শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সাফের শহরে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ১৮ জুন ২০২৩, ০০:০০

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফে বাংলাদেশের মিশনটা শুরু হচ্ছে ২২ জুন থেকে। তবে তার একদিন আগেই মাঠে গড়াবে সাফ চ্যাম্পিয়নশিপ। ২১ জুন 'এ' গ্রম্নপের দুই দল নেপাল-কুয়েতের ম্যাচ দিয়ে উদ্বোধন হবে সাফের। টুর্নামেন্টে অংশ নিতে সবার আগে ভারতের বেঙ্গালুরুতে পৌঁছেছে বাংলাদেশ ও নেপাল। তবে স্বাগতিক ভারত এখনো বেঙ্গালুরুতে যায়নি। পাকিস্তানের সাফে অংশগ্রহণ নিয়ে যে আশঙ্কা ছিল সেটিও ইতোমধ্যে কেটে গেছে। কারণ শেষ পর্যন্ত পাকিস্তান সরকার ফুটবল দলকে ভারতে গিয়ে সাফে খেলার অনুমতি দিয়েছে।

সাফে খেলতে শুক্রবার বিকালে কম্বোডিয়ার নমপেন থেকে রওনা হয় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। থাইল্যান্ডে দুই ঘণ্টা ট্রানজিটে কাটিয়ে ভারতীয় সময় পৌনে ১১টায় তারা বেঙ্গালুরুতে পৌঁছান। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে একটু বেশি সময় লাগায় হোটেলে যেতে সময় লাগে রাত ২টা। কম্বোডিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে চারদিন আগে বাংলাদেশ গিয়েছিল। সাফ চ্যাম্পিয়নশিপে ম্যাচের পাঁচ দিন আগে যাচ্ছে বাংলাদেশ। আগেভাগে সেখানে যাওয়াকে ইতিবাচক মনে করছেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুইয়া, 'তিন-চার দিন আগে গেলে ভালো। পরিস্থিতি সামলে নেয়া যায়। নতুন পরিবেশ, নতুন কন্ডিশন, নতুন খাবার। সবকিছু মিলিয়ে এটা ভালো দলের জন্য।' 

এবারের সাফে খেলবে আটটি দল। গ্রম্নপ 'এ'তে স্বাগতিক ভারতের সঙ্গী হয়েছে কুয়েত, নেপাল ও পাকিস্তান। বাংলাদেশের 'বি'গ্রম্নপে আছে লেবানন, মালদ্বীপ ও ভুটান। প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার বাইরে দুটি দল খেলবে এবারে আসরে। সাফ খেলতে ইতোমধ্যে বাংলাদেশ ও নেপাল দল পৌঁছে গেলেও স্বাগতিক ভারত এখনো আছে ভুবেনশ্বরে। সাফের প্রস্তুতি নিতে সেখানে তারা একটি টুর্নামেন্ট খেলছে। সেই আসর শেষে আগামী ১৯ জুন ভারত ও লেবানন বেঙ্গালুরু যাবে। এবারের আসরে ভিসাজনিত সমস্যার কারণে পাকিস্তান দলের সাফ খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল। সেটা কেটে গেছে। দলটি ইতোমধ্যে ভারতে সাফ খেলার অনুমতি পেয়েছে। পাকিস্তানের দৈনিক দ্য ডনের খবর অনুযায়ী, পাকিস্তান ক্রীড়া বোর্ড তাদের ফুটবল দলকে ভারত সফরের অনুমতি দিয়েছে শনিবার। শুক্রবার অনুমতি দেয় পাকিস্তান স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তানের প্রধানমন্ত্রীর যুববিষয়ক বিশেষ সহকারী শাজা ফাতিমা খাওয়াজা টুইটারে করে বলেছেন, সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে পাকিস্তান দলের ভারত সফরে সরকারের কোনো আপত্তি নেই। পাকিস্তান ফুটবল দল সর্বশেষ ভারত গিয়েছিল ২০১৪ সালে। সেবার তারা দুটি প্রীতিম্যাচ খেলে প্রতিবেশী দেশটিতে। এরপর ২০১৫ সালের ভারতের কেরালায় হওয়া সাফ চ্যাম্পিয়নশিপ খেলেনি পাকিস্তান। ৯ বছর পর আবার ভারতে হতে যাওয়া আরেকটি সাফে শেষ পর্যন্ত দেখা যাবে পাকিস্তানকে। পাকিস্তান ফুটবল দল এখন মরিশাসে আছে চার জাতি টুর্নামেন্ট খেলতে। টুর্নামেন্টে স্বাগতিকদের কাছে ৩-০ ও কেনিয়ার কাছে ১-০ গোলে হেরেছে পাকিস্তান। শনিবার পাকিস্তানের শেষ ম্যাচ খেলে জিবুতির বিপক্ষে। এই ম্যাচ খেলেই পাকিস্তান পরদিন ভারতের টিকিট কেটে রেখেছে। তারা ভিসা পাবে মরিশাস থেকে। পাকিস্তান দল ভারতে না গেলে ৮ দলের বদলে ৭ দল নিয়ে হতো সাফ চ্যাম্পিয়নশিপ। অবশেষে সেই শঙ্কা কেটে গেল। ২১ জুন থেকে শুরু হওয়া সাফ টুর্নামেন্টের পর্দা নামবে ৪ জুলাই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে