শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সেভিয়ার হৃদয় ভেঙে সুপার কাপ ম্যানসিটির

ক্রীড়া ডেস্ক
  ১৮ আগস্ট ২০২৩, ০০:০০
গ্রিসের এথেন্সে বুধবার রাতে উয়েফা সুপার কাপে সেভিয়াকে হারিয়ে শিরোপা জয়ের পর ট্র্রফি নিয়ে ম্যানসিটির খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

দিন দশেক আগেই কমিউনিটি শিল্ডে আর্সেনালের কাছে টাইব্রেকারে হেরে হৃদয় ভেঙেছিল ম্যানচেস্টার সিটির। সেই দলটি বুধবার রাতে উয়েফা সুপার কাপের ম্যাচে টাইব্রেকারে হারিয়েছে সেভিয়াকে। ফলে প্রথমবারের মতো সুপারকাপে অংশ নিয়ে শিরোপা উচ্ছ্বাসে মাতল ম্যানসিটি।

আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই হলো দারুণ। সেভিয়া এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরল ম্যানসিটি। ম্যাচ গড়াল টাইব্রেকারে। সেখানে জিতে উয়েফা সুপার কাপের শিরোপা জিতল পেপ গার্দিওলার দল। গ্রিসের এথেন্সে বুধবার রাতে নির্ধারিত সময়ে ১-১ ড্রয়ের পর শিরোপা নিষ্পত্তি হয় টাইব্রেকারে। সেখানে ৫-৪ গোলের জয় পায় ম্যানসিটি।

পেনাল্টি শুটআউটে ম্যানসিটির পাঁচ শটে গোল করেন আর্লিং হাল্যান্ড, জুলিয়ান আলভারেস, মাতেও কোভাচিচ, জ্যাক গ্রিলিশ ও কাইল ওয়াকার। সেভিয়ার প্রথম চার শটে জালের দেখা পান লুকাস ওকাম্পোস, রাফা মির, ইভান রাকিতিচ ও গনসালো মনতিয়েল। নেমানিয়া গোদেলের নেওয়া পঞ্চম শট ক্রসবারে লাগলে উচ্ছ্বাসে ফেটে পড়ে ম্যানসিটি।

মৌসুমের শুরুতে আগেরবারের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই শিরোপা লড়াই। প্রথমবার এখানে অংশ নিয়েই ট্রফি জিতল সিটি। গত মৌসুমে ট্রেবল জয়ী ম্যানসিটির এই বছরে চতুর্থ শিরোপা এটি। আর কোচ হিসেবে চারবার সুপার কাপে অংশ নিয়ে প্রতিবারই শিরোপার স্বাদ পেলেন গার্দিওলা। ২০০৯ ও ২০১১ সালে বার্সেলোনার কোচ হিসেবে এবং ২০১৩ সালে বায়ার্ন মিউনিখের দায়িত্বে ট্রফি জিতেছিলেন এই স্প্যানিয়ার্ড।

ম্যাচের সাত মিনিটে গোলের জন্য লক্ষ্যে প্রথম শট নেয় ম্যানসিটি, তবে বক্সের বাইরে থেকে গোলরক্ষক বরাবর মারেন তরুণ এটাকিং মিডফিল্ডার কোল পালমার। খানিক পর কাছ থেকে নাথান আকের হেড ফিরিয়ে দেন সেভিয়ার গোলরক্ষক ইয়াসিন বোনো। ১৭ মিনিটে গ্রিলিশের জোরাল শটও ঠেকান তিনি। ম্যানসিটির আক্রমণের ঝাঁপটা সামলে ২৫ মিনিট এগিয়ে যায় সেভিয়া। বাঁ দিক থেকে আর্জেন্টাইন ডিফেন্ডার মার্কোস আকুনার দারুণ ক্রসে বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেডে গোলটি করেন মরক্কোর ফরোয়ার্ড ইউসেফ এন-নেসিরি।

আর গোল হজমের পর সেভিয়ার ওপর চাপ বাড়ায় ম্যানসিটি। তবে লা লিগার দলটির রক্ষণের সামনে প্রথমার্ধের বাকি সময়ে খুব একটা সুবিধা করতে পারেনি ইংলিশ চ্যাম্পিয়নরা। ম্যাচের প্রথমার্ধে নিজের ছায়া হয়ে ছিলেন তাদের তারকা স্ট্রাইকার আর্লিং হাল্যান্ড। দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ হারান এন-নেসিরি। ম্যাচের ৬৩ মিনিটে (১-১) গোলে সমতায় ফেরে ম্যানসিটি। বক্সের বাইরে থেকে রদ্রির ক্রসে দূরের পোস্টে হেডে বল জালে পাঠান পালমার।

আর পরের মিনিটে লিড পুনরুদ্ধারের সুযোগ আসে সেভিয়ার সামনে। এগিয়ে এসে এন-নেসিরির প্রচেষ্টা দারুণভাবে রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক এদেরসন। বাকি সময়ে একের পর এক আক্রমণ করে যায় ম্যানসিটি। ম্যাচের ৮১ মিনিটে ২০ গজ দূর থেকে গ্রিলিশের শট ঠেকান বুনো। সুপার কাপে আগে নির্ধারিত সময়ে সমতা থাকলে অতিরিক্ত ৩০ মিনিট খেলা হলেও এবার সরাসরি টাইব্রেকারের নিয়ম করে উয়েফা। আড়াই মাস আগে টাইব্রেকারে জিতে ইউরোপা লিগের শিরোপা ঘরে তুললেও এবার আর পারল না সেভিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে