউনিখকে ৩-০ গোলে ধসিয়ে দিয়েছে ম্যানসিটি। ম্যাচে ৭৬ মিনিটে দলের হয়ে তৃতীয় ও শেষ গোলটি করেন হাল্যান্ড। এতে অনন্য এক রেকর্ড গড়ে ফেলেছেন তিনি। এক মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের রেকর্ডটি এতদিন ছিল মোহাম্মদ সালাহ এবং রুড ফন নিস্টলরয়ের দখলে। এক মৌসুমে তারা ৪৪টি করে গোল করেছিলেন। এবার ৪৫ গোল করে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন নরওয়ের এই তরুণ স্ট্রাইকার।

গত ফেব্রম্নয়ারিতেই ম্যানচেস্টার সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড করেন হাল্যান্ড। ম্যানসিটির আর্জেন্টাইন লিজেন্ড সার্জিও অ্যাগুয়েরোর করা ২৬ গোলের রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ ৩৪ গোল করে যৌথভাবে রেকর্ড গড়েছেন অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরার। ১৯৯৩-৯৪ মৌসুম ও ১৯৯৪-৯৫ সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছিলেন এই দুই ফুটবলার।

এবার লিগে সর্বোচ্চ গোল করার হাতছানির সামনেও দাঁড়িয়ে আছেন হাল্যান্ড। এই মৌসুমে প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ২৭টি ম্যাচ খেলেছেন হাল্যান্ড। যেখানে ৩০ গোল করেছেন এই ফরোয়ার্ড। অ্যাসিস্ট করেছেন ৫টি। প্রিমিয়ার লিগে এই মৌসুমে বাকি আছে মাত্র ৯টি ম্যাচ। আর মাত্র ৫টি গোল করলেই প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটিও নিজের করে নেবেন নরওয়ের এই তরুণ স্ট্রাইকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে